০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

১০ বছর পর বিশ্বকাপে রঙিন টাইগ্রেসরা

শারজাহতে বাংলাদেশ নারী ক্রিকেটারদের বিজয়োল্লাস : বিসিবি -

২০১৪ নারী টি-২০ বিশ্বকাপে সবশেষ জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর চার আসরে অংশ নিয়েও কোনো জয়ের দেখা পায়নি মেয়েরা। অবশেষে দীর্ঘ ১০ বছরের অপেক্ষার অবসান ঘটলো। ২০২৪ নারী টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ পেল কাক্সিক্ষত সেই জয়। গতকাল নারী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়ে রঙিন জ্যোতি-নাহিদারা। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে স্কটল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ১১৯ রান করে টাইগ্রেসরা। জবাবে ৭ উইকেট হারিয়ে ১০৩ রানই করতে পারে স্কটিশ মেয়েরা। আগামীকাল ইংল্যান্ড, ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ ও ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার মোকাবেলা করবে বাংলাদেশকে।
নারী টি-২০ বিশ্বকাপে ২২ ম্যাচ খেলে বাংলাদেশের এটি তৃতীয় জয়। দীর্ঘ এক দশক পর এই প্রতিযোগিতায় কোনো ম্যাচ জিতল তারা। তাদের আগের দু’টি জয়ই ছিল ২০১৪ সালের আসরে। সেবার প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে গিয়ে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডকে হারিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা। গতকালের ম্যাচে বাংলাদেশের দুই ক্রিকেটার দু’টি মাইলফলক ছুঁয়েছেন। বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ক্যারিয়ারের একশতম ম্যাচ খেলেছেন, যা বাংলাদেশের ক্রিকেটারদের পক্ষে সর্বোচ্চ। এ ছাড়া বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার প্রথম ১০০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ৮৮ ম্যাচে নাহিদার শিকার ১০০ উইকেট। দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সালমা খাতুনের। ৯৫ ম্যাচে সালমা শিকার করেছেন ৮৪ উইকেট।
টি-২০ ক্রিকেটে বাংলাদেশের শক্তির জায়গা স্পিন। রাবেয়া খানের সাথে বল হাতে ঘূর্ণিতে প্রতিপক্ষে চেপে ধরার কাজটি করেন নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, স্বর্ণা আক্তার, সুলতানা খাতুনরা। সবশেষ কয়েক বছরে বাংলাদেশের জয়ে সবচেয়ে বেশি অবদান রাখছেন তারা। পেসার হিসেবে আলো ছড়াতে বদ্ধপরিকর ছিলেন মারুফা আক্তার, দিশা বিশ্বাসরা। তাদের সাথে পেস ইউনিটকে আরো খানিকটা শক্তিশালী করে তুলেছে জাহানারা ও রিতু মনি।
তবে বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি চিন্তার কারণ ছিল ব্যাটিং। টপ অর্ডার কিংবা মিডল অর্ডার, সবশেষ কয়েক বছরে টাইগ্রেসদের বেশি ভুগিয়েছে ব্যাটারদের ব্যর্থতা। দিলারা আক্তার, সাথী রানী কিংবা মুর্শিদা খাতুনরা একটুখানি স্বপ্ন দেখালেও ধারাবাহিকতার অভাব ছিল স্পষ্ট। বেশির ভাগ সময়ই ১০০ ছোঁয়া ইনিংসে হারতে হয়েছে বাংলাদেশের মেয়েদের। তবে খানিকটা স্বস্তি মিলছে স্বর্ণা, দিশার ব্যাটিং। গতকাল টপ অর্ডার একেবারে ফেলনা ছিল না। তারাই মূলত চালিকাশক্তি ছিল। খারাপ হয়েছে মিডল ও টেল অ্যান্ডারে। তার পরও স্বল্প পুঁজিতে টাইগ্রেসদের মুখে হাসি ফুটিয়েছে বোলাররা।
অভিষেকটা একদম বাজে হলো তাজ নেহারের। নির্বাচকদের আশার আলো নিভিয়ে দিলেন প্রথম বলেই রান আউট হয়ে। মাকসুদ বেলের থ্রোতে রান আউট হয়ে খালি হাতে ফিরতে হয় তাকে। স্কটল্যান্ডের বিপক্ষে ভালো শুরুর পরও নিজেদের সংগ্রহটা বড় করতে পারেনি বাংলাদেশ। ৭ উইকেট হারিয়ে কুড়ি ওভার শেষে বোর্ডে বাংলাদেশের জড়ো করা রানের পরিমাণ ১১৯। ওপেনিং জুটিতে বাংলাদেশকে দারুণ শুরু এনে দেন সাথী রানী (২৯) ও মুরশিদা খাতুন (১২)। দু’জনের ২৬ রানের জুটি ভাঙেন ক্যাথরিন ব্রাইস। এরপর দ্বিতীয় উইকেটে সোবহানা মোস্তারির সাথে ৪২ রানের জুটি গড়ে ফেরেন সাথী। স্কোরবোর্ডে রান তখন ৬৮। তার সাথে ১ রান যোগ হতেই রানআউট হন তাজ (০)।
এর পর জ্যোতির সাথে জুটি গড়ার চেষ্টা করেন মোস্তারি। তবে ৩৮ বলে ৩৬ রান করে তিনি ফিরলে বাংলাদেশের রানের চাকার গতি ধীর হয়ে আসে। জ্যোতিকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি স্বর্ণ আক্তার (৫) ও রিতু মনি (৫)। ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে ১৮ বলে ১৮ রান করে দলের শেষ উইকেট হিসেবে ফেরেন উইকেটরক্ষক জ্যোতি। তিনজনকেই ফেরান সাসকিয়া হোর্লি। স্কটল্যান্ডের হয়ে তিনি সফল বোলার। বাংলাদেশের হয়ে ফাহিমা খাতুন (১০) ও রাবেয়া খান (১) অপরাজিত ছিলেন।
১১৮ রানের লক্ষ্য তাড়ায় নেমে বোলিংয়ের সাফল্যটা ব্যাটিংয়ে দেখাতে পারেননি ওপেনার হোর্লি (৫)। ফেরেন ফাহিমা খাতুনের বলে জ্যোতির গ্লাভসে বন্দী হয়ে। তবে আরেক ওপেনার সারাহ ব্রাইস চেষ্টা করে গেছেন শেষ পর্যন্ত। সতীর্থদের আসা যাওয়ার মাঝে ৫২ বলে ৪৯ রান করে অপরাজিত ছিলেন তিনি। তবে মারুফা আক্তারের করা ইনিংসের শেষ ওভারে ক্যাচ দিয়েও বেঁচে যান ব্রাইস। তবে তার বড় বোন অধিনায়ক ক্যাথরিন ব্রাইসকে (১১) বোল্ড করেন মারুফা। ৭০ রানেই ৫ উইকেট হারায় স্কটল্যান্ড। তাদের ইনিংসে শুধু তিনজন দুই অঙ্কের রান ছুঁয়েছেন। বাংলাদেশের বোলাদের মধ্যে পেসার রিতু মনি সর্বোচ্চ দু’টি উইকেট নিয়েছেন। ম্যাচসেরাও তিনি। একটি করে উইকেট নেন মারুফ আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান।
সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ১১৯/৭ (সাথি ২৯, মুর্শিদা ১২, সোবহানা ৩৬, নিগার ১৮, স্বর্ণা ৫, রিতু ৫, ফাহিমা ১০*, রাবেয়া ১*, ক্যাথরিন ব্রাইস ১/২৩, বেল ১/২৩, ফ্রেজার ১/২৩, হর্লি ৩/১৩)।
স্কটল্যান্ড : ১০৩/৭ (হর্লি ৮, সারাহ ব্রাইস ৪৯*, ক্যাথরিন ব্রাইস ১১, লিস্টার ১১, প্রিয়ানাজ ৫, জ্যাক-ব্রাউন ৯, আবতাহা ২*, মারুফা ১/১৭, নাহিদা ১/১৯, ফাহিমা ১/২১, রাবেয়া ১/২০, রিতু মনি ২/১৫)।
ফল : বাংলাদেশ ১৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : রিতু মনি।


আরো সংবাদ



premium cement
আ’লীগ রাজনীতি করতে চাইলে তাদের আগে বিচার হতে হবে : অধ্যাপক মুজিবুর অনির্দিষ্টকালের অপেক্ষা নয়, রোহিঙ্গা সঙ্কটের আন্তর্জাতিক সমাধান চান ড. ইউনূস সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিরুদ্ধে অপহরণ মামলা ‘ছাত্র-জনতার খুনিরা রেহাই পাবে না’ লালমনিরহাটে সরকারি ৬০০ বস্তা চাউল উদ্ধার দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ফতুল্লায় ৬ কোটি টাকার ভারতীয় কাপড় জব্দ ভালুকায় মেয়েকে গলাটিপে হত্যা করলেন মা ব্রাজিলের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী ঢাকা বিপজ্জনক পর্যায়ে ঢাকার বায়ুদূষণ : গবেষণা আদর্শ সমাজ বিনির্মাণে রাসূলের সা: সিরাত অনুসরণের বিকল্প নেই : শিবির সভাপতি

সকল