০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাশিয়া-ইউক্রেন পাল্টাপাল্টি ড্রোন হামলা, পুড়ছে রুশ তেলের ডিপো

রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত ওখমাতