২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বাজার দর

মাছ গোশতের দাম স্থিতিশীল বেড়েছে কাঁচামরিচের দাম

-


দেশের বাজারে মাছ গোশতের দাম স্থিতিশীল রয়েছে। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। দেশজুড়ে বৃষ্টির প্রভাবে বাজারে বেড়েছে কাঁচামরিচের দাম। একই সাথে বৃদ্ধি পেয়েছে আদার দামও। তবে বিভিন্ন প্রকার সবজি, পেঁয়াজ ও চালের দাম অপরিবর্তিত রয়েছে।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে মরিচের দাম কেজিতে সর্বোচ্চ ৪০ টাকা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আগের সপ্তাহের তুলনায় বাজারে ব্রয়লার মুরগি ও ফার্মের মুরগির ডিমের দাম আগের মতোই রয়েছে। তবে প্রতি কেজি সোনালি মুরগির দাম কমেছে ১০ থেকে ২০ টাকা। গতকাল রাজধানীর মিরপুর, কাওরানবাজার, শেওড়াপাড়া, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউন হল কাঁচাবাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

বাজার ঘুরে দেখা যায়, কয়েক দিন যাবত খুচরা পর্যায়ে প্রতি কেজি কাঁচামরিচের দাম ছিল ১৬০ থেকে ২০০ টাকা। গত তিন দিনে মরিচের দাম কেজিতে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। গতকাল প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২৪০ টাকায়। ঢাকা শহরের পাড়া-মহল্লায় এ দাম আরও বেশি রাখা হচ্ছে। বিক্রেতারা জানিয়েছেন বৃষ্টির কারণে মরিচের সরবরাহও কম। এতে মরিচের দাম বেড়েছে।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গতকাল প্রতি কেজি করলা ৮০ টাকা, টমেটো ১৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, বরবটি ১০০ টাকা, কাকরোল ৯০ টাকা, বেগুন ৮০ টাকা, শিম ২৫০ টাকা, শসা ৬০ টাকা, দেশী গাজর ১০০ টাকা, চায়না গাজর ১৫০ টাকা, ঢেঁড়শ, চিচিঙ্গা, ঝিঙা, কচুর মুখি, পটোল, মুলা, ধুন্দল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। এ ছাড়া, লেবুর হালি ১৫ থেকে ২০ টাকা, ধনে পাতার কেজি ২৫০ টাকা, কলার হালি ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকা। এ ছাড়া বাজারগুলোতে লাল শাক ১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০ টাকা, মুলা শাক ১৫ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, কলমি শাক ১০ টাকা, পুঁই শাক ৪০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।
রাজধানীর বিভিন্ন বাজারে দেখা যায় সাদা ফার্মের ডিম প্রতি ডজন ১৫৫ টাকা, লাল ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। হাঁসের ডিম প্রতি ডজন ২১০ টাকা, দেশী মুরগির ডিম ডজন প্রতি ২১০ টাকায় বিক্রি হচ্ছে। মুরগির বাজার ঘুরে দেখা যায়, কেজি প্রতি ১০ টাকা বেড়ে ব্রয়লার মুরগি ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। সোনালি মুরগি ২৫০ টাকা, দেশী মুরগি ৫২০ টাকা থেকে ৫৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ দিকে মাছের বাজার ঘুরে দেখা গেছে, ৫০০ গ্রাম ওজনের ইলিশ মাছের কেজি ৯০০ টাকা থেকে এক হাজার টাকা, ৭০০ থেকে ৮০০ গ্রামের মাছ এক হাজার ৩০০ থেকে এক হাজার ৪০০ টাকা, ১ কেজি ১০০ গ্রামের মাছ এক হাজার ৬০০ টাকা, এক কেজি ৪০০ গ্রামের মাছ এক হাজার ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাষের শিং মাছের কেজি (আকার ভেদে) ৩৫০ থেকে ৫০০ টাকা,রুইয়ের দাম কেজিতে বেড়ে (আকার ভেদে) ছয় কেজি ওজনের রুই মাছ ৪০০ টাকা, এক কেজি ওজনের রুই মাছ ২৮০ টাকা, দেশী মাগুর ৮০০ থেকে এক হাজার ১০০ টাকা, মৃগেল ৩৫০ থেকে ৪০০ টাকা, পাঙ্গাশ ২১০ থেকে ২৩০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ১ হাজার ৪০০ টাকায়, বোয়াল ৫০০ থেকে ৯০০ টাকা, কাতল ৪০০ থেকে ৬০০ টাকা, পোয়া ৪৫০ থেকে ৪৫০ টাকা, পাবদা ৪০০ থেকে ৫০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, কই ২২০ থেকে ২৪০ টাকা, মলা ৬০০ টাকা, বাতাসি টেংরা ১ হাজার ৩০০ টাকা, টেংরা ৬০০ থেকে ৮০০ টাকা, কাঁচকি ৫০০ টাকা, পাঁচমিশালি ২২০ টাকা, রূপচাঁদা ১ হাজার ২০০ টাকা, বাইম ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকা, দেশী কই ১ হাজার ২০০ টাকা, শোল ৬০০ থেকে ৯০০ টাকা, আইড় ৬৫০ থেকে ৮০০ টাকা, বেলে ৯০০ টাকা এবং কাইক্ক্যা ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কাওরান বাজার ঘুরে দেখা যায়, জিরা প্রতি কেজি ৭৮০ টাকা, শাহী জিরা প্রতি কেজি ১৬৬০ টাকা, মিষ্টি জিরা প্রতি কেজি ২৪০ টাকা, পাঁচফোড়ন প্রেতি কেজি ২০০ টাকা, চিনাবাদাম প্রতি কেজি ১৬০ টাকা, কাজু বাদাম প্রতি কেজি এক হাজার ৬০০ টাকা, পেস্তা বাদাম প্রতি কেজি দুই হাজার ৭৫০ টাকা, এলাচ প্রতি কেজি ৩৮০০ টাকা, কালো এলাচ কেজিপ্রতি ৩০০০ টাকা, লবঙ্গ প্রতি কেজি ১৭০০ টাকা, জয়ত্রি প্রতি কেজি ২৯০০ টাকা, পোস্তদানা প্রতি কেজি ১৮০০ টাকা, আলুবোখারা প্রতি কেজি ৫৫০ টাকা, দারুচিনি প্রতি কেজি ৫৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে বাজার ভেদে মসলার দামের ভিন্নতা রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement