০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

রাখাইনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গারা বাঁচার আশা হারিয়ে ফেলছে

আল জাজিরার প্রতিবেদন
-


মিয়ানমারে জান্তার বিরুদ্ধে যুদ্ধরত আরাকান আর্মি ও এর রাজনৈতিক শাখা বলছে যে তারা রাখাইনে বৈচিত্র্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, তবে রোহিঙ্গাসহ বেশ কিছু সংখ্যালঘুর মধ্যে সংশয় বাড়ছে। খাদ্যসঙ্কট ছাড়াও জীবিকার অভাব ও সন্ত্রাসের শিকার হয়ে তারা বেঁচে থাকার আশা হারিয়ে ফেলছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে রোহিঙ্গারা। একদিকে জান্তা সরকার জোর করে রোহিঙ্গাদের অপহরণ করে আরাকান আর্মির বিরুদ্ধে যুদ্ধ করতে বাধ্য করছে অন্যদিকে তারা নিরপেক্ষভাবে বাস করতে যেয়েও আরাকান আর্মির শিকারে পরিণত হয়েছে। আল জাজিরার এক দীর্ঘ অনুসন্ধানী রিপোর্টে উঠে এসেছে এসব ভয়াবহ তথ্য।
আল জাজিরা রাখাইন রাজ্য এবং পালেতোয়া থেকে ছয়টি সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যরা বলেছেন যে যুদ্ধ, সেই সাথে রাজ্যে পানি এবং রাস্তার প্রবেশাধিকারের ওপর সামরিক অবরোধ, ইতোমধ্যেই বেঁচে থাকার জন্য সংগ্রামরত সম্প্রদায়গুলোর জন্য কষ্ট বাড়িয়েছে, পাশাপাশি তাদের জীবনকে হুমকির মুখে ফেলেছে।
গির্জার সমর্থনে রাখাইন রাজ্যের বাইরে বসবাসকারী ইউ খুপ থাং বলেন, তিনি তার বাড়িতে ফিরতে চান কিন্তু কী ঘটতে পারে তা নিয়ে তিনি ভীত। সঙ্ঘাত, ওষুধসহ মৌলিক পণ্যের প্রবাহকে ব্যাহত করেছে এবং দাম বাড়িয়ে দিয়েছে, আমরা অসহায়, আমি উদ্বিগ্ন যে এই সঙ্কট থেকে আমরা বাঁচতে পারব না। আমি কিছু বহন করতে পারি না এবং নিজেকে রক্ষা করার উপায় নেই।

এই বছরের শুরুর দিকে, পশ্চিম মিয়ানমারের চিন রাজ্যের পালেতোয়ায় ইউ খুপ থাং-এর বাড়িতে জান্তা সেনাদের আর্টিলারি ফায়ার বিধ্বস্ত হলে তার ছেলের মৃত্যু ঘটে। জাতিগত চিন কৃষক এবং শ্রমিক ইউ খুপ থাং বলেন, বেঁচে থাকা আমাদের কাছে একটা দুঃস্বপ্নের মতো। তার মত পশ্চিম মিয়ানমারের লক্ষাধিক মানুষের জীবন গত নভেম্বর থেকে উল্টে গেছে আরাকান আর্মির আক্রমণ শুরু হওয়ার পর। স্বায়ত্তশাসনের ‘আরাকান স্বপ্ন’ নিয়ে আরাকান আর্মি সংগ্রাম চালিয়ে গেলেও জাতিগত বিভেদ কমেনি। আরাকান আর্মির দখলে বেশির ভাগ মধ্য ও উত্তর রাখাইন রাজ্যের পাশাপাশি পালেতোয়া, চিন রাজ্য রয়েছে। মিয়ানমারের জান্তা সেনারা আরাকান আর্মিকে সহায়তা করার জন্য প্রতিশোধ নিয়েছে বাজার এবং আবাসিক এলাকায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে।
হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত ফেব্রুয়ারিতে, মিয়ানমার সেনাবাহিনী রাখাইন রাজ্যের নির্যাতিত মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে তাদেরকে জোরপূর্বক সেনাবাহিনীতে নিয়োগ অভিযান শুরু করে এবং হুমকি দিয়ে জোরপূর্বক তাদের আরাকান আর্মির বিরুদ্ধে লড়াই করতে বাধ্য করে। ক্রাইসিস গ্রুপ এবং অন্যরা রিপোর্ট করেছে যে সেনাবাহিনী প্রতিবেশী বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা সশস্ত্র গোষ্ঠীগুলোর সাথেও সহযোগিতা করেছে। এইচআরডব্লিউ এবং অন্যান্যদের প্রতিবেদন অনুসারে, জান্তা সরকারের এ ধরনের উদ্যোগের পর আরাকান আর্মি রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেয় এবং রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় জনপদে রোহিঙ্গা বেসামরিকদের হত্যা করে। যদিও আরাকান আর্মি এ অভিযোগ অস্বীকার করে, পরিবর্তে সহিংসতার জন্য সামরিক এবং ‘মুসলিম জঙ্গিদের’ দোষারোপ করে।
এদিকে, সব সম্প্রদায়ের বেসামরিক নাগরিকরা সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেন্টার ফর আরাকান স্টাডিজের মতে, নভেম্বর থেকে রাখাইন রাজ্য এবং পালেতোয়া শহরে ৪২০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে এবং প্রায় ১,০০০ জন সঙ্ঘাত-সম্পর্কিত সহিংসতায় আহত হয়েছে। প্রায় ৩২৭,০০০ লোক যুদ্ধের কারণে তাদের বাড়িঘর থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছে, জাতিসঙ্ঘের হিসাবে মিয়ানমারে ইতোমধ্যে প্রায় তিন মিলিয়ন মানুষ সঙ্ঘাতে বাস্তুচ্যুত হয়েছে।

