১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ

সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ - সংগৃহীত

রাশিয়ার অন্যতম সব চেয়ে প্রাণঘাতী আক্রমণে যারা নিহত হন, তাদের যখন ইউক্রেন সমাহিত করছে তখন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের গোয়েন্দা সংস্থাগুলো বলেছে যে- রাশিয়ার সাথে এই সংঘাতের সময়ে ইউক্রেনের প্রতি তাদের চলমান সমর্থন অত্যন্ত প্রয়োজনীয়।

ইউক্রেনের একটি সামরিক প্রশিক্ষণ স্থাপনায় এবং নিকটবর্তী একটি হাসপাতালে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৫০ জনেরও বেশি লোক নিহত হওয়ায় শত শত ইউক্রেনবাসী এবং তাদের স্বজনরা সজল চোখে পলতাভা শহরে ক্যাথেড্রল অফ এজাম্পশানে সমবেত হয়ে শোক প্রকাশ করেন। ওই ঘটনায় তিন শতাধিক মানুষ আহত হন।

শুক্রবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমি জেলেন্সকি বলেন, মঙ্গলবার পলতাভার ওই আক্রমণে ৫৫ জন নিহত এবং ৩২৮ জন আহত হন।

ইতালির মিলান শহরের অদূরে একটি সম্মেলনে ভাষণ দেয়ার সময়ে জেলেন্সকি বলেন, ‘এই লোকগুলোর মধ্যে অনেকেই আছেন যাদের আঘাত গুরুতর, যেমন তাদের হাত-পা কেটে গেছে এবং শরীরের ভেতরের অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাশ্চাত্য মিত্রদের পাঠানো অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞায় হতাশ জেলেন্সকি বলেন, ইউক্রেন নিজেই ড্রোন ও ক্ষেপণাস্ত্র তৈরি করছে। শেষ অবধি পুতিন চাপের মুখে পড়ে একটা সমাধানই চাইবেন আর তা হলো, শান্তি।

এদিকে যুক্তরাষ্ট্র শনিবারের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকায় যৌথ অভিমত হিসেবে প্রকাশিত রচনায়, সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস ও ব্রিটেনের এম আই সিক্সটিন গোয়েন্দা বিভাগের প্রধান রিচার্ড মুর তাদের সংস্থাগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে এবং বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রত্যয় প্রকাশ করেন।

তারা লেখেন, ‘ইউক্রেনের ব্যাপারে সঠিক পথে থাকাটা আগেকার যেকোনো সময়ের তূলনায় এখন খুব জরুরি। পুতিন ইউক্রেনের সার্বভৗমত্ব ও স্বাধীনতা শেষ করতে সফল হবেন না।’ এই প্রথম দু’টি গোয়েন্দা সংস্থার প্রধান যৌথ নিবন্ধ প্রকাশ করলেন।

এই দুই গোয়েন্দা প্রধান রাশিয়ার গোয়েন্দা কর্মকাণ্ডের প্রতি তাদের ইউরোপ জুড়ে অপ তথ্য ছড়ানোর অভিযোগ করেন। রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল