১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে পররাষ্ট্র সচিবের সিরিজ বৈঠক

-


পররাষ্ট্র সচিব জসিম উদ্দিন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগ নিয়ে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে সিরিজ বৈঠক করেছেন। বৈঠকগুলোতে অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডা ছাড়াও গণতান্ত্রিক উত্তরণ, অর্থনৈতিক ও নিরাপত্তা ইস্যু, আঞ্চলিক স্থিতিশীলতা, রোহিঙ্গা সঙ্কট এবং শ্রম আইন নিয়ে আলোচনা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার সাথে বৈঠকে পররাষ্ট্র সচিব গণতান্ত্রিক প্রতিষ্ঠানের সংস্কার এবং গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখা, মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহিতা, রোহিঙ্গা সঙ্কটে মানবিক সহায়তা ও টেকসই সমাধান এবং শ্রম অধিকার নিয়ে আলোচনা করেছেন। এতে গণতান্ত্রিক মূল্যবোধের উন্নয়ন এবং মানবাধিকারের মূল উদ্বেগ নিরসনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দৃঢ় ও ক্রমবর্ধমান সহযোগিতার ওপর জোর দেয়া হয়।
দেশটির রাজনৈতিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জন বাসের সাথে জসিম উদ্দিনের বৈঠকে বাংলাদেশ-যুুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো গভীর করা এবং অগ্রাধিকারমূলক ক্ষেত্রগুলোতে কার্যকর সহযোগিতা এগিয়ে নেয়ার উপায় নিয়ে আলোচনা হয়েছে।
যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড ভার্মার সাথে পররাষ্ট্র সচিবের বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক গভীর ও প্রসারিত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত এবং পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে সহযোগিতা জোরদার করা নিয়ে আলোচনা হয়। এতে অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগ এবং চ্যালেঞ্জ মোকাবেলা, রোহিঙ্গা ইস্যু, শ্রম আইন সংস্কার ইত্যাদি বিষয়ে যুক্তরাষ্ট্রের কারিগরি ও আর্থিক সহায়তার ওপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ।

হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ডব্লিউ ফোর্ডের সাথে বৈঠকে জসিম উদ্দিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট ইস্যুগুলোতে আলোচনা করেন। তারা অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডা, গণতান্ত্রিক উত্তরণ, অর্থনৈতিক ও নিরাপত্তা ইস্যু, আঞ্চলিক স্থিতিশীলতা, রোহিঙ্গা সঙ্কট এবং শ্রম আইন নিয়ে আলাপ করেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চের সাথেও বৈঠক করেন পররাষ্ট্র সচিব। এতে রফতানি খাতে বৈচিত্র আনতে পারস্পরিক সহযোগিতা, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত তুলা থেকে উৎপাদিত তৈরি পোশাকে ডিএফকিউএফ অ্যাক্সেস ও রেজিস্ট্রেশন সহজীকরণ, বাংলাদেশ থেকে রফতানি করা ওষুধের নিবন্ধন ফি কমানো, শ্রম আইন সংস্কার এবং ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কো-অপারেশনে (ডিএফসি) অ্যাক্সেস ইস্যু নিয়ে আলোচনা হয়।
এ ছাড়া পররাষ্ট্র সচিব এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত মধ্যাহ্নভোজ সভায় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়। মধ্যাহ্নভোজে অংশ নেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু, ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মার্টা সি. ইয়ুথ, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিকোল চুলিক, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মনিকা এগার জ্যাকবসেন এবং ডিরেক্টর পি কামিনস।

গত মাসে জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক গিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্ব নেতারা, জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস, বিশ্বব্যাংক ও আইএমএফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে সংস্কারসহ নানা ইস্যুতে বেশ ইতিবাচক সাড়া পেয়েছেন। এর ধারাবাহিকতায় প্রয়োজনীয় কাজগুলো করতে পররাষ্ট্র সচিব এক সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্র গেছেন। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর জসিম উদ্দিনের এটি প্রথম বিদেশ সফর।
সফরের প্রথমে পররাষ্ট্র সচিব নিউ ইয়র্কে জাতিসঙ্ঘের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং পরবর্তী সময়ে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র অবস্থানকালে তিনি বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তাদের সাথেও বৈঠক করবেন। ধারাবাহিক এ সব বৈঠক শেষে পররাষ্ট্র সচিব আগামী ১৪ অক্টোবর ঢাকার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করবেন।

 


আরো সংবাদ



premium cement
মুখ থুবড়ে পড়েছে ‘সর্বজনীন পেনশন স্কিম’ কার্যক্রম সবার জন্য সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই : ড. ইউনূস বঞ্চিত কর্মকর্তাদের চুক্তি ভিত্তিক নিয়োগে বৈষম্য এস আলমের দুই লাখ কোটি টাকা ঋণ নিয়ে বিপাকে ব্যাংকগুলো ইসরাইলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা হিংসা ও বিভক্তির কবর রচনা করে জাতীয় ঐক্য চাই : ডা: শফিক আদানির কাছ থেকে বিদ্যুৎ কেনা অব্যাহত রাখবে বাংলাদেশ দুবাইয়ে প্রোটিয়াদের কাছেও হারল টাইগ্রেসরা নিহন হিদানকিওর নোবেল শান্তি পুরস্কার জয়ে ইউনূসের অভিনন্দন ভারতের রেকর্ড : হোয়াইটওয়াশ বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাথে পররাষ্ট্র সচিবের সিরিজ বৈঠক

সকল