১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে

গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে -


পুলিশের গুলিতে নেসার উদ্দিন এ্যামিলির (৩৯) বামবাহুর হাড় কয়েক টুকরা হয়ে গেছে। নষ্ট হয়ে গেছে হাতের ভেইন। আরেকটি গুলি পেটে ঢুকে যায়। মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হলে পেট থেকে গুলি বের করেন সেখানকার চিকিৎসকরা। সেদিন ছিল ৪ আগস্ট, তখনো শেখ হাসিনার সরকার ক্ষমতায়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আওয়ামী লীগের ডাক্তাররা তাকে চিকিৎসা দিতে প্রথমে অস্বীকৃতি জানালেও পরে একজন এসে তাকে জরুরি বিভাগে ভর্তি করে নেন। নেসার বলেন, মনে হয় আমাকে দেখে ওই ডাক্তারের মায়া লেগেছিল। রাজধানীর শাহবাগ থেকে মিছিল করে ফার্মগেটে গেলে সেখানে শান্তিপূর্ণ মিছিলে এলোপাতাড়ি পুলিশ গুলি করে। পুলিশের গুলি খেয়ে গুরুতর আহত হয়ে রাস্তায় পড়ে ছিলেন। কিন্তু কতক্ষণ পড়েছিলেন বলতে পারবেন না, পরে আন্দোলনেরই কিছু লোক গাড়িতে করে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসে। কে বা কারা ঢাকা মেডিক্যালে পৌঁছে দিয়েছে বলতে পারবেন না। সেখানে রক্তক্ষরণ বন্ধ করে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর ছেড়ে দেয়া হয়। সেখান থেকে মানুষের পরামর্শে পপুলার হাসপাতালে ভর্তি হন। পপুলারে কাক্সিক্ষত চিকিৎসা না পেয়ে পঙ্গু হাসপাতালে যান চিকিৎসা নিতে। তখনো পেটে গুলি ছিল। এই অবস্থায় শেরেবাংলা নগরের পঙ্গু হাসপাতালে জরুরি বিভাগে গেলে তারা ঢাকা মেডিক্যাল কলেজে পাঠান পেটের গুলি বের করতে। সেখান থেকে ঢাকা মেডিক্যালে গিয়ে ভর্তি হলে তারা পেট থেকে গুলি বের করে দেন। ক্ষত শুকাতে বেশ কয়েক দিন লেগে যায়। ঢাকা মেডিক্যালে গুলি বের করে দিলেও বামবাহুতে যে গুলি লেগেছে সে চিকিৎসা করেননি। নেসার উদ্দিন এ্যামিলি জানান, পরে আবারো পঙ্গু হাসপাতালে গেলে তারা জরুরি বিভাগে ভর্তি করে নেন। বর্তমানে পঙ্গু হাসপাতালের তৃতীয় তলায় মডেল বি ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন তিনি। হাড় জোড়া লাগানোর পর ডাক্তাররা হাতে রড লাগিয়ে দিয়েছেন। এর মধ্যেই পঙ্গু হাসপাতালের চিকিৎসকরা গুলিতে নষ্ট হয়ে যাওয়া ভেইন জোড়া লাগানোর অপারেশন করেছেন। সম্পূর্ণ সুস্থ হতে কতদিন লাগবে ডাক্তাররা বলতে পারেননি।

গত জুলাই থেকেই পুলিশ আন্দোলনকারীদের গুলি করছিল। অনেকের মৃত্যু হয়েছে পুলিশের গুলিতে। তারপরও আন্দোলনে কেন গেলেন, প্রশ্ন করলে নেসার উদ্দিন এ্যামিলি বলেন, আন্দোলন করলেই মানুষকে গুলি করবে কেন? কেন আন্দোলনকারীদের গ্রেফতার করবে? এর প্রতিবাদ করতেই সেদিন রাস্তায় নেমেছিলাম। হয়তো মরে যেতে পারতাম, কিন্তু মৃত্যুর কথা তখন মনে পড়েনি। মাথায় শুধু ছিল ‘কেন আন্দোলন করলেই মানুষকে মেরে ফেলতে হবে।’ রাস্তায় না নামলে স্বৈরাচারী ওই মহিলা বিনা অপরাধে মানুষকে মারতেই থাকবে, জেলে ঢুকিয়ে নির্যাতন করতে থাকবে। গুলি ও নির্যাতনের বিরুদ্ধে সেদিন নেমেছিলাম মাঠে। তিনি বলেন, আল্লাহ আমাদের সফল করেছেন। নিজে গুলি খেয়েছি কিন্তু এর বিনিময়ে দেশে স্থায়ী শান্তি চাই, হাসিনার মতো আর কোনো স্বৈরাচারী শাসক দেখতে চাই না। আমরা ভোট দিয়ে সরকার বসাতে চাই, আবার পছন্দ না হলে ভোট দিয়েই সরকার পরিবর্তন করতে চাই। আমরা যেন নির্বিঘেœ ভোট দিতে পারি, আমাদের ভোট যেন কেউ কেড়ে নিতে না পারে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মুহাম্মদ ইউনূস স্যারের কাছে এই নিশ্চয়তা চাই।

পঙ্গু হাসপাতালে চিকিৎসার জন্য কোনো টাকা লাগছে না। কিন্তু সরকারি ঘোষণার আগে পপুলার ও ঢাকা মেডিক্যালে চিকিৎসা করতে অনেক টাকা লেগে গেছে বলে জানান। পুরান ঢাকার একটি কসমেটিকস দোকানে চাকরি করে সংসার চালান এ্যামিলি। স্ত্রী ও দুই ছেলেমেয়ে রয়েছে। তিনি চাচ্ছেন শিগগিরই সুস্থ হতে। কারণ স্ত্রী সংসার চালাতে পারছেন না। সুস্থ হয়ে আবারো কাজে ফিরতে চান, ছেলেমেয়েদের মানুষ করতে চান।
নিজাম উদ্দিন বাবুর ছেলে নেসার উদ্দিন এ্যামিলি ঢাকার হাজারীবাগের ১৯১ নম্বর বাসার বাসিন্দা (এনআইডির ঠিকানা)। তিনি জানান, পুরান ঢাকার কসমেটিকস দোকানের চাকরিই ছিল তার একমাত্র আয়ের পথ। ভবিষ্যতে এই হাত নিয়ে আগের মতো কাজ করতে পারবেন কি না সে নিয়েও যথেষ্ট সন্দেহ আছে। এই অবস্থায় সরকারি সহায়তা পেলে বেশ উপকার হতো বলে জানান তিনি, কারণ ইতোমধ্যে অনেক টাকা খরচ হয়ে গেছে চিকিৎসার পেছনে।

 


আরো সংবাদ



premium cement
অর্থ পাচারে জড়িত আ’লীগের ৭০ মন্ত্রী-এমপি ও প্রভাবশালী রাজনৈতিক ফায়দা নেয়ার সুযোগ কাউকে দেয়া হবে না: তথ্য উপদেষ্টা লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের ওপর ইসরাইলি হামলা : বিশ্বজুড়ে নিন্দা কালেমাখচিত কালো পতাকা মিছিলের নেপথ্যে কারা বিভক্ত জাতি কখনো উন্নতি করতে পারে না : ডা: শফিকুর রহমান ১০০ টাকার নিচে নেই কোনো সবজি, নিম্নমুখী ডিমের দাম গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে লুটপাটই সাধনের সাধনা বিএনপির নাম ভাঙিয়ে অনেকে ফায়দা লোটার চেষ্টা করছে : রিজভী নোবেল শান্তি পুরস্কার পেল জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন মিয়ানমার নৌবাহিনীর হাতে বাংলাদেশী জেলে হত্যার প্রতিবাদ ঢাকার

সকল