২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চকরিয়ায় অস্ত্র উদ্ধার অভিযানে তরুণ সেনাকর্মকর্তা নিহত

নিহত তানজিম ছারোয়ারের পরিবারে আহাজারি। ইনসেটে নিহত তানজিম : নয়া দিগন্ত -


কক্সবাজারের চকরিয়ায় অস্ত্র উদ্ধার অভিযানকালে ডাকাতের গুলি ও ছুরিকাঘাতে সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন (২৩) নিহত হয়েছেন। গতকাল ভোর রাত সাড়ে ৩টার দিকে ডুলহাজারা ইউনিয়নের মাইজপাড়া এলাকায় অভিযানকালে ডাকাতের হামলার এ ঘটনা ঘটে। পরে গুরুতর আহত অবস্থায় এই সেনাকর্মকর্তাকে কক্সবাজারের রামু সিএমএইচে নেয়ার পথে তার মৃত্যু হয়। এ ঘটনায় জড়িত ডাকাত দলের দুর্ধর্ষ সদস্য জিয়াবুল ও বেলালসহ তিনজনকে দেশীয় অস্ত্র-গুলিসহ গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া আরো তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।
জানা যায়, চকরিয়ায় যৌথবাহিনীর টিম অভিযান পরিচালনা করার সময় রাত ৩টার দিকে সোর্সের বরাতে অস্ত্রসহ ডাকাতের খোঁজ পেয়ে সেনাবাহিনীর টিম অভিযানে যায়। লে. তানজিম ডাকাতদের চ্যালেঞ্জ করতে এগিয়ে গেলে একপর্যায়ে কথা কাটাকাটি ও ধস্তাধস্তি হয়। তখন ডাকাতরা তাকে গলায় ও শরীরে ছুরি দিয়ে আঘাতের পর গুলিও করে।

চকরিয়া থানার ওসি মো: মনজুর কাদের ভূঁইয়া জানান, সেনাবাহিনীর একটি টিম অস্ত্র উদ্ধার অভিযানে যায় ডুলাহাজারার মাইজপাড়া গ্রামে। রাত সাড়ে ৩টায় সশস্ত্র ডাকাত দেখে দ্রুত আটক করতে গেলে লেফটেন্যান্ট তানজিমের সাথে ডাকাতদের ধস্তাধস্তি হয়, একপর্যায়ে ডাকাতরা তাকে ছুরিকাঘাত করে। এতে গুরুতর আহত সেনাকর্মকর্তাকে কক্সবাজার নেয়ার পথে তিনি মারা যান।
নিহত লে. তানজিম ছরওয়ার ছিলেন পাবনা ক্যাডেট কলেজের ৩৬তম ব্যাচের ক্যাডেট এবং কলেজ জীবনে তিনি সবসময় দায়িত্বশীল ও অনুগত ছিলেন। তিনি কর্মক্ষেত্রে সাহসী নেতৃত্বের প্রমাণ রাখেন, দেশের প্রতি তার আন্তরিক ভালোবাসা গভীর ছিল।

গতকাল সরেজমিনে পরিদর্শনকালে স্থানীয়রা জানান, ডুলাহাজারা ইউনিয়নের পাহাড়ি রিজার্ভ পাড়া, কাটাখালী ও বালুরচর এলাকায় অনেক লোক সন্ত্রাসী ও ডাকাতিতে জড়িত। এ এলাকায় কিছু চিহ্নিত ডাকাত সর্দার রয়েছে। তারা জনপ্রতিনিধিদের আস্কারায় দিনদুপুরে অস্ত্র নিয়ে ডাকাতি, খুন, গরু-মহিষ চুরিসহ বিভিন্ন অপকর্মে চালিয়ে আসছিল দীর্ঘ দিন থেকে। তারা অস্ত্রধারী হওয়ায় স্থানীয়রা তাদের কাছে জিম্মি হয়ে পড়ে। চকরিয়া থানার পুলিশ ও যৌথবাহিনী এসব এলাকায় বেশ কয়েকবার অভিযান চালিয়ে রিজার্ভ পাড়ার ডাকাত দলের বেশ কিছু সদস্যকে গ্রেফতার করে। কিন্তু পরে আদালত নিলে চিহ্নিত জনপ্রতিনিধিরা তাদের জামিনে নিয়ে আসেন বলে স্থানীয়রা অভিযোগ করেন।

এ দিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চকরিয়া উপজেলার অন্তর্গত ডুলহাজারা ইউনিয়নের পূর্ব মাইজপাড়া গ্রামে ডাকাতির খবর পেয়ে চকরিয়া আর্মি ক্যাম্প থেকে সেনাবাহিনীর একটি দল দ্রুততার সাথে ঘটনাস্থলে গমন করে। ঘটনাস্থলে পৌঁছে ভোর আনুমানিক ৪টায় মাইজপাড়া গ্রামে অভিযান শুরু করে। লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন সাত-আট সদস্যের ডাকাত দলের পলায়নরত কয়েকজনকে তাড়া করেন। ডাকাত দলের সদস্যরা এ সময় তানজিম ছারোয়ার নির্জনের ঘাড়ে ছুরিকাঘাত করলে তিনি গুরুতর আহত হন। এতে তার অনেক রক্তক্ষরণ শুরু হয়। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তানজিম ছারোয়ার নির্জন টাঙ্গাইলের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মেধাবী এই তরুণ সেনাকর্মকর্তা পাবনা ক্যাডেট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ৮২তম দীর্ঘমেয়াদি কোর্সে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে গত ২০২২ সালের ৮ জুন আর্মি সার্ভিস কোরে (এএসসি) কমিশন লাভ করেন। নিহত সেনাকর্মকর্তা মা, বাবা ও এক বোনসহ অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন।

টাঙ্গাইলে দাফন : পরিবারের আহাজারি
টাঙ্গাইল প্রতিনিধি জানান, নিহত তরুণ সেনা কর্মকর্তা লেফটেনেন্ট তানজিম ছারোয়ার নির্জনের লাশ টাঙ্গাইলে দাফন করা হয়েছে। গতকাল বিকেল বেলা ৩টায় নির্জনের লাশ বহনকারী সেনাবাহিনীর একটি হেলিকপ্টার জেলা সদর হেলিপ্যাডে এসে অবতরণ করে। সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা নির্জনের লাশ গ্রহণ করেন। নিহতের পরিবারের কয়েকজন সদস্য এ সময় উপস্থিত ছিলেন।
সেনা কর্মকর্তা নির্জনের নিহত হওয়ার খবর সকালেই জানাজানি হয়ে যায় সর্বত্র। তার লাশ আসছে- এমন খবরে দুপুর থেকেই জেলা সদর হেলিপ্যাড এলাকায় লোকজন ভিড় করেন। সেনাবাহিনীর পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য সেখানে মোতায়েন রাখা হয়। বেলা সাড়ে ৩টায় হেলিকপ্টারটি টাঙ্গাইলে অবতরণ করে।

হেলিকপ্টার থেকে লাশ নামিয়ে ফ্রিজিং গাড়িতে তুলে সরাসরি নিয়ে যাওয়া হয় টাঙ্গাইল সদর উপজেলার করের বেতকায় তার নিজ গ্রামে। বাড়িতে লাশ পৌঁছার পর সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। বাদ আসর বোয়ালী মাদরাসা মাঠে জানাজা নামাজ শেষে স্থানীয় কবরস্থানে তার লাশ দাফন করা হয়।
স্বরাষ্ট্র উপদেষ্টার শোক : স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব:) মো: জাহাঙ্গীর আলম চৌধুরী চকরিয়ায় দায়িত্ব পালনকালে সেনাকর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। গতকাল এক শোকবার্তায় উপদেষ্টা মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


আরো সংবাদ



premium cement