২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মোসাদের সদর দফতরে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র

-

- কেবল যুক্তরাষ্ট্রই পারে লড়াই থামাতে : লেবানন
- লেবাননে বাস্তুহারা হয়ে পড়েছে প্রায় ৫ লাখ মানুষ

ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দফতর লক্ষ্য করে তারা একটি রকেট ছুড়েছে বলে জানিয়েছে লেবাননের রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহ। গতকাল বুধবার ইসরাইলের সামরিক বাহিনী জানায়, লেবানন থেকে ছোড়া একটি স্থল থেকে স্থলে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র সীমান্ত অতিক্রম করে ইসরাইলে প্রবেশ করছে এমনটি শনাক্ত হওয়ার পর বিমান প্রতিরক্ষা পদ্ধতি সেটিকে বাধা দিয়েছে। এ সময় ইসরাইলের বাণিজ্যিক রাজধানী তেলআবিবে ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। তবে এতে কোনো ক্ষয়ক্ষতি বা কারো হতাহত হওয়ার খবর হয়নি। রয়টার্স ও আলজাজিরা।
ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে, এই প্রথমবারের মতো হিজবুল্লাহর একটি রকেট তেলআবিবের কাছাকাছি পর্যন্ত পৌঁছতে সক্ষম হয়। তারপরও এ ঘটনায় ইসরাইলের মধ্যাঞ্চলে বেসামরিক প্রতিরক্ষা নির্দেশনায় কোনো পরিবর্তন আনা হয়নি বলে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। ইসরাইলের মধ্যাঞ্চলীয় শহর নেতানিয়াহুসহ অন্য এলাকাগুলোতেও সতর্কতামূলক সাইরেনের শব্দ শোনা গেছে। এ দিন ইসরাইলের গ্যালিলি হ্রদের দক্ষিণে সিরিয়া থেকে ইসরাইলের ভূখণ্ডে প্রবেশ করা একটি ড্রোন ধ্বংস করেছে দেশটির যুদ্ধবিমানগুলো।

হিজবুল্লাহ তাদের শীর্ষ কমান্ডারদের হত্যা করার জন্য ও তাদের সদস্যদের ব্যবহার করা যোগাযোগ যন্ত্রগুলোতে বিস্ফোরণ ঘটানোর জন্য মোসাদকে দায়ী করেছে। তাই গোষ্ঠীটি মোসাদের সদরদফতরে হামলার চেষ্টা করছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। চলতি সপ্তাহে লেবাননে হিজবুল্লাহর প্রধান ঘাঁটি এলাকাগুলোতে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। সোমবার সকাল থেকে শুরু হওয়া এসব হামলায় অন্তত ৫৬৯ জন নিহত ও ১৮৩৫ জন আহত হয়েছেন বলে লেবাননের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।
এসব পাল্টাপাল্টি হামলা চলতে থাকায় ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে শঙ্কা ক্রমাগতই বৃদ্ধি পাচ্ছে। এমন কিছু হলে তা পুরো মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুলবে বলে ধারণা করা হচ্ছে। আর তাতে আঞ্চলিক শক্তি ইরান ও মহাবিশ্বশক্তি যুক্তরাষ্ট্র জড়িয়ে পড়লে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

লড়াই থামাতে পারবে যুক্তরাষ্ট্র : এ দিকে লেবানন-ইসরাইল সীমান্তে পাল্টাপাল্টি হামলা চলতে থাকায় দুই পক্ষের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যেতে পারে, এমন আশঙ্কা ক্রমাগতই বাড়ছে। এ পরিস্থিতিতে লেবানন বলেছে, শুধু যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে সাহায্য করতে পারে ও লড়াই থামাতে পারে। হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরাইলের ব্যাপক আক্রমণে দুইপক্ষের লড়াই পূর্ণ মাত্রার যুদ্ধে রূপ নিতে পারে আর তাতে পুরো মধ্যপ্রাচ্য অস্থিতিশীল হয়ে উঠতে পারে বলে শঙ্কা ধূমায়িত হচ্ছে। ব্রিটেন তার নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়ে বলেছে, তারা নিজেদের নাগরিকদের সরিয়ে নিতে সহায়তা করার জন্য সাইপ্রাসে ৭০০ সেনা পাঠাচ্ছে।

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ ইসরাইল-হিজবুল্লাহর সঙ্ঘাত নিয়ে আলোচনার জন্য বুধবার বৈঠক করেছে। জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, লেবানন খাদের প্রান্তে চলে গেছে। লেবানন আরেকটি গাজা হয়ে উঠলে লেবাননের মানুষ, ইসরাইলের মানুষ ও বিশ্বের মানুষ তা নিতে পারবে না। জাতিসঙ্ঘের চলমান সাধারণ অধিবেশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সব পক্ষগুলোকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, পূর্ণ মাত্রার যুদ্ধে কারো স্বার্থ নেই। যদি পরিস্থিতির অবনতি ঘটেও থাকে কূটনৈতিক সমাধান এখনো সম্ভব। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ হাবিব বাইডেনের ভাষণকে ‘জোরালো নয়, প্রতিশ্রুতিশীল না’ বলে সমালোচনা করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র একমাত্র দেশ ‘যারা মধ্যপ্রাচ্যে লেবাননের বিষয়ে সত্যিকারের একটি পার্থক্য ঘটাতে পারে।’ যুক্তরাষ্ট্র ইসরাইলের দীর্ঘ দিনের মিত্র ও সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী। নিউ ইয়র্কে কার্নেগি এনডৌমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের এক অনুষ্ঠানে হাবিব বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের পরিত্রাণের মূল চাবিকাঠি।’

হাবিব জানান, লেবাননে ইসরাইলি হামলায় প্রায় পাঁচ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। লেবাননের প্রধানমন্ত্রী আগামী দুই দিনের মধ্যে মার্কিন কর্মকর্তাদের সাথে বৈঠক করার আশা করছেন বলে জানিয়েছেন তিনি। এ দিকে বুধবার ভোররাতে ইসরাইল লেবাননের সমুদ্র তীরবর্তী শহর জিইতে হামলা চালিয়েছে বলে দুই নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন। শহরটি ইসরাইলের সীমান্ত থেকে ৭৫ কিলোমিটার উত্তরে।
হিজবুল্লাহ কমান্ডার নিহত : অন্য দিকে লেবাননে ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহর এক কমান্ডার নিহত হয়েছেন। বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলিতে মঙ্গলবার এ হামলা হওয়ার তথ্য নিশ্চিত করেছেন দেশটির দুই নিরাপত্তা কর্মকর্তা। নিহত কমান্ডারের নাম ইব্রাহিম কুবাইসি বলে জানিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। তারা বলছে, হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও রকেট বাহিনীর কমান্ডার ছিলেন কুবাইসি। ও দিকে, লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বৈরুতে ইসরাইলের হামলায় ছয়জন নিহত হওয়ার তথ্য জানিয়েছে।

