১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

ইরানে হামলার পরিকল্পনা প্রায় চূড়ান্ত যুক্তরাষ্ট্র-ইসরাইলের

-


ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে দেশটিতে পাল্টা আঘাত হানার পরিকল্পনা চূড়ান্ত করে এনেছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল। গত বুধবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেলিফোনে আলাপকালে মধ্যপ্রাচ্যে উদ্ভূত চ্যালেঞ্জের বিষয়ে মোটাদাগে একমত হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলকে এ তথ্য জানিয়েছে। সূত্রটি বলেছে, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর থেকেই যুক্তরাষ্ট্র ইসরাইল পাল্টা আঘাত হানার উপায় নিয়ে কথা বলে আসছিল। ইরানের বিরুদ্ধে ইসরাইলের প্রতিশোধমূলক হামলার পরিকল্পনা নিয়ে মার্কিন ও ইসরাইলি কর্মকর্তাদের মধ্যে আলোচনা সর্বশেষ ফোন কলে চূড়ান্ত পরিণতি পেয়েছে।
গত ১ অক্টোবর ইরান ইসরাইলে প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। সেই হামলায় ইসরাইল কোনো ক্ষয়ক্ষতির কথা স্বীকার না করলেও ইরান দাবি করেছে, তাদের ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্রই ইসরাইলি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তেহরান সে সময় এ-ও দাবি করেছিল যে, গুপ্তহত্যার শিকার হামাসের প্রয়াত প্রধান ইসমাইল হানিয়া, ইসরাইলি হামলায় নিহত হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যুর প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে। এরপর, আলোচনা শুরু হয় যে ইসরাইল হয়তো ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাবে। কিন্তু বিষয়টিতে যুক্তরাষ্ট্রের সায় নেই। তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইরানকে এ হামলার মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। এর আগে, বাইডেনের কাছে জানতে চাওয়া হয়েছিল, ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরাইলি হামলাকে যুক্তরাষ্ট্র সমর্থন করে কি না। জবাবে বাইডেন বলেছিলেন, ‘উত্তর হলো, না।’ পাশাপাশি বাইডেন জানিয়েছেন, ইসরাইল যদি ইরানের তেল স্থাপনায় হামলা চালাতে চায় সেটাতেও সায় দেবে না যুক্তরাষ্ট্র।

সূত্রটি জানিয়েছে, ইরানে ইসরাইলি হামলার বিষয়টি আরো স্পষ্ট করার জন্য এ ধরনের আলোচনা সামনের দিনগুলোতে অব্যাহত থাকবে এবং ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করবেন। সে সময় তিনি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে সাক্ষাৎ করবেন।
এর আগে, গত সপ্তাহেই ইয়োভ গ্যালান্তের যুক্তরাষ্ট্র সফর করার কথা ছিল, ইসরাইলে ইরানি আগ্রাসনের প্রতিক্রিয়া জানানোর বিষয়ে আলোচনা করার জন্য। কিন্তু শেষ মুহূর্তে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সফর আটকে দেন। বলেন, এ বিষয়ে তিনিই আগে যুক্তরাষ্ট্রের সাথে কথা বলবেন।
এদিকে, যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এক্সিওস জানিয়েছে, ইসরাইলের মিত্ররা মনে করেন, ‘ইসরাইল সঠিক পথেই এগিয়ে যাচ্ছে।’ তবে এ সংবাদমাধ্যমকে ইসরাইলি কর্মকর্তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্র এখনো মনে করে ইসরাইলের পরিকল্পনা এখনো অনেক আগ্রাসী।

সার্বভৌমত্ব রক্ষায় প্রস্তুত ইরান
তবে ইসরাইলি হামলার বিরুদ্ধে ‘সার্বভৌমত্ব রক্ষা’ করতে প্রস্তুত বলে জানিয়েছে ইরান। জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ইরানের স্থায়ী প্রতিনিধি আমির সাইদ ইরাভানি বলেছেন, আগ্রাসনের জবাব দিতে ও সার্বভৌমত্ব রক্ষায় ইরান সম্পূর্ণ প্রস্তুত। তিনি বলেন, ইরান যুদ্ধ বা উত্তেজনা চায় না, তবে আন্তর্জাতিক আইন মেনে আত্মরক্ষার অধিকার চর্চা করতে পারে। এর আগে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালান্ট ইরানে কঠোর হামলার হুমিক দিয়েছেন।

ইসরাইলকে ঠেকাতে যুক্তরাষ্ট্রকে উপসাগরীয় দেশগুলোর অনুরোধ
তা ছাড়া ইরানের তেল স্থাপনায় যেন ইসরাইল হামলা না চালায় বিষয়টি নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে ইরানের প্রতিবেশী উপসাগরীয় দেশগুলো। তাদের আশঙ্কা এমনটা হলে ইরানের প্রক্সি গোষ্ঠীগুলো উপসাগরীয় দেশগুলোর তেল স্থাপনায় হামলা চালাতে পারে।
উপসাগরীয় দেশগুলোর তিনটি সরকারি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি জানিয়েছে। সূত্রগুলো জানিয়েছে, নিজেদের ক্ষতি হতে পারে এ আশঙ্কায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ উপসাগরীয় রাষ্ট্রগুলো ইরানের ওপর কোনো আক্রমণের জন্য ইসরাইলকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দিতে অস্বীকার জানিয়েছে এবং বিষয়টি ওয়াশিংটনকে জানিয়েও দিয়েছে।
উপসাগরীয় দেশগুলোর তরফ থেকে এ আহ্বান এমন এক সময়ে এলো যার কিছুদিন আগেই ইরানের পররাষ্ট্রমন্ত্রী উপসাগরীয় কয়েকটি দেশ সফর করেছেন। ধারণা করা হচ্ছে, তিনি ইরানের আরব প্রতিবেশী দেশগুলোকে এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে প্রভাবিত করার জন্য চাপ দিয়েছে।
ইরান সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা ও কূটনীতিক রয়টার্সকে বলেছেন, চলতি সপ্তাহে বৈঠকের সময় ইরান সৌদি আরবকে সতর্ক করে দিয়েছিল যে, ইসরাইলকে হামলা চালাতে কোনো ধরনের সহায়তা সৌদি আরব দিলে তেহরান রিয়াদের তেল স্থাপনার নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারবে না। সৌদি আরবে বিশ্লেষক আলি শিহাবি বলেছেন, ‘ইরানিরা বলেছে, যদি উপসাগরীয় দেশগুলো তাদের আকাশসীমা ইসরাইলের জন্য খুলে দেয়, তাহলে সেটা হবে যুদ্ধের শামিল।’

ইরানি ওই কূটনীতিক নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তেহরান রিয়াদকে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে, ইরানে ইসরাইলের হামলায় সৌদি আরবের সমর্থন থাকলে তেহরান ইরাক বা ইয়েমেনের মতো দেশগুলোতে তার মিত্রদের প্রতিক্রিয়া কী হবে সে বিষয়ে নিশ্চয়তা দিতে পারবে না।
বিষয়টির সাথে পরিচিত ওয়াশিংটনের একটি সূত্র নিশ্চিত করেছে যে, উপসাগরীয় দেশগুলোর কর্মকর্তারা ইসরাইলের প্রত্যাশিত প্রতিশোধ নেয়ার সম্ভাব্য সুযোগ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করতে মার্কিনিদের সাথে যোগাযোগ করেছেন। তবে হোয়াইট হাউস এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে। সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ও ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক আটলান্টিক কাউন্সিলের ফেলো জনাথন প্যানিকফ বলেছেন, ‘ইসরাইলকে (যুক্তরাষ্ট্রের তরফ থেকে) বোঝানোর চেষ্টা করার জন্য উপসাগরীয় রাষ্ট্রগুলোর উদ্বেগ ইসরাইলের প্রতিপক্ষের সাথে সমস্যা সমাধানে একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হতে পারে।’

যৌথ দক্ষেপের আহ্বান ইরানের
ইসরাইলি শাসনের চক্রান্তের বিরুদ্ধে যৌথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। গত বৃহস্পতিবার এক্সে এক পোস্টে এই আহ্বান জানান তিনি। আব্বাস আরাকচি জানান, বুধবার রিয়াদ সফরের সময় সৌদি আরবের ক্রাউন প্রিন্সের সাথে ‘সাধারণ উদ্বেগের বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা’ করেছেন তিনি। তিনি বলেন, ‘ইসরাইলের শাসকগোষ্ঠী পুরো অঞ্চলকে একটি বিপর্যয়ের দিকে টেনে নিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে এই অঞ্চলে চ্যালেঞ্জিং সময়কে অতিক্রম করার জন্য প্রয়োজন অন্তর্দৃষ্টি, প্রজ্ঞা, সাহস এবং সহযোগিতা।’ বুধবার সৌদি সফর শেষে কাতার গেছেন আরাকচি। সেখানে গাজা উপত্যকা এবং লেবাননে ইসরাইলি শাসকদের যুদ্ধ শেষ করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবেন তিনি।

 

 

 

 


আরো সংবাদ



premium cement
অর্থ পাচারে জড়িত আ’লীগের ৭০ মন্ত্রী-এমপি ও প্রভাবশালী রাজনৈতিক ফায়দা নেয়ার সুযোগ কাউকে দেয়া হবে না: তথ্য উপদেষ্টা লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের ওপর ইসরাইলি হামলা : বিশ্বজুড়ে নিন্দা কালেমাখচিত কালো পতাকা মিছিলের নেপথ্যে কারা বিভক্ত জাতি কখনো উন্নতি করতে পারে না : ডা: শফিকুর রহমান ১০০ টাকার নিচে নেই কোনো সবজি, নিম্নমুখী ডিমের দাম গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে লুটপাটই সাধনের সাধনা বিএনপির নাম ভাঙিয়ে অনেকে ফায়দা লোটার চেষ্টা করছে : রিজভী নোবেল শান্তি পুরস্কার পেল জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন মিয়ানমার নৌবাহিনীর হাতে বাংলাদেশী জেলে হত্যার প্রতিবাদ ঢাকার

সকল