০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

আন্দোলন দমাতে কুৎসিত পথ অনুসরণ করেছিল পতিত সরকার : ডা: শফিক

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং শিকের সৌজন্য সাক্ষাতে ডা: শফিকুর রহমানসহ জামায়াত নেতারা : নয়া দিগন্ত -


বাংলাদেশ জামায়াতে ইসলামী ‘রাষ্ট্র সংস্কার প্রস্তাবনা’ পেশ করবে আজ। দুপুর ১২টায় গুলশানস্থ হোটেল ওয়েস্টিনে দলটির আমির ডা: শফিকুর রহমান এ প্রস্তাবনা উপস্থাপন করবেন।
কোরিয়ান রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ : গতকাল বাংলাদেশে নিযুক্ত রিপাবলিক অব কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক এবং ডেপুটি চিফ মিশন ঝিনহি ব্যাক বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কার্যালয় পরিদর্শন করেন এবং দলটির আমির ডা: শফিকুর রহমানের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাৎ শেষে তারা গণমাধ্যমে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এ সময় বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে উপস্থিত ছিলেন নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান, ডা: সৈয়দ আব্দুল্লাহ মো: তাহের ও মাওলানা আ ন ম শামসুল ইসলাম, সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান, হামিদুর রহমান আযাদ, মাওলানা আবদুল হালিম, এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য সাইফুল আলম খান মিলন, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও মিডিয়া বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মো: সেলিম উদ্দিন এবং কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইন।

সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে জামায়াত আমির ডা: শফিকুর রহমান বলেন, আমরা দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছি। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো কীভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে ব্যাপারেও আমরা উভয়েই আমাদের অভিমত ব্যক্ত করেছি। সম্প্রতি দেশে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান হয়েছে এবং একটি কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে এ দেশের গণমানুষের যে লড়াই সাড়ে ১৫ বছর ধরে চলে আসছিল সেই লড়াইয়ের পরিসমাপ্তি লগ্নে আমাদের দেশের ছাত্র ও যুব সমাজ কোটাবিরোধী যে আন্দোলন গড়ে তুলেছিলেন সেই আন্দোলনকে দমানোর জন্য সরকার এক কুৎসিত পথ অনুসরণ করেছিল। অসংখ্য মানুষের জীবনের বিনিময়ে, হাজারো মানুষের ত্যাগের বিনিময়ে এবং দেশে প্রবাসে একই সাথে লড়াইয়ের বিনিময়ে এই জাতি সাময়িকভাবে মুক্তি পেয়েছে। বাংলাদেশকে কীভাবে সামনে এগিয়ে নেয়া যায় এবং বাংলাদেশের জনগণের উন্নতি, নিরাপত্তা ও অগ্রগতি নিয়ে বিশ্ব সম্প্রদায়ের সাথে তারা কীভাবে কাজ করতে পারেন বিশেষ করে বাংলাদেশ এবং রিপাবলিক অব কোরিয়া এ ক্ষেত্রে তাদের পার্টনারশীপ আরো কিভাবে উন্নত করতে পারেন এ বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করেছি। সাম্প্রতিক আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যাপারে কোরিয়া প্রজাতন্ত্র কীভাবে সহযোগিতা করতে পারেন, সে বিষয়ে আমরা তাদের দৃষ্টি আকর্ষণ করেছি। এ ব্যাপারে তারা আমাদের আশ্বস্ত করেছেন। এই মুহূর্তে তাদের এই সহযোগিতা আমাদের অত্যন্ত মৌলিক প্রয়োজন। তিনি আরো বলেন, কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা তাদের সততা ও দক্ষতা দিয়ে আরো কীভাবে অবদান রাখতে পারেন সে বিষয়েও আমরা আলোচনা করেছি এবং কোরিয়াতে বাংলাদেশীরা যেন আরো বেশি সংখ্যায় যেতে পারেন সে ব্যাপারে সহযোগিতা চেয়েছি। আমাদের আলোচনা অত্যন্ত চমৎকার হয়েছে, সন্তোষজনক হয়েছে। তারা বাংলাদেশকে আরো সহযোগিতা করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। তাদেরও কিছু কথা ছিল- সেগুলো আমরা মনোযোগ দিয়ে শুনেছি এবং সে জায়গাগুলো আমরা পরিস্কার করার চেষ্টা করেছি।

বাংলাদেশকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর ও উন্নত করতে জাপান প্রবাসীদের প্রতি আহ্বান অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের : জাপান সফররত বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেছেন, বাংলাদেশ গঠনে প্রবাসীদের অবদান অনস্বীকার্য। দেশকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর ও উন্নত করতে রেমিট্যান্সের প্রবাহকে আরো বেগবান করতে হবে। এয়ারপোর্টে হয়রানি বন্ধের পাশাপাশি প্রবাসীদের নিরাপত্তা বিধানে কাজ করছে অন্তর্বর্তী সরকার। প্রয়োজনীয় সংস্কার ও একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে এই সরকারের পাশে থাকার জন্য তিনি প্রবাসীদের প্রতি আহ্বান জানান। জাপান প্রবাসীদের সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রবাসী বাংলাদেশী ভাই বোনদের দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন গোলাম পরওয়ার। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি বৈষম্যমুক্ত কল্যাণ রাষ্ট্র বিনির্মাণে সব বিভেদ ভুলে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও জোটবদ্ধ নির্বাচন সময়ের অপরিহার্য দাবি। একই অভিষ্ট লক্ষ্যে ছোটখাটো মতবিরোধ পাশ কাটিয়ে বৃহত্তর ইসলামী দলগুলোরও ঐক্য হতে পারে। গত রোববার সন্ধ্যায় সাইতামা প্রিফেকচারের কোশিগায়া সান সিটি হলে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামিক মিশন জাপানের কেন্দ্রীয় সভাপতি হাফেজ সাবের আহমদ। সমাবেশ পরিচালনা করেন জেনারেল সেক্রেটারি ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল মারুফ। এদিকে এক বার্তায় ইসলামিক মিশন জাপানের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও জাপানের কমিউনিটি লিডার হাফেজ আলাউদ্দীনের মায়ের মৃত্যুতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং মরহুমার রূহের মাগফিরাত কামনা করেন।
হিন্দু ধর্মাবলম্বী ও পূজা কমিটির নেতাদের সাথে জামায়াতের মতবিনিময় : আমরা সংখ্যালঘু কনসেপ্টে বিশ্বাস করি না বরং সংবিধান অনুযায়ী আমরা প্রত্যেকেই গর্বিত বাংলাদেশী নাগরিক; তাই জাতীয় স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা, সুশাসন ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় ধর্ম, বর্ণ ও গোত্র নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মোহাম্মদ সেলিম উদ্দিন।

সোমবার রাতে রাজধানীর মিরপুর ১৩-এর গ্রান্ড প্রিন্স রেস্টুরেন্টে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে মিরপুর-কাফরুল এলাকার হিন্দু ধর্মাবলম্বী ও পূজা কমিটির নেতাদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ডা: ফখরুদ্দীন মানিকের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তৃতা করেন, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমির আব্দুর রহমান মূসা, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য লস্কর মুহাম্মদ তাসলিম। হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্দিরের সভাপতি পতনেন্দ্র নারায়ণ হোড়, সাধারণ সম্পাদক বাবু হরিপদ দাস দোলন, প্রতিষ্ঠাতা সভাপতি ডা: বিপ্লব বিজয়ী হালদা, সাবেক সভাপতি নিথীশ কুমার সাহা, মনোজ সরকার, শিব শঙ্কর সাহা ও দেবদ্রী চক্রবর্তী প্রমুখ।
ফ্যাসিস্ট আওয়ামী লীগ সবচেয়ে বেশি জুলুম করেছে আলেমদের ওপর : জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, ফ্যাসিস্ট আওয়ামী লীগ গত ১৫ বছরে সবচেয়ে বেশি জুলুম, নির্যাতন ও হত্যা করেছে এ দেশের আলেমদের। আওয়ামী লীগ ইসলাম ধর্ম বিশ্বাস করে না, ইসলাম মানে না। সেজন্যই তারা ইসলাম প্রতিষ্ঠার আন্দোলন সহ্য করতে পারে না। সোমবার রাতে পটুয়াখালীর বাউফল উপজেলার পাবলিক মাঠে অনুষ্ঠিত সীরাতুন্নবী সা: মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাউফল রেসিডেন্সিয়াল মডেল মাদরাসার উদ্যোগে অধ্যক্ষ মাওলানা শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সীরাত মাহফিলে প্রধান আলোচক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট আলেম মাওলানা তারেক মনোয়ার।


আরো সংবাদ



premium cement

সকল