০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`
ডিসি নিয়োগে সংবাদ প্রসঙ্গে সাইবার বিশেষজ্ঞ জোহা

মোবাইলের ছবি ও চ্যাটিং বানানো নয়, সঠিক

-

ডিসি নিয়োগ নিয়োগ নিয়ে একজন যুগ্মসচিবের সাথে জনপ্রশাসন সচিবের হোয়াটসঅ্যাপ চেটিংয়ের ব্যাপারে সাইবার বিশেষজ্ঞরা বলেছেন, মোবাইলের যে ছবিটি ছাপা হয়েছে সেটি সঠিক। ওই ছবি কোনো বানানো ছবি নয়। আর ছবিতে যে মোবাইল নম্বরটি দেখা গেছে সেটি যদি যুগ্মসচিব জিয়া উদ্দিন আহমেদের হয় তবে অবশ্যই ওই মোবাইল নম্বর থেকে চ্যাটিংয়ের ঘটনা সত্যি।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভির হাসান জোহা গতকাল নয়া দিগন্তকে বলেন, ওই ছবির সত্যতা নিয়ে কোনো সন্দেহ নেই। বাজারে যেসব স্ক্রিনশর্ট মেকার অ্যাপ রয়েছে তা দিয়ে মোবাইল চ্যাটিংয়ের স্ক্রিনশর্ট তৈরি করা যায়। কিন্তু কল এবং মিসকলের ছবি তৈরি করা যায় না। ওই ছবিতে চ্যাটিংয়ের মাঝে মাঝে কল এবং মিসকলের চিত্রও রয়েছে। এ ছাড়া চার্জার সেটিংয়ের স্ক্রিনশর্ট অ্যাপ দিয়ে তৈরি করা যায় না। কিন্তু যে ছবি ছাপা হয়েছে তাতে দেখা গেছে মোবাইল ফোনটির সাথে চার্জার সেট করা আছে। জোহা বলেন, এখন যে নম্বরটি দিয়ে এই চ্যাটিং হয়েছে সেটি কার নম্বর তা বিবেচনায় আসতে পারে। আর চ্যাটিংয়ের অপরপ্রান্তে কে আছেন তা নিয়ে তদন্ত হতে পারে। ছবিতে ভেসে ওঠা নম্বরটি যদি যুগ্মসচিব জিয়ার হয় তবে অবশ্যই তার নম্বর থেকেই চ্যাটিং হয়েছে। কার সাথে কথোপকথন হয়েছে, কোন নম্বরের সাথে কথোপকথন হয়েছে তা কিন্তু নির্দিষ্ট করা যাবে না।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার দৈনিক নয়া দিগন্তসহ দু’টি পত্রিকায় ডিসি নিয়োগ নিয়ে ব্যাপক বাণিজ্য নিয়ে নিউজ প্রকাশিত হয়েছে। এই নিউজ এখন হট অফ দ্য কান্ট্রি। প্রশাসনের পক্ষ থেকে একটি গ্রুপ এই নিউজ এবং ওই মোবাইল চ্যাটিং ভুয়া প্রমাণ করতে চাচ্ছে। কিন্তু যে ছবিকে সূত্র ধরে ওই মোবাইল চ্যাটিংয়ের নিউজ করা হয়েছে সেই ছবিতে এক স্থানে মোখলেস নামে একজনের উল্লেখ রয়েছে।

 


আরো সংবাদ



premium cement