২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সরকারি ও বেসরকারি স্কুলে ভর্র্তিতে এবারো লটারি

-

দেশের সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তিতে এবারো লটারি পদ্ধতি অবলম্বন করা হবে। সূত্র জানায় আগামী ২০২৫ শিক্ষাবর্ষেও দেশের সব সরকারি ও মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি হাইস্কুলে লটারির মাধ্যমে ভর্তি ইচ্ছুকদের নির্বাচন করা হবে। প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত কোনো ভর্তি পরীক্ষা হবে না। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বর জুড়ে ভর্তির আবেদন ও উন্মুক্ত লটারিসহ ভর্তির সব কাজ হবে। ২০২৫ এর জানুয়ারির প্রথম সপ্তাহে নতুন বই নিয়ে নতুন শ্রেণীতে ক্লাস শুরু করবেন শিক্ষার্থীরা। তবে পরের শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৬-এ লটারিতে, না ভর্তি পরীক্ষা হবে তা পরে সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সূত্রমতে সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলোতে প্রায় একযুগ ধরে ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে আসছে সরকার। তবে, শুরুতে শুধু প্রথম শ্রেণতে ভর্তিতে লটারি ছিল। পরে করোনার সময় অন্যান্য শ্রেণীতেও লটারি চালু করা হয়। এবার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি ওঠে, প্রথম শ্রেণীতে লটারি থাকলেও অন্য শ্রেণীতে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। তাদের সেই দাবি পর্যালোচনা করে ভর্তি নীতিমালা সংশোধনে বৃহস্পতিবার সভা ডাকে শিক্ষা মন্ত্রণালয়।
সেখানে লটারি পদ্ধতি বহাল রাখার সিদ্ধান্ত হয়।


আরো সংবাদ



premium cement
তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাবিপ্রবি থেকেই দ্রুত ভিসি নিয়োগের দাবিতে আবারো মানববন্ধন দুর্বল ব্যাংকে রাখা আমানতকারীদের টাকা কতটা ঝুঁকিতে

সকল