২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাষ্ট্রসংস্কার নিয়ে কাজ শুরু করেছে বিএনপি

৬ কমিটি গঠন
-

অন্তর্বর্তী সরকারের রাষ্ট্র সংস্কারের উদ্যোগের বিষয়ে দলীয় অবস্থান ঠিক করতে ৬টি কমিটি গঠন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। বিষয়ভিত্তিক এই কমিটিগুলো দলের কর্ম-কৌশল নির্ধারণের পাশাপাশি অংশীজনের সাথে মতবিনিময় করবে। গঠিত ৬ কমিটি হলো- রাষ্ট্র সংস্কার, পাবলিক সার্ভিস কমিশন, প্রশাসন সংস্কার, শিক্ষা ও স্বাস্থ্য, নির্বাচন কমিশন এবং ব্যাংকিং ও বাণিজ্য। এ ছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কারসহ আরো কয়েকটি কমিটি গঠনেরও চিন্তা করছে দলটি।
গত ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে ভাষণে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস রাষ্ট্র সংস্কার করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে প্রাথমিকভাবে ৬টি কমিশন গঠনের কথা জানান। এসব কমিশনের কাজ পরিচালনার জন্য বিষয়ভিত্তিক অভিজ্ঞতা বিবেচনা করে ৬ বিশিষ্ট নাগরিককে দায়িত্ব দেয়া হয়েছে।
দলীয় সূত্রে জানা গেছে, ২০২২ সালে বিএনপি ঘোষিত রাষ্ট্র মেরামতের ৩১ দফা রূপরেখায় অধিকতর যুগোপযোগী ও এর প্রচারের জন্য স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি রাষ্ট্র গঠনে ৩১ দফা প্রচার ও জনমত তৈরিতে কাজ করবে।
বিএনপির দায়িত্বশীল সূত্র জানায়, মূলত সরকার গঠিত কমিটির সংস্কারের বিষয়ে দলের কৌশল তৈরি ও সে অনুসারে প্রাসঙ্গিক কাজ নির্ধারণ করতে তারা কাজ করবেন। সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সাথে বৈঠক করলে বিএনপি যাতে তাদের পরামর্শ তুলে ধরতে পারে সেই প্রস্তুতিও নেবে এসব কমিটি।
বিএনপির দায়িত্বশীল এক নেতা নয়া দিগন্তকে বলেন, রাষ্ট্র সংস্কার প্রয়োজন। আওয়ামী সরকার গণতান্ত্রিক সব অধিকার ধ্বংস করেছে। সে ক্ষেত্রে অতিদ্রুত সংস্কারের কাজ শেষ করতে হবে।
ওই নেতা বলেন, ড. ইউনূসের সরকার আন্দোলনের মধ্য দিয়ে এসেছে। তারা জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাবে এটাই প্রত্যাশা করি। এ ক্ষেত্রে গণতন্ত্রের কোনো বিকল্প নেই। গণতন্ত্র হচ্ছে একমাত্র ব্যবস্থা, যা জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে পারে। সে জন্যই গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় গণতান্ত্রিক প্রতিষ্ঠাগুলোকে তৈরি করা হচ্ছে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। কিন্তু সেই কাজটাতে জনগণের সম্পৃক্ততা থাকতে হবে। জনগণ কি চায়, তারা কিভাবে জিনিসটা দেখতে চায়- সেই বিষয়টা থাকতে হবে। আমরা আশা করি, বর্তমান যে অন্তর্বর্তীকালীন সরকার আছে, তারা সেটা উপলব্ধি করবেন, যাদেরকে যে দায়িত্ব দেয়া আছে, তার সেটা অত্যন্ত সুচারুরূপে পালনের চেষ্টা করবেন।
জানা গেছে, বাণিজ্য সংস্থার প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সাথে যোগাযোগ ও মনিটরিংয়ে একটি কমিটি গঠন করেছে বিএনপি। স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আহ্বায়ক এবং আব্দুল আউয়াল মিন্টুকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি শিল্পে বিনিয়োগকারী এবং ব্যবসায়ী প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে।
সূত্র জানায়, দলটি ২০০৭ সাল হতে ২০২৪ সাল পর্যন্ত বিএনপি ও বিরোধীদলীয় সব নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা, গায়েবি ও বানোয়াট মামলা প্রত্যাহার নিয়ে কাজ করছে। আগামী সপ্তাহে বিএনপি ও বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে করা সব মিথ্যা, বানোয়াট ও গায়েবি মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাকে তারা একটি চিঠি দেবে। এ বিষয়ে আইনজীবী ফোরামের সব জেলা কমিটির সাথে যোগাযোগের সিদ্ধান্ত ও তালিকা প্রস্তুতির কাজ চলছে।
সূত্র জানায়, বিএনপি পুনরায় সাংগঠনিক কার্যক্রম জোরালো করবে। এ ক্ষেত্রে কেন্দ্র থেকে তৃণমূল যেখানে মেয়াদোত্তীর্ণ কমিটি রয়েছে, সেখানে দ্রুত নতুন কমিটি দেয়া হবে। একই সাথে নতুন নতুন কর্মসূচি নিয়ে মাঠে থাকবে দলটি।


আরো সংবাদ



premium cement