১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডাবলিনে ‘ঐতিহাসিক’ সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার - সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার শনিবার ডাবলিনে আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসের সাথে বৈঠকে বসবেন। ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের সাথে ক্ষতিগ্রস্ত সম্পর্ক পুনঃস্থাপনে লন্ডনের প্রচেষ্টার প্রেক্ষাপটে পাঁচ বছরের মধ্যে কোনো ব্রিটিশ নেতার এটাই প্রথম আয়ারল্যন্ডে সফর।

ড্রাউনিং স্ট্রিট এ সফরকে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড সম্পর্কের জন্যে ‘ঐতিহাসিক’ মুহূর্ত বলে বর্ণনা করেছে।

ব্রিটেনের সাবেক রক্ষণশীল সরকারের সময়ে আয়ারল্যান্ডের সাথে সম্পর্কে যতটুকু ক্ষতি হয়েছে তা পুষিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো উষ্ণ করারই আভাস দিল ডাউনিং স্ট্রিট।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, এ সফর ব্রিটেন ও আয়ারল্যান্ডের মধ্যে সহযোগিতা ও বন্ধুত্বের একটি নতুন যুগের সূচনা হবে।

আশা করা হচ্ছে, সফরকালে নেতৃবৃন্দ ১৯৯৮ সালের ঐতিহাসিক শান্তি চুক্তি গুড ফ্রাইডে এগ্রিমেন্ট এবং উত্তর আয়ারল্যান্ডে পুনর্মিলনের অঙ্গিকার পুনরায় নিশ্চিত করবেন।

এছাড়া স্টারমার ডাবলিনে আইরিশ ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে বৈঠক এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উৎসাহিত করবেন।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল