২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতের পছন্দের লোক রক্তপিপাসু স্বৈরাচার শেখ হাসিনা : রিজভী

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক অ্যাসোসিয়েশনের আলোচনা সভায় অতিথিরা : নয়া দিগন্ত -


প্রতিবেশী রাষ্ট্র ভারত বন্ধুত্ব চায় শুধু শেখ হাসিনার মতো একজন ভয়ঙ্কর রক্তপিপাসু স্বৈরশাসকের সাথে এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।
তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষের তো আবেগ থাকতেই পারে, আমাকে যখন হেয় করবে অবহেলা করবে, যখন ঘৃণা করবে এবং বাংলাদেশের মানুষের প্রতি যখন দৃষ্টতাপূর্ণ কথাবার্তা বলবে ভারতের একজন কেন্দ্রীয় এবং প্রভাবশালী মন্ত্রী, তখন তো আমাদের মধ্যে আবেগ আসবেই। এরা তো আমাদের মধ্যে বন্ধুত্ব চায় না এরা বন্ধুত্ব চায় শুধু শেখ হাসিনার মতো একজন ভয়ঙ্কর রক্তপিপাসু, এক স্বৈরশাসকের সাথে। বাংলাদেশের জনগণকে এরা (ভারত) পছন্দ করে না, ওদের পছন্দ একটাই শেখ হাসিনা। সে থাকলে বাংলাদেশে তারা মতুব্বরি করতে পারবে, বাংলাদেশে আধিপত্য বিস্তার লাভ করতে পারবে।

গতকাল দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক অ্যাসোসিয়েশন আয়োজিত সংগঠনটির ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির বিগত আন্দোলনে গুম, খুন হওয়া ব্যক্তিদের আর্থিক অনুদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, “ভারতে ইলিশ মাছ পাঠানোর ব্যাপারে আমাদের একজন উপদেষ্টা বলেছেন, ‘আমরা ইলিশ মাছ রফতানি করি’, এখানে আবেগ দিয়ে কথা বললে তো হবে না। আমি এই ব্যাপারে বলতে পারি বাঙালি জনগোষ্ঠী ভারতেও আছে, এদের প্রধান ধর্মীয় উৎসব হচ্ছে দুর্গাপূজা”। দুর্গাপূজার সময়ে ইলিশ মাছ একটা বড় উপাদান হিসেবে কাজ করে আমরা জানি। আমরা কোনোদিনই ইলিশ মাছ রফতানির ব্যাপারে বাধা দেইনি, আমরা নিজেরাই মাঝারি থেকে ছোট একটা ইলিশ মাছ এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকা দিয়ে কিনি। আমাদের ওপর দাম বৃদ্ধির প্রকোপ মেনে নিয়েও আমরা কিন্তু ইলিশ মাছ রফতানি করি।

আমাদের অর্থ উপদেষ্টা আবেগের প্রশ্নের কথা বলেছেন, আবেগের প্রশ্ন তখনই আসছে একই সময়ে যখন আমরা দেখছি, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, ‘সীমান্তে বাংলাদেশী কাউকে যদি দেখো তার পা ওপরের দিকে ঝুলিয়ে রেখে শাস্তি দিবে’ তখন তো আমাদের মধ্যে আবেগ তৈরি হবেই।
বেগম খালেদা জিয়া দেশের সার্বভৌমত্বের প্রশ্নে কখনো আপস করেননি- মন্তব্য করে দলটির এই মুখপাত্র বলেন, ‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তো স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করার কথা বলেছেন- সেই আবেগ তো তিনি দিয়ে গেছেন। আমাদেরকে যেটা লালন করেছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। আমাদের এই গোটা জাতি তো নিজ দেশ নিজ রাষ্ট্রের ব্যাপারে অত্যন্ত আবেগপ্রবণ। যে সময়ে আপনারা (উপদেষ্টা) ইলিশ মাছ রফতানির কথা বলছেন, রফতানি হতেই পারে; কিন্তু যখন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশী কাউকে সীমান্তে পেলে তার পা ঝুলিয়ে রাখো। তখন আমি কেন বলব না আমরা ইলিশ মাছ দিবো না। তিনি বলেন, ‘আমদানি-রফতানি বাণিজ্য এটা তো সবসময় হয়ে এসেছে।

কিন্তু আবেগ তখনই আসে যারা আমাদেরকে এমন হেয় করে যারা আমাদের সাথে ক্রীতদাসের মতো আচরণ করে। তখন তো আমরা বলবই আমরা ইলিশ মাছটা কেন দিবো? পেঁয়াজ আমরা আমদানি করি ভারত থেকে, ভারতে যখন সঙ্কট হয় তখন তো তারা পেয়াঁজ রফতানি বন্ধ করে দেয়। রফতানির ওপর শুল্ক বৃদ্ধি করে দেয়। তারা কিন্তু আমাদেরকে এক ইঞ্চিও ছাড় দেয় না।
রিজভী বলেন, ‘ভারত যদি বাংলাদেশের মানুষকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক মনে করে, তখন তো আমাদের মধ্যে আবেগ চরম আকার ধারণ করবে। বাংলাদেশের মানুষের আবেগ ছিল বলেই এখানে বারবার গণতান্ত্রিক আন্দোলনে আমরা বিজয়ী হই। বাংলাদেশের মানুষের আবেগ ছিল বলেই এক রক্তাক্ত যুদ্ধের মধ্য দিয়ে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করেছি।

একটা অবাধ সুষ্ঠু নির্বাচন করতে বেশি সময় লাগার কথা না মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘আমাদের রাষ্ট্রীয় সংবিধানকে তারা (আওয়ামী লীগ) কেটে টুকরো টুকরো করে তারা নিজেদের মতো করে একটা মুড়ির ঠোঙ্গা বানিয়ে ছিলেন। মানে ওই ঠোঙ্গা থেকে তিনি যখন মনে করবেন মুড়ি নিয়ে খাবেন আবার রেখে দেবেন। রাষ্ট্রীয় সংবিধানের আসল সারমর্ম জনগণের নাগরিক অধিকার, অবাধ সুষ্ঠু নির্বাচন করার অধিকার, নির্বাচন কমিশনে যতটুকু স্বাধীনতা নিশ্চিত হওয়া দরকার, সেগুলো তারা তালগোল পাকিয়ে দিয়েছে। সেইসব প্রয়োজনীয়তা এখন করতে হবে।


আরো সংবাদ



premium cement
তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাবিপ্রবি থেকেই দ্রুত ভিসি নিয়োগের দাবিতে আবারো মানববন্ধন দুর্বল ব্যাংকে রাখা আমানতকারীদের টাকা কতটা ঝুঁকিতে

সকল