সংঘর্ষের চক্র : রাখাইন রাজ্যের মারামাগি জাতিগত সংখ্যালঘুর একজন কর্মী এবং আমেরিকান ইউনিভার্সিটির স্কুল অব ইন্টারন্যাশনাল সার্ভিসের সাম্প্রতিক স্নাতক ক্রিস্টোফার উইন, যিনি রাখাইন রাজ্যের ক্ষুদ্র সংখ্যালঘুদের অভিজ্ঞতা অধ্যয়ন করেছেন, তার মতে সামরিক বাহিনী এবং আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ সেই সম্প্রদায়গুলোর দুর্বলতাকে আরো বাড়িয়ে তোলে যারা ইতোমধ্যে সামাজিক ও অর্থনৈতিক প্রান্তিকতার সাথে বসবাস করছে। তিনি বলেন, ‘রাখাইন এবং পালেতোয়ায় ক্ষুদ্র জাতিগত সংখ্যালঘুরা বৃহত্তর সঙ্ঘাতের কারণে প্রায়ই ছেয়ে যাওয়া স্বতন্ত্র চ্যালেঞ্জের মুখোমুখি হয়। এই গোষ্ঠীগুলো স্থানচ্যুতি, বিচ্ছিন্নতা এবং খাদ্য ও ওষুধের তীব্র ঘাটতিতে ভুগছে। আরো দৃশ্যমান জনসংখ্যার বিপরীতে, তাদের সংগ্রামগুলো প্রায়শই দুর্গমতা এবং ইন্টারনেট ব্ল্যাকআউটের কারণে উপেক্ষা করা হয়, তাদের প্রয়োজনীয় সহায়তা ছাড়াই বেঁচে থাকতে বাধ্য করা হয়।
রোহিঙ্গা যুবক আনোয়ার বলেন, দুর্যোগের সময় তারা কম পালাতে সক্ষম হয়। বর্তমান এই পরিস্থিতিতে, সবাই নিরাপদ জায়গা খুঁজছে। রোহিঙ্গা জনগণ হিসেবে, আমরা আমাদের চলাফেরার স্বাধীনতার ওপর বিধিনিষেধের সম্মুখীন হয়েছি এবং সঙ্ঘাতপূর্ণ অঞ্চলে আটকা পড়েছি।
১৯৮২ সালের একটি আইনের অধীনে পূর্ণ নাগরিকত্বের অধিকার থেকে বাদ পড়ায়, রোহিঙ্গারা ২০১২ সাল থেকে তাদের চলাফেরায় প্রাতিষ্ঠানিক বিধিনিষেধের সম্মুখীন হয়ে আসছে, যখন জাতিগত রাখাইন জনগোষ্ঠীর মধ্যে সহিংসতার শিকার যারা প্রধানত বৌদ্ধ এবং রোহিঙ্গা দুই সম্প্রদায়ের মধ্যে কয়েক ডজন নিহত এবং প্রায় এক লাখ ৪০ হাজার বাস্তুচ্যুত হয়েছিল। এছাড়াও সহিংসতায় ধরা পড়েছিল মারামাগি, একটি প্রধানত বৌদ্ধ সংখ্যালঘু সম্প্রদায় যাদের রোহিঙ্গাদের সাথে তাদের অনুরূপ ভাষা এবং চেহারায় মিল ছিল। অনেকে ইয়াঙ্গুন বা মান্দালেতে পালিয়ে যায়, বাকিরা হাজার হাজার রাখাইন রাজ্যের বাস্তুচ্যুতি শিবিরে আশ্রয় নেয়।

একজন মারামাগি ছোট ব্যবসার মালিক নায়েং নাইং-এর মতে, এখন সম্প্রদায়টি দ্বিতীয় সাংঘর্ষিক যাত্রার মুখোমুখি হচ্ছে। আর্থিক সীমাবদ্ধতার কারণে যারা পালিয়ে যেতে পারেনি তারাই রাখাইন রাজ্যে বাধ্য হয়ে থেকে যায়। পণ্য এবং মৌলিক সরবরাহের উচ্চ মূল্যের কারণে, তারা কঠিন সময় পার করছে। এপ্রিল মাসে, নাইং নাইং রাজ্যের রাজধানী সিত্তওয়েতে তিনি তার দোকান বন্ধ করে তার পরিবারের ছয় সদস্যের সাথে ইয়াঙ্গুনে চলে আসেন। তিনি এখনো আয়ের নতুন উৎস খুঁজছেন। তিনি বলেন, আমাদের আবার শুরু এবং একটি নতুন জীবন তৈরি করতে হয়েছিল।
রাখাইন রাজ্যের কামান সংখ্যালঘুর সদস্যরাও একই ধরনের সঙ্কটের সম্মুখীন। কামান, যারা রোহিঙ্গাদের মতো মুসলিম, তারাও ২০১২ সালের সঙ্ঘাতের সময় লক্ষ্যবস্তু হয়েছিল, যার ফলে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিল। তাদের কেউ কেউ ইয়াঙ্গুন বা মান্দালে চলে গেছে, আর যারা পিছনে থেকেছে তারা তাদের অধিকার খর্ব হতে দেখেছে। রুমা, একজন কামান মানবিক কর্মী যিনি সিত্তওয়ের উপকণ্ঠে তিনটি কামান গ্রামের একটিতে থাকেন। তিনি বলেন যে সামরিক বাহিনী এবং আরাকান আর্মির মধ্যে লড়াইয়ে প্রায়শই জেগে থাকতে হয় এবং প্রতিদিন বেঁচে থাকা ক্রমশ কঠিন হয়ে উঠেছে। তার মোটরবাইকটিতে করে অফিসে ১০ কিলোমিটার (৬.২ মাইল) যেতে তার ৭০ হাজার কিয়াট (প্রায় ১৫ ডলার) খরচ হয়। তাকে সামরিক চৌকি দিয়েও যেতে হয় যেখানে সৈন্যরা তাকে ঝামেলা করে এবং কখনো কখনো ঘুষ দাবি করে। ইতোমধ্যে, তার পরিবার খাবার কমিয়ে দিচ্ছে এবং ঐতিহ্যগত ওষুধ ব্যবহার করছে কারণ তাদের আর ক্লিনিকে যাওয়ার আর্থিক সামর্থ্য নেই।

বৈষম্যের ভয় : ২০২০ সালের একটি বক্তৃতায়, আরাকান আর্মির কমান্ডার-ইন-চিফ তোয়ান মারত নাইং আরাকান স্বপ্নের জন্য জাতিগত অন্তর্ভুক্তির ওপর জোর দিয়ে বলেন, ‘আরাকানের সব মানুষের সাথে কোনো বৈষম্য ছাড়াই সমান আচরণ করা হবে। আমরা ধর্ম, জাতি বা লিঙ্গ নির্বিশেষে আরাকানের সব বাসিন্দাদের জন্য স্বাধীনতা, গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার এবং কল্যাণ এবং মানবমর্যাদার জন্য লড়াই করছি।
তবে সাম্প্রতিক মাসগুলোতে রোহিঙ্গাদের বাঙালি হিসেবে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে গণহত্যা চালানো হয়েছে। বাঙালি মিয়ানমারে একটি রাজনৈতিকভাবে অভিযুক্ত শব্দ যা রাখাইন রাজ্যে আদিবাসী গোষ্ঠী হিসাবে তাদের অস্তিত্বকে অস্বীকার করে। (সংক্ষেপিত)

 


আরো সংবাদ



premium cement