০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

মেরিটাইম অ্যাফেয়াসের্র সচিব খুরশীদ আলমের পদত্যাগ

খাস্তগীরকে রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত বাতিল
-


পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) খুরশীদ আলম পদত্যাগ করেছেন। গতকাল তিনি পদত্যাগপত্র পেশ করলে পররাষ্ট্র মন্ত্রণালয় তা গ্রহণ করে।
আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর খুরশীদ আলম ২০০৯ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চুক্তিভিত্তিক নিয়োগ পান। তিনি মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০২৩ সালের জানুয়ারিতে খুরশীদ আলমের চুক্তিভিত্তিক নিয়োগ দুই বছরের জন্য বাড়ানো হয়।
খুরশীদ আলম আন্তর্জাতিক আদালতে মিয়ানমার ও ভারতের সাথে বাংলাদেশের সমুদ্রসীমানার বিরোধ নিষ্পত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি আঞ্চলিক সামুদ্রিক সংগঠন ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের বাংলাদেশ ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি আন্তর্জাতিক সমুদ্রপৃষ্ঠ কর্তৃপক্ষের প্রেসিডেন্ট ছিলেন। সমুদ্রসীমানার বিরোধ নিষ্পত্তি ও সমুদ্র অর্থনীতি উন্নয়নে ভূমিকার কারণে পররাষ্ট্র মন্ত্রণালয় খুরশীদ আলমকে ২০২০ সালে কূটনৈতিক সাফল্যের জন্য বঙ্গবন্ধু পদকে ভূষিত করে।
খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত বাতিল : বৈষম্যবিরোধী শিক্ষার্থী আন্দোলনের বিরোধিতা করে ভূমিকা রাখায় পেশাদার কূটনীতিক খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত বাতিল করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বর্তমানে তিনি মালয়েশিয়ায় বাংলাদেশের উপ-হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

বৈষম্যবিরোধী শিক্ষার্থী আন্দোলনকে সমর্থন করে মালয়েশিয়ায় সমাবেশ করেছিলেন প্রবাসী বাংলাদেশীরা, যার অগ্রভাগে ছিলেন স্থানীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা। সমাবেশের উদ্যোক্তদের সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করে কুয়ালালামপুরের কাজাং থানায় অভিযোগ করেছিল বাংলাদেশ হাইকমিশন, যাতে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন খোরশেদ আলম খাস্তগীর। আন্দোলনে সমর্থকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে শেখ হাসিনা সরকারের প্রতিও তিনি আহ্বান জানিয়েছিলেন।
খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিগত সরকার। অন্তর্বর্তী সরকার এই সিদ্ধান্ত বহাল রাখে। গত ২৫ সেপ্টেম্বর পোল্যান্ডে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে তিনি নিয়োগ পেয়েছিলেন। ফলে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এর পরিপ্রেক্ষিতে খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিদায়ী শেখ হাসিনা সরকারের আমলে খোরশেদ আলম খাস্তগীরকে বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে এগ্রিমো পাঠানো হয়েছিল। কিন্তু বাহরাইন সরকার তা প্রত্যাখ্যান করেছিল।
খোরশেদ আলম খাস্তগীর বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ২০তম ব্যাচের কূটনীতিক। তিনি ২০০১ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দেন। পেশাগত জীবনে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইইউ এবং আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি নিউ ইয়র্কে জাতিসঙ্ঘে বাংলাদেশ স্থায়ী মিশনে প্রথম সচিব এবং ওমানের মাস্কাটের বাংলাদেশ মিশনে চার্জ ডি অ্যাফেয়ার্স ছিলেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক তৌহিদ হোসেন রিয়ার অ্যাডমিরাল (অব:) খুরশীদ আলমের পদত্যাগ এবং খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

 


আরো সংবাদ



premium cement