৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাসরুল্লাহর লাশ উদ্ধার : খামেনির প্রতিশোধ গ্রহণের ঘোষণা

-


ইসরাইলি বাহিনীর অব্যাহত নির্বিচার হামলায় লেবানন থেকে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। লেবাননের পরিবেশবিষয়ক মন্ত্রী নাসের ইয়াসিন এ কথা জানিয়েছেন। দেশটির বর্তমান সঙ্কটময় অবস্থা সামাল দিতে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন তিনি। নাসের ইয়াসিন বলেন, গত শুক্রবার থেকে ইসরাইলি হামলা জোরদার হওয়ায় লেবাননের লাখো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ দিকে ইসরাইলি হামলায় লেবাননজুড়ে আরো ১১ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো কয়েক হাজার মানুষ। আলজাজিরা, ওয়াশিংটন পোস্ট, রয়টার্স, বিবিসি ও আনাদোলু।
লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, হিজবুল্লাহ বাহিনীকে লক্ষ্য করে গতকাল রোববার ভোরে লেবাননে ভারী হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইসরাইলি বাহিনী। গত দুই সপ্তাহে লেবাননে ইসরাইলি হামলায় অন্তত ৮৭ শিশুসহ এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। লেবাননে ইসরাইলি স্থল আক্রমণ এখন অনিবার্য কিনা জানতে চাইলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এখন যুদ্ধবিরতির সময়।’

অন্য দিকে জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, লেবানন থেকে ৫০ হাজারের বেশি মানুষ ইসরাইলি হামলার কারণে সিরিয়ায় আশ্রয় নিয়েছে। সংস্থাটির প্রধান ফিলিপ্পো গ্রান্দি এক এক্স পোস্টে জানান, হামলার কারণে লেবাননের অভ্যন্তরেও দুই লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। লেবানন ও সিরিয়া সরকারের সাথে সমন্বয় করে জাতিসঙ্ঘের ত্রাণ কার্যক্রম চলছে।
সিএনএনের খবরে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার পর এবার দেশটিতে সম্ভাব্য স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে ইসরাইল। এ জন্য সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে দেশটি। স্থল অভিযান শুরু না করলেও লেবাননে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

কূটনৈতিক তৎপরতা চলমান : ইসরাইলের সাথে যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক তৎপরতা চলমান বলে মন্তব্য করেছেন লেবাননের তথ্যমন্ত্রী। গতকাল রোববার রয়টার্স এ বিষয়ে একটি খবর প্রকাশ করে। খবরে বলা হয়, লেবাননের তথ্যমন্ত্রী জিয়াদ মাক্রি রোববার দেশটির পার্লামেন্ট অধিবেশনে বলেন, ইসরাইলের সাথে যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক মাধ্যমে যোগাযোগ চলমান রয়েছে।
জিয়াদ মাক্রি বলেন, সবাই জানেন যে, লেবাননের সরকার ইসরাইলের সাথে যুদ্ধবিরতি চায়। কিন্তু ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু নিউ ইয়র্ক যান যুদ্ধবিরতির জন্য। সেখানের সিদ্ধান্ত মোতাবেকেই নাসরুল্লাহকে হত্যা করা হয়। ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর তার জন্য তিন দিনের শোক ঘোষণা করেছে লেবানন।

