১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাশিয়ার ড্রোন আকাশসীমা লঙ্ঘন করেছে অভিযোগ রোমানিয়ার

রাশিয়ার ড্রোন আকাশসীমা লঙ্ঘন করেছে অভিযোগ রোমানিয়ার - সংগৃহীত

রোমানিয়া জানিয়েছে, রাশিয়ার একটি ড্রোন প্রতিবেশী ইউক্রেনের উপর রাত্রিকালীন হামলার সময় তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে। তারা মস্কোকে এ হামলা সামরিক উত্তেজনা বৃদ্ধির কারণ বলে তা বন্ধ করার আহ্বান জানায়।

রোমানিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের দানিউব নদীর উপর দিয়ে রাশিয়া ‘বেসামরিক লক্ষ্যবস্তু এবং বন্দর অবকাঠামো’ আক্রমণ করার সময় এই ঘটনাটি ঘটেছে।

মন্ত্রণালয়টি জানায়, রোমানিয়া তার আকাশসীমা পর্যবেক্ষণের জন্য এফ-১৬ যুদ্ধবিমান মোতায়েন করেছে এবং ন্যাটো মিত্রদের অবহিত রাখা হয়। রোমানিয়ার জরুরি কর্তৃপক্ষ পূর্বাঞ্চলের দুটি অঞ্চলের বাসিন্দাদের জন্য লিখিত সতর্কতাও জারি করে।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক তথ্য ইঙ্গিত করে, রোমানিয়ার পেরিপ্রাভা গ্রামের কাছে একটি জনবসতিহীন এলাকায় একটি ‘ইমপ্যাক্ট জোন’ থাকতে পারে। এতে আরো বলা হয়, তদন্ত চলছে।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পর থেকে রোমানিয়া বেশ কয়েকবার এবং সম্প্রতি এই বছরের জুলাইয়ে সর্বশেষ তাদের ভূখণ্ডে ড্রোনের টুকরো নিশ্চিত করেছে।

রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে রাশিয়ার হামলার তীব্র নিন্দা করে এবং এ হামলাগুলিকে ‘অযৌক্তিক এবং আন্তর্জাতিক আইনের নিয়মের সাথে গুরুতর বিরোধী’ বলে অভিহিত করে।

ন্যাটোর বিদায়ী ডেপুটি সেক্রেটারি-জেনারেল এবং রোমানিয়ার সাবেক শীর্ষ কূটনীতিক মিরচা জিওয়ানা বলেন, সামরিক জোটও রোমানিয়ার আকাশসীমা লঙ্ঘনের জন্য রাশিয়ার নিন্দা করেছে।

তিনি সোশ্যাল মিডিয়া এক্স-এ লিখেন, ‘যদিও আমাদের কাছে মিত্রদের বিরুদ্ধে রাশিয়া ইচ্ছাকৃত আক্রমণ করেছে এমন ইঙ্গিত দিয়ে কোনো তথ্য নেই, তবে এই ধরণের কাজগুলো দায়িত্বজ্ঞানহীন এবং সম্ভাব্য বিপজ্জনক।’

ইউক্রেনে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর
আঞ্চলিক সামরিক প্রশাসন জানায়, ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর সুমিতে রাতে রাশিয়ার বিমান হামলায় দু’জন বেসামরিক লোক নিহত এবং আরো চারজন আহত হয়েছে।

প্রশাসনটি জানায়, আহতদের মধ্যে দুই শিশু রয়েছে। স্থানীয় গভর্নর ওলেহ সিনিহুবভের মতে, খারকিভ অঞ্চলের পূর্বে সারা রাত ধরে গোলাগুলিতে দু’জন বয়স্ক নারীর মৃত্যু হয়েছে।

ইউক্রেনের বিমানবাহিনী জানায়, রাতের বেলা ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী রাশিয়ার নিক্ষেপ করা চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি এবং ইরানের তৈরি ২৩টি শাহেদ ড্রোনের মধ্যে ১৫টি ড্রোন ভূপাতিত করে। তারা বলে, ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলোর একটিও লক্ষ্যবস্তুতে আঘাত করেনি।

গভর্নর ভাদিম ফিলাশকিন টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেন, রোববার শেষে ডনেটস্ক অঞ্চলের একটি গ্রামে রাশিয়ার বাহিনী গুলি চালানোর পরে তিন নারী নিহত হন।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা অনুসারে, প্রদেশটির অন্য জায়গায় উদ্ধারকারী দলগুলো শনিবার সন্ধ্যায় রাশিয়ার বিমান হামলায় ধ্বংস হওয়া একটি হোটেলের ধ্বংসস্তূপ থেকে দু'জনের লাশ টেনে বের করে।

একই দিনে, আঞ্চলিক গভর্নর ফিলিপ প্রোনিন জানান, মঙ্গলবার একটি সামরিক একাডেমি এবং পূর্বাঞ্চলীয় শহর পোলতাভাতে একটি নিকটবর্তী হাসপাতালে রাশিয়ার বিশাল ক্ষেপণাস্ত্র হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৫৮-তে পৌঁছেছে। এতে আহত হয়েছেন আরো ৩২০ জনেরও বেশি।

রাশিয়া ২০২২ সালের শুরুতে ইউক্রেনে একটি পূর্ণ-মাত্রার আগ্রাসন শুরু করার পর থেকে রাশিয়ার সামরিক বাহিনী বারবার বেসামরিক লক্ষ্যবস্তু ধ্বংস করতে ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। কখনো কখনো একক হামলায় বহু মানুষকে হত্যা করেছে।


আরো সংবাদ



premium cement
কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিলকে কেন্দ্র করে নিহতের ঘটনায় মামলা, গ্রেফতার ৯ সাম্প্রতিক বন্যায় ১৪ হাজার ২৬৯ কোটি টাকার ক্ষয়ক্ষতি : উপদেষ্টা আমাদের আন্দোলন এখনো শেষ হয়নি : যুবদল সভাপতি সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ফোরকান, সম্পাদক কাইয়ুম এনআইডি কার্যক্রম অন্য কোথাও গেলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠবে : ইসি সচিব ছাত্র আন্দোলনে ছররা গুলি, ৫ শতাধিক মানুষের অন্ধত্ব বরণ আবারো ক্ষমতায় ফেরার কৌশল আঁটছে শ্রীলঙ্কায় বিতাড়িত রাজনৈতিক পরিবারটি আজুখাইয়া সীমান্তে ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত মুরাদনগরে গোমতীর নদীর পানি কমার সাথে সাথে তীব্র হচ্ছে ভাঙ্গন ঈশ্বরগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভে প্রধান শিক্ষক বরখাস্ত নাটোরে শেখ হাসিনাসহ ২৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা

সকল