১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশের সংস্কার উদ্যোগে জাতিসঙ্ঘের সমর্থন পুনর্ব্যক্ত

-

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বিভিন্ন সংস্কার উদ্যোগের প্রতি দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেছে জাতিসঙ্ঘ।
নিউ ইয়র্কে গত বুধবার পররাষ্ট্র সচিব জসীম উদ্দিনের সাথে বৈঠকে জাতিসঙ্ঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পলিটিক্যাল অ্যান্ড পিস বিল্ডিং অ্যাফেয়ার্স রোজমেরি ডিকার্লো এ সমর্থন পুনর্ব্যক্ত করেন।
পররাষ্ট্র সচিব শিক্ষার্থীদের নেতৃত্বে জুলাই বিপ্লবের আকাক্সক্ষা বাস্তবায়নে জাতিসঙ্ঘের সমর্থন গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেন। তিনি জাতিসঙ্ঘ শান্তি কার্যক্রমের ঊর্ধ্বতন নীতিনির্ধারণী পর্যায়ে বাংলাদেশী নাগরিকদের প্রতিনিধিত্ব বাড়ানোর অনুরোধ জানান। এ ছাড়া রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিশ্বব্যাপী মনোযোগের পাশাপাশি বৈশ্বিক পদক্ষেপের ওপর জোর দেন।
জসীম উদ্দিন উদ্বেগ প্রকাশ করে বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে বর্তমান সঙ্ঘাতময় পরিস্থিতি রোহিঙ্গাদের নতুন করে বাংলাদেশের ভূখণ্ডে অনুপ্রবেশের দিকে ধাবিত করছে। রোহিঙ্গা সঙ্কটের দ্রুত সমাধান না হলে সমগ্র অঞ্চলে সঙ্ঘাত ছড়িয়ে পড়তে পারে। তিনি বলেন, রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে প্রত্যাবাসনে জাতিসঙ্ঘকে আরো জোরালো ভূমিকা পালন করতে হবে। এ লক্ষ্যে মিয়ানমার বিষয়ক জাতিসঙ্ঘ মহসচিবের বিশেষ দূতকে বাংলাদেশ পূর্ণ সমর্থন দেবে।

পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সঙ্কট নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন আহ্বানের জন্য প্রধান উপদেষ্টা ড. ইউনূসের প্রস্তাবের কথা উল্লেখ করে এ ব্যাপারে জাতিসঙ্ঘের সহায়তা চান।
আন্ডার সেক্রেটারি জেনারেল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ও জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার দফতরের মধ্যে চলমান সহযোগিতার প্রশংসা করেন। তিনি প্রধান ক্ষেত্রগুলোতে সংস্কার উদ্যোগ এগিয়ে নিতে বাংলাদেশকে আরো সহযোগিতার আশ্বাস দেন। জাতিসঙ্ঘ শান্তি মিশনে বাংলাদেশের ভূমিকার তিনি প্রশংসা করেন।
রোহিঙ্গা ইস্যুতে ডিকার্লো আশা প্রকাশ করেন যে মহাসচিবের বিশেষ দূত এ সঙ্কটটি সমন্বিতভাবে মোকাবেলায় সব অংশীজনকে সাথে নিয়ে কাজ চালিয়ে যাবেন।
এর আগে পররাষ্ট্র সচিব জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ‘নারীর অগ্রগতি’ বিষয়ে বিবৃতি দেন। এতে তিনি নারী শিক্ষা ও দক্ষতা উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব তুলে ধরেন। জসীম উদ্দিন নারী শিক্ষা, লিঙ্গ সমতা, ডিজিটাল বিভাজন নিরসন ও নারীদের স্বাবলম্বী করতে তাদের সুস্থতা ও অর্থনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদ্যোগগুলোর ওপর আলোকপাত করেন।

 


আরো সংবাদ



premium cement
অর্থ পাচারে জড়িত আ’লীগের ৭০ মন্ত্রী-এমপি ও প্রভাবশালী রাজনৈতিক ফায়দা নেয়ার সুযোগ কাউকে দেয়া হবে না: তথ্য উপদেষ্টা লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের ওপর ইসরাইলি হামলা : বিশ্বজুড়ে নিন্দা কালেমাখচিত কালো পতাকা মিছিলের নেপথ্যে কারা বিভক্ত জাতি কখনো উন্নতি করতে পারে না : ডা: শফিকুর রহমান ১০০ টাকার নিচে নেই কোনো সবজি, নিম্নমুখী ডিমের দাম গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে লুটপাটই সাধনের সাধনা বিএনপির নাম ভাঙিয়ে অনেকে ফায়দা লোটার চেষ্টা করছে : রিজভী নোবেল শান্তি পুরস্কার পেল জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন মিয়ানমার নৌবাহিনীর হাতে বাংলাদেশী জেলে হত্যার প্রতিবাদ ঢাকার

সকল