১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ আজ

-

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ হবে আজ। এবারই প্রথম ঢাকায় কেন্দ্রীয়ভাবে কোনো অনুষ্ঠানের মাধ্যমে এই ফল প্রকাশ হচ্ছে না। বিভিন্ন শিক্ষা বোর্ড নিজস্বভাবেই তাদের ফল প্রকাশ করবে। বেলা ১১টায় অনলাইনে সব শিক্ষাবোর্ডের ফল জানতে পারবে শিক্ষার্থীরা। এদিকে গতকাল সোমবার সন্ধ্যায় কিছু ছাত্র (সাথে অছাত্ররাও ছিল) অটোপাসের দাবিতে ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেছে। সূত্র জানায়, উচ্চ মাধ্যমিকে অটোপাসের দাবিতে কিছু পরীক্ষার্থী অবরুদ্ধ করে রাখে ঢাকা শিক্ষা বোর্ড কর্মকর্তাদের। সেখানে মাত্র ২৫/৩০ জন পরীক্ষার্থী ও সাথে কিছু অছাত্রও বোর্ড অফিসের সামনে হট্টগোল করার চেষ্টা করে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সেখানে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এদিকে এইচএসসি পরীক্ষায় সবাইকে পাস করাতে হবে, মর্মে কিছু শিক্ষার্থীর দাবির প্রেক্ষিতে শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, সবাইকে অটোপাস করিয়ে দিলে বিপুলভাবে সংখ্যাগরিষ্ঠ যে শিক্ষার্থীরা কৃতকার্য হয়েছে, তাদের ফলকে অবমূল্যায়ন করা হবে। তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার আসন্ন ঘোষিতব্য ফলাফলের বিষয়ে স্বল্পসংখ্যক শিক্ষার্থীর পক্ষ থেকে একটা দাবি উঠেছে শুনেছি যে, সবাইকে পাস করাতে হবে।’
এবারের এইচএসসির বাকি পরীক্ষাগুলো নিতে পারলেই ভালো হতো উল্লেখ করে শিক্ষা উপদেষ্টা বলেন, সচিবালয়ে একটা অনভিপ্রেত পরিস্থিতির মধ্যে কর্তৃপক্ষকে তাৎক্ষণিক পরীক্ষাগুলো বাতিলের ঘোষণা দিতে হয়েছিল। বোর্ড কর্তৃপক্ষ এখন পূর্বেকার দৃষ্টান্ত অনুসরণ করে এইচএসসির যে বিষয়গুলোর পরীক্ষা বাতিল হয়েছিল; তার সাথে এসএসসি’র সম্পর্কিত বিষয়ের ফলাফল সমন্বয়ে করে চূড়ান্ত ফলাফল তৈরি করেছে বলে আমাকে জানিয়েছে। শিক্ষা উপদেষ্টা বলেন, সবাইকে এখন অটোপাস করিয়ে দিলে বিপুলভাবে সংখ্যাগরিষ্ঠ যে শিক্ষার্থীরা কৃতকার্য হয়েছে, তাদের ফলাফলকে অবমূল্যায়ন করা হবে। কাজেই এ ধরনের দাবির কোনো যৌক্তিকতা দেখি না।

 


আরো সংবাদ



premium cement