০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

ইরানে পাল্টা হামলার ঘোষণা নেতানিয়াহুর

-


ইসরাইলকে লক্ষ্য করে ইরানের সাম্প্রতিক ব্যাপক আকারের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে দেশটিতে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। নেতানিয়াহু বলেন, ‘সম্প্রতি ইরান ইসরাইলে যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখ ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাশত করবে না, ইসরাইলও করবে না।’ ‘নিজের ভূখ ও নাগরিকদের রক্ষা করা শুধু অধিকারই নয়, এটি ইসরাইলের দায়িত্বও। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে।’ টাইমস অব ইসরাইল।
লেবাননের রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহকে দমনে গত ৩০ তারিখ থেকে দক্ষিণ লেবাননে অভিযান শুরু করে ইসরাইলের স্থল বাহিনী। এ অভিযান শুরুর ২৪ ঘণ্টার মধ্যে, ১ অক্টোবর সন্ধ্যার পর থেকে ইসরাইলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করে ইরানের সেনাবাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। সে দিন সন্ধ্যার পর থেকে ২ অক্টোবর ভোর পর্যন্ত প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে আইআরজিসি।
অধিকাংশ ক্ষেপণাস্ত্রই অবশ্য ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে লক্ষ্যে আঘাত হানার আগেই ধ্বংস করে দিতে পেরেছে ইসরাইলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ), তবে ওই ঘটনার পর থেকে গুঞ্জন উঠেছিল যে, ইরানে হামলা চালাতে পারে ইসরাইল, তবে এতদিন এ প্রসঙ্গে প্রকাশ্যে আনুষ্ঠানিকভাবে কোনো কথা বলেনি তেলআবিব। শনিবারের ভাষণে প্রথম এ ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন নেতানিয়াহু।
এ দিকে গত ৩ অক্টোবর এক সরকারি সফরে কাতার গিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, তার দেশ ইসরাইলের সাথে যুদ্ধ চায় না। তবে ইসরাইল যদি ফিলিস্তিন এবং লেবাননে সামরিক অভিযান বন্ধ না করে, তাহলে ভবিষ্যতে ইরান আরো কঠোর প্রতিক্রিয়া জানাবে।

ইসরাইল এখন ৭টি ফ্রন্টে লড়াই করছে : নেতানিয়াহু আরো বলেছেন, ইসরাইল বর্তমানে সাতটি ফ্রন্টে যুদ্ধ করছে। শনিবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, আজ ইসরাইল সাতটি ফ্রন্টে নিজেদের রক্ষা করছে। নেতানিয়াহু বলেছেন, এই সাতটি ফ্রন্টের মধ্যে রয়েছে উত্তর সীমান্তে হিজবুল্লাহ, গাজায় হামাস, ইয়েমেনে হাউছি বিদ্রোহীরা, পশ্চিমতীরের গোষ্ঠীগুলো এবং ইরাক ও সিরিয়ায় শিয়া মিলিশিয়ারা।
তিনি দাবি করেন, আমরা ইরানের বিরুদ্ধেও যুদ্ধ করছি। গত সপ্তাহে ইসরাইলে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং যারা এই সাতটি ফ্রন্টের যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে। ইসরাইলি প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ইসরাইল ও লেবাননের মধ্যে উত্তরের সীমান্তে শক্তির ভারসাম্য পরিবর্তন করার তার প্রতিশ্রুতি বজায় রেখেছেন। নেতানিয়াহুর মতে, ৮ অক্টোবর থেকে লেবাননের ভেতরে প্রায় ৯ হাজার হামলা চালিয়েছে ইসরাইলে। বিপরীতে যেখানে হিজবুল্লাহ প্রায় দেড় হাজার হামলা চালিয়েছে।
গাজা প্রসঙ্গে নেতানিয়াহু বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে এবং আমরা ১০১ জন বন্দীকে ভুলিনি। তাদের ফিরিয়ে আনতে আমরা আমাদের সব শক্তি দিয়ে চেষ্টা করব। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী প্রায় এক বছর হতে যাওয়া ইসরাইলি আগ্রাসনে এখন পর্যন্ত ৪১ হাজার ৮২৫ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানানো ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অপর দেশগুলোর কঠোর সমালোচনা করে নেতানিয়াহু বলেছেন, ইসরাইল শেষ পর্যন্ত লড়াই করবে, আমাদের নিজেদের জন্য এবং বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তার জন্য।

 


আরো সংবাদ



premium cement