০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

মালদ্বীপে বাংলাদেশী পর্যটক বেড়েছে ২৯ শতাংশ

-

ভিসা ছাড়াই বিশ্বের ৪২টি দেশ ভ্রমণ করতে পারেন বাংলাদেশী পর্যটকেরা। তার মধ্যে মালদ্বীপ একটি। প্রাকৃতিক সৌন্দর্যের এই দেশটিতে অন অ্যারাইভাল ভিসার সুবিধা থাকায় তুলনামূলকভাবে বাংলাদেশী পর্যটকদের ভ্রমণ করা খুব সহজ। অন্যান্য দেশ থেকে আসা পর্যটকদের সাথে পাল্লা দিয়ে মালদ্বীপে বেড়েছে বাংলাদেশীদের ভ্রমণ। চলতি বছরে দেশটিতে বাংলাদেশী পর্যটক বেড়েছে ২৯ শতাংশ। গত বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম শিউরি এই কথা বলেন।
বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোর মধ্যে মালদ্বীপ একটি। যার উচ্চতা মাত্র সমুদ্রপৃষ্ঠ থেকে দুই দশমিক তিন মিটার। যেন এক সমুদ্র জলে দাঁড়িয়ে থাকা নীল জলরাশির একটি দেশ। ১২০০টি দ্বীপ এবং ২৬টি প্রবালদ্বীপের এই অপরূপ দেশটি পর্যটকদের অপার্থিব সব বিলাসিতার কেন্দ্রবিন্দু। যার জন্যই বিশ্বের নামকরা তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই মালদ্বীপ ভ্রমণে ভিড় করেন।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে মালদ্বীপে পর্যটকদের আগমন বাড়ানোর জন্য দেশটির সমুদ্র সৈকত এবং রসালো ল্যান্ডস্কেপে এনেছেন বড় পরিবর্তন। যা বিশ্ব পর্যটকদের আকৃষ্ট করে। যার ফলে অন্যান্য দেশের ভ্রমণ পিপাসুদের সাথে পাল্লা দিয়ে মালদ্বীপে প্রতিদিনই বাংলাদেশী পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে দেশটির পর্যটন স্পষ্টগুলো।
সাধারণত মালদ্বীপে প্রতি বছর বাংলাদেশ থেকে ২-৩ হাজার পর্যটক ভ্রমণ করেন। তবে গত বছর ভারত এবং মালদ্বীপের রাজনৈতিক অস্থিরতার মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশী পর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন, যার সংখ্যা ছিল ২২ হাজার। চলতি বছরের প্রথম আট মাসে ২০ হাজার ৮৪০ জন বাংলাদেশী পর্যটক ভ্রমণ করেছেন দেশটিতে। যা গত বছরের একই সময়ের তুলনায় ২৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন দেশটির মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম শিউরি।
বর্তমানে মালদ্বীপে পর্যটক আগমনের শীর্ষ ২০টি দেশের মধ্যে বাংলাদেশী পর্যটকের অবস্থান ১৬তম স্থানে বলেও জানিয়েছেন দেশটির পর্যটন সংশ্লিষ্টরা।


আরো সংবাদ



premium cement