০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে ইউক্রেনকে দেড় শ’ কোটি ইউরো দিলো ইইউ

রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে ইউক্রেনকে দেড় শ’ কোটি ইউরো দিলো ইইউ - সংগৃহীত

রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে ইউক্রেনকে দেড় শ’ কোটি ইউরো বরাদ্দ দেয়া হয়েছে। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে এবং দেশটির বিপুল পরিমাণ সম্পদ জব্দ করে। ওই সম্পদ থেকে ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে দেড় শ’ কোটি ইউরো বরাদ্দ দিলো।

গতকাল (শুক্রবার) সামাজিক মাধ্যম এক্স পেইজে দেয়া এক পোস্টে অর্থ বরাদ্দ দেয়ার কথা স্বীকার করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন্ডার লিয়েন।

তিনি বলেছেন, ‘আজ আমরা রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে দেড় শ’ কোটি ইউরো ইউক্রেনের কাছে হস্তান্তর করেছি। ইউক্রেনের প্রতিরক্ষা এবং পুনর্গঠনের কাজে এই অর্থ ব্যয় হবে।’

ভন্ডার লিয়েন বলেন, ইউক্রেনের পুনর্গঠনের জন্য ক্রেমলিনের অর্থ ব্যয় করার চেয়ে ভালো কোনো পথ আর নেই। এর মধ্য দিয়ে সবার জন্য নিরাপদ বাসস্থান হিসেবে ইউরোপকে গড়ে তোলা সম্ভব।

বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ পাওয়ার পর ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানিয়েছেন। এই অর্থ বরাদ্দকে তিনি ইউক্রেনের প্রতিরক্ষা এবং পুনর্গঠনের ক্ষেত্রে বিরাট বড় অবদান বলে উল্লেখ করেন।

মে মাসে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো একটি চুক্তিতে পৌঁছানোর পর এই অর্থ হস্তান্তরের ঘোষণা দেয়া হলো। এটিই রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে প্রথম অর্থ স্থানান্তরের ঘটনা। কমিশন জানিয়েছে, পরবর্তী অর্থ হস্তান্তর করা হবে আগামী বছরের মার্চ মাসে।
সূত্র : পলিটিকো


আরো সংবাদ



premium cement