নাসরুল্লাহর লাশ উদ্ধার : হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহর লাশ উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতের দাহিয়েহতে বিমান হামলা চালায় দখলদার ইসরাইল। এই হামলায় প্রাণ হারান নাসরুল্লাহ। গতকাল রোববার মেডিক্যাল ও নিরাপত্তার একটি সূত্র রয়টার্সকে নাসরুল্লাহর লাশ উদ্ধারের তথ্য জানিয়েছে। তারা বলেছেন, লাশে আঘাতের কোনো চিহ্ন নেই এবং এটি অক্ষত অবস্থায় আছে। হিজবুল্লাহ এক বিবৃতিতে নাসরুল্লাহর মৃত্যুর আনুষ্ঠানিক তথ্য জানায়। তবে তার মৃত্যু কিভাবে হয়েছে, অথবা কখন তাকে দাফন করা হবে সে বিষয়ে কোনো কিছু জানানো হয়নি। লাশ উদ্ধারের সাথে সংশ্লিষ্ট দু’টি সূত্র জানিয়েছে, তার শরীরে সরাসরি আঘাতের কোনো চিহ্ন নেই। তারা ধারণা করছেন ইসরাইলি ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়ার পর ‘ব্লান্ট ট্রমায়’ নাসরুল্লাহর মৃত্যু হয়েছে। ব্লান্ট ট্রমা হলো কোনো কিছুর আঘাতে শরীরের বাইরে বড় ধরনের কোনো আঘাতের চিহ্ন দেখা যায় না। কিন্তু শরীরের ভেতর ক্ষতিগ্রস্ত হয়। ফরাসি সংবাদমাধ্যম লে প্যারিসিয়েন জানিয়েছে, এই বিমান হামলার কয়েক ঘণ্টা আগে ইসরাইলকে নাসরুল্লাহর অবস্থান সম্পর্কে গোপন তথ্য জানিয়ে দেয় এক ইরানি গুপ্তচর। এরপরই সেখানে ক্ষেপণাস্ত্র ছোড়ে ইসরাইলি বাহিনী। লেবাননের নিরাপত্তা সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, অভিযুক্ত ওই ইরানি গুপ্তচর ইসরাইলকে জানায়, শুক্রবার বৈরুতে হিজবুল্লাহর সদর দফতরে উচ্চপদস্থ কমান্ডারদের সাথে বৈঠকে বসবেন নাসরুল্লাহ। তিনি যখন মাটির নিচে অবস্থিত সদর দফতরে প্রবেশ করেন তার কিছুক্ষণ পরই বিমান হামলা চালানো হয়। এতে ব্যবহার করা হয় বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, যা হিজবুল্লাহর সদর দফতরকে ধসিয়ে দেয়।
প্রতিশোধের ঘোষণা ইরানের : হাসান নাসরুল্লাহকে হত্যার ঘটনায় প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ‘প্রতিশোধ ছাড়া ছেড়ে দেয়া হবে না।’ ইসরাইলি বিমান হামলায় লেবাননের শিয়া ইসলামপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার খবর প্রকাশের পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে গত শনিবার এ কথা বলেন খামেনি। হিজবুল্লাহর প্রধানকে ‘শহীদ’ উল্লেখ করে তার হত্যার ঘটনায় ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন খামেনি। তিনি বলেন, হাসান নাসরুল্লাহর চিন্তাধারা ও দেখিয়ে যাওয়া পথ অটুট রাখা হবে।
ইরানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বৈরুতে গত শুক্রবারের হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডসের একজন জেনারেল নিহত হয়েছেন। এর আগে গত জুলাইয়ে ইরানের রাজধানী তেহরানে এক হামলায় নিহত হন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। মধ্যপ্রাচ্যে ইরানের ঘনিষ্ঠ মিত্র ফিলিস্তিনের হামাস, লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হাউছি। ইরানের সর্বোচ্চ নেতা খামেনি এখন মধ্যপ্রাচ্যের পরিবর্তিত পরিস্থিতিতে কী সিদ্ধান্ত নেন, সেটা গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

গোয়েন্দা কমান্ডার নিহত : হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহর পর তাদের শীর্ষ গোয়েন্দা কমান্ডার হাসান খলিল ইয়াসিনকে হত্যার দাবি করেছে ইসরাইল। লেবাননের রাজধানী বৈরুতে হামলা চালানোর মাধ্যমে হাসান খলিলকে হত্যা করা হয়েছে বলে দাবি ইসরাইলি বাহিনীর। রোববার এই খবর জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু। খবরে বলা হয়েছে, ইসরাইলি সেনাবাহিনী শনিবার বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ গোয়েন্দা কমান্ডার হাসান খলিলকে হত্যা করেছে। বিবৃতিতে বলা হয়েছে, একটি বিভাগের প্রধান হিসেবে উত্তর সীমান্তে এবং ইসরাইলি ভূখণ্ডের গভীরে বেসামরিক এবং সামরিক লক্ষ্যবস্তু শনাক্তকরণের দায়িত্বে ছিলেন হাসান খলিল।
ব্রিটিশ নারীর ৫ স্বজন নিহত : ইসরাইল-হিজবুল্লাহ সঙ্ঘাত তীব্র হওয়ায় ব্রিটেন তার নাগরিকদের ‘এখনই’ লেবানন ছাড়তে বলেছে। এরই মধ্যে শনিবার লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছানো এক ব্রিটিশ নারী জানান, লেবাননে ইসরাইলি বিমান হামলায় তার পরিবারের পাঁচ সদস্য নিহত হয়েছেন। ব্রিটিশ ওই নারীর নাম সানা শামসুদ্দিন। দুই শিশুসন্তান ও স্বামী আব্বাসকে নিয়ে হিথরো বিমানবন্দরে পৌঁছানোর পর সাংবাদিকদের তিনি জানান, তার চাচা-চাচী ও তাদের তিন মেয়ে লেবাননের টাইর নগরে নিজেদের বাড়িতে ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন।
শুক্রবার রাতে ব্রিটেনের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন অফিসের (এফসিডিও) পক্ষ থেকে বলা হয়, যে ফ্লাইট পাওয়া যায়, তাতেই ব্রিটিশ নাগরিকদের লেবানন ছাড়া উচিত। আরো বলা হয়েছে, ‘আমরা ব্রিটিশ নাগরিকদের জন্য উড়োজাহাজের ফ্লাইট বাড়ানো ও আসন নিশ্চিত করতে কাজ করছি।’
ইসরাইলের বিমান হামলার কারণে বিভিন্ন এয়ারলাইন্স লেবাননে তাদের ফ্লাইট চলাচল আপাতত বন্ধ করে দিয়েছে। তবে এখনো দেশটিতে কিছু বাণিজ্যিক ফ্লাইট চলাচল করছে। লেবাননে অবস্থান করা বিভিন্ন দেশের নাগরিকেরা ওই সব ফ্লাইটে দেশটি ছাড়ার চেষ্টা করছেন।

 


আরো সংবাদ



premium cement