লড়াই তীব্র হয়ে ওঠায় তা মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে ও এতে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র ও হিজবুল্লাহর ঘনিষ্ঠ মিত্র ইরান জড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা দেখা দিয়েছে। গত সোমবার সৌদি আরব গভীর উদ্বেগ প্রকাশ করে সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। ইসরাইলের প্রতিরক্ষমন্ত্রী ইওভ গ্যালান্ট এক বিবৃতিতে বলেছেন, ‘সোমবার আমরা হাজার হাজার রকেট ও সুনির্দিষ্ট অস্ত্রশস্ত্র ধ্বংস করে দিয়েছি। দ্বিতীয় লেবানন যুদ্ধের পর থেকে ২০ বছর ধরে হিজবুল্লাহ যেসব অস্ত্রের ভাণ্ডার গড়ে তুলেছিল ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী তা ধ্বংস করে দিয়েছে।’
বাস্তুহারা ৫ লাখ মানুষ : লেবাননে ইসরাইলি বাহিনীর হামলা থেকে জীবন বাঁচাতে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে। এরই মধ্যে সেখানে বাস্তুহারা হয়ে পড়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বু হাবিব বলেছেন, ইসরাইলি বাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করার পর থেকে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা প্রায় পাঁচ লাখে পৌঁছেছে। ইসরাইলের সাম্প্রতিক হামলার আগে লেবাননে বাস্তুহারা মানুষের সংখ্যা ছিল প্রায় এক লাখ ১০ হাজার। কিন্তু গত কয়েক দিন ধরে ইসরাইলি বাহিনী হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননের বিভিন্ন স্থানে হামলা চালাচ্ছে। ফলে লোকজন নিজেদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে।

ইরানি হুমকি নিয়ে ট্রাম্পকে মার্কিন গোয়েন্দাদের সতর্কবার্তা : ইরানের দিক থেকে হত্যার হুমকি রয়েছে, এমন সম্ভাবনার কথা উল্লেখ করে সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিফ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। রিপাবলিকান শিবির থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রকে অস্থিতিশীল করে অরাজকতা সৃষ্টির উদ্দেশ্যে ট্রাম্পকে হত্যার হুমকি রয়েছে ইরানের পক্ষ থেকে। এ বিষয়ে বাস্তবসম্মত ও সুনির্দিষ্ট বিষয়ে সতর্ক করে তাকে ব্রিফ করা হয়েছে। নির্বাচনী প্রচারণা চলাকালে পেনসিলভিনিয়া অঙ্গরাজ্যে সাবেক প্রেসিডেন্টকে লক্ষ্য করে গুলি চালানো হয়। এরপর আরেক ঘটনায় ট্রাম্পকে হত্যা চেষ্টায় এক ব্যক্তি গলফ কোর্সে ওঁৎ পেতে ছিল বলে গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন। তবে কোনো ঘটনাতেই ইরানের সম্পৃক্ততার প্রমাণ ওইসব ঘটনার রিপোর্ট উল্লেখ করা হয়নি। ট্রাম্পের কমিউনিকেশন্স ডিরেক্টর স্টিভেন শেং বিবৃতিতে বলেছেন, ‘বিগত কয়েক মাসে এসব ক্রমাগত ও সমন্বিত আক্রমণের মাত্রা বৃদ্ধি পেয়েছে বলে সতর্ক করেছেন গোয়েন্দা কর্মকর্তারা। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সব বিভাগে কর্মকর্তারা ট্রাম্পকে নিরাপদ রাখতে কাজ করে যাচ্ছেন। নির্বাচন কোনো হস্তক্ষেপ মুক্ত রাখতে তারা বদ্ধপরিকর।’

বিবৃতিতে এই দাবির পক্ষে কোনো প্রমাণ পেশ করা হয়নি। এ ছাড়া এসব হুমকি আগে থেকেই ছিল নাকি হুট করে উদয় হয়েছে, বিবৃতি থেকে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইরান সরকার। তবে অন্য এক বক্তব্যে, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেছে তেহরান। গত মাসে রিপাবলিকান প্রচারণা শিবিরের অভ্যন্তরীণ যোগাযোগ হ্যাক করার অভিযোগ ওঠে। এই ঘটনায় ইরানি গোয়েন্দা কর্মকর্তারা জড়িত বলে ট্রাম্প শিবিরের সদস্যদের অভিযোগ রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাবিপ্রবি থেকেই দ্রুত ভিসি নিয়োগের দাবিতে আবারো মানববন্ধন দুর্বল ব্যাংকে রাখা আমানতকারীদের টাকা কতটা ঝুঁকিতে

সকল