০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

পিএসসি চেয়ারম্যানসহ ১২ সদস্যের পদত্যাগ

পিএসসি চেয়ারম্যানসহ ১২ সদস্যের পদত্যাগ -

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের দাবির মুখে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো: সোহরাব হোসাইন পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার বিকেলে তিনি পিএসসির সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন। এ ছাড়া চেয়ারম্যানের পাশাপাশি কমিশনের ১২ জন সদস্যও পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগপত্রগুলো রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে।
পদত্যাগ করা সদস্যরা হলেন- সাবেক সিনিয়র সচিব ফয়েজ আহম্মদ, অধ্যাপক ডা: উত্তম কুমার সাহা, জাহিদুর রশিদ, অধ্যাপক মুবিনা খন্দকার, অধ্যাপক দেলোয়ার হোসেন, সাবেক সিনিয়র সচিব কে এম আলী আজম, সাবেক সচিব খলিলুর রহমান, মাউশির সাবেক মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো: গোলাম ফারুক, সাবেক সিনিয়র সচিব মাকছুদুর রহমান, সাবেক সচিব নাজমানারা খাতুন, এন সিদ্দিকা খানম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। তবে দু’জন সদস্য এখনো পদত্যাগপত্র জমা দেননি। আজ তারা পদত্যাগ করতে পারেন। তারা হলেন- সাবেক সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, সাবেক সচিব ও সাবেক অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলাম।
সোহরাব হোসাইন ২০২০ সালের ২১ সেপ্টেম্বর পিএসসির চেয়ারম্যান পদে যোগ দেন। ২০২৫ সালের ২১ সেপ্টেম্বর পর্যন্ত তার মেয়াদ ছিল। ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর পিএসসি চেয়ারম্যানসহ পুরো কমিশনের পদত্যাগের দাবি ওঠে। গত কয়েক দিন ধরে পিএসসি সংস্কারের দাবি জানিয়ে আসছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

এ বিষয়ে পিএসসি সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, পিএসসি চেয়ারম্যানসহ কমিশনের ১২ জন সদস্য পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমরা এসব পদত্যাগপত্র রাষ্ট্রপতি বরাবর পাঠিয়ে দিয়েছি। বাকি দু’জন এখনো পদত্যাগপত্র জমা দেননি। তারা বুধবারের মধ্যে জমা দেবেন।
এর আগে এই সপ্তাহের মধ্যেই পিএসসির সংস্কার দাবি করে চাকরির পরীক্ষাগুলো শুরু করার দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। গত শনিবার রাতে ফেসবুকে এক পোস্টে এমন দাবি করেন তিনি। সারজিস বলেন, এ সপ্তাহের মধ্যে পিএসসি সংস্কার করে চাকরিপ্রত্যাশীদের চাকরির পরীক্ষাগুলো শুরু করতে হবে। যে তরুণ প্রজন্ম এই অভ্যুত্থানের অগ্রনায়ক, তাদের প্রায়োরিটির কথা ভুলে গেলে চলবে না।
পিএসসি মূলত বিভিন্ন সরকারি চাকরি ও পদে নিয়োগের লক্ষ্যে প্রতিষ্ঠিত একটি সাংবিধানিক সংস্থা। সংস্থাটি সরকারি কর্মচারীদের পদোন্নতি, পদায়ন, বদলি, শৃঙ্খলা ও আপিলের মতো বিষয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার সাথেও জড়িত।
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন পিএসসির বিগত চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের মেয়াদ শেষে সোহরাব হোসাইন পিএসসির চেয়ারম্যান হন। তিনি ১৯৬১ সালের নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা তিনি। ২০১৫ সালের ১৪ ডিসেম্বর অবিভক্ত শিক্ষা মন্ত্রণালয়ে তিনি সচিব হিসেবে নিয়োগ পান। ২০১৯ সালের ৩০ জানুয়ারি সিনিয়র সচিব হন। এর আগে সোহরাব হোসাইন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর ছিলেন। সোহরাব শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ



premium cement

সকল