১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

উচ্চকক্ষ থেকে বংশানুক্রমিক সহকর্মীদের সরিয়ে দেয়ার পদক্ষেপ নিচ্ছে ব্রিটিশ সরকার

- ছবি : বাসস

ব্রিটিশ সরকার আজ (বৃহস্পতিবার) হাউস অফ লর্ডসের সংস্কারের জন্য অনির্বাচিত বংশানুক্রমিক আইন প্রণেতাদের সরিয়ে দেয়ার আইন প্রণয়ন করবে।

বিলটিতে ৯২টি আসন খালি করার বিধান রয়েছে, যারা উত্তরাধিকারসূত্রে সম্ভ্রান্ত পরিবারের সদস্য হিসেবে অনির্বাচিতভাবে আসনগুলো পেয়েছিলেন। তারা ডিউক, আর্ল, ভিসকাউন্ট এবং ব্যারনের মতো উপাধি ধারন করেন। ব্রিটেনে এই ধরনের আইন প্রণেতা থাকার ক্ষেত্রে পশ্চিমা সরকারগুলোর মধ্যে অসঙ্গতি দেখা দিয়েছে।

জানা গেছে, জুলাই মাসে অনুষ্টিত সাধারণ নির্বাচনে ভূমিধস জয়লাভের আগে এই পদক্ষেপটি ছিল প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের লেবার পার্টির একটি নির্বাচনী ইশতেহার। লেবার পার্টি ১৪ বছর পর প্রথমবারের মতো ক্ষমতায় ফিরে আসে।

লর্ডসের এই সংস্কার ১৯৯০-এর দশকের শেষের দিকে টনি ব্লেয়ারের লেবার পার্টির সরকারের অধীনে শুরু হয়েছিল।

সংবিধান বিষয়ক-মন্ত্রী নিক টমাস-সাইমন্ডস এক বিবৃতিতে বলেন, ‘এটি আমাদের সংবিধানের একটি যুগান্তকারী সংস্কার। আইন প্রণয়নের ক্ষেত্রে বংশানুক্রমিক নীতিটি দীর্ঘকাল ধরে চলে আসছে এবং আধুনিক ব্রিটেনের সাথে অসঙ্গতি দেখা দিয়েছে।’

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল