২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মধ্য ইউরোপে প্রবল বৃষ্টিপাত ও বন্যা, বাড়ছে মৃতের সংখ্যা

মধ্য ইউরোপে প্রবল বৃষ্টিপাত ও বন্যা, বাড়ছে মৃতের সংখ্যা - সংগৃহীত

কয়েক দিনের ভারী বৃষ্টিপাতের ফলে ব্যাপক বন্যা দেখা দেয়ায় মধ্য ইউরোপের দেশগুলোতে লোকজনকে বন্যাকবলিত এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে। বন্যার ফলে রোববার মধ্য ইউরোপের দেশগুলোতে মৃতের সংখ্যা বাড়তে থাকে।

অস্ট্রিয়া, চেক রিপাবলিক, পোল্যান্ড ও রোমানিয়াসহ মধ্য ইউরোপের বেশ কয়েকটি দেশ ভয়াবহ বন্যার কবলে পড়েছে। ইতালির উত্তরাঞ্চল থেকে আসা নিম্নচাপের কারণে স্লোভাকিয়া ও হাঙ্গেরিতে বৃহস্পতিবার থেকে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হতে পারে।

বন্যায় রোমানিয়ায় ছয়জন এবং অস্ট্রিয়া ও পোল্যান্ডে একজন করে মারা গেছেন। চেক রিপাবলিকে পানিতে ভেসে যাওয়া চারজন নিখোঁজ রয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

কর্তৃপক্ষ দেশের প্রায় ১০০টি স্থানে সর্বোচ্চ বন্যা সতর্কতা ঘোষণা করায় চেক প্রজাতন্ত্রের বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পোল্যান্ড সীমান্তের কাছে জেসেনিকি পর্বতমালাসহ উত্তর-পূর্বাঞ্চলের দুটি অঞ্চলে পরিস্থিতি সবচেয়ে খারাপ ছিল। সেখানে সাম্প্রতিক দিনগুলোতে সবচেয়ে বেশি পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

লোয়ার অস্ট্রিয়ার দমকল বিভাগের প্রধান ডিয়েটমার ফাহরাফেলনার রোববার সাংবাদিকদের বলেন, টুলন শহরে বন্যায় প্লাবিত একটি বেসমেন্ট থেকে বন্যার পানি পাম্প করে বের করে দেয়ার সময় সিঁড়ি থেকে পা পিছলে পড়ে একজন দমকলকর্মী মারা গেছেন।

কর্তৃপক্ষ দেশের উত্তর-পূর্বাঞ্চলের পুরো লোয়ার অস্ট্রিয়া রাজ্যকে দুর্গত এলাকা ঘোষণা করেছে। ১০ হাজার ত্রাণ বাহিনী এ পর্যন্ত সেখান থেকে ১ হাজার ১০০ বাড়িঘর থেকে মানুষজনকে সরিয়ে নিয়েছে।

রোববার রোমানিয়ার কর্তৃপক্ষ জানায়, নজিরবিহীন বৃষ্টিপাতের পর এক দিন আগে সেখানে চারজনের মৃত্যুর পর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত পূর্বাঞ্চলীয় গালাতি কাউন্টিতে আরো দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রোববার পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডনাল্ড টাস্ক বলেন, পোল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্যায় একজনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গ্লুকোলজিতে ক্রমবর্ধমান পানির তোড়ে একটি নদীর বাঁধ উপচে পড়ে। এতে রাস্তা ও বাড়িঘর প্লাবিত হয়। মেয়র পাওয়েল সিজিমকোভিচ বলেন, ‘আমরা ডুবে যাচ্ছি’। তিনি বাসিন্দাদের উঁচু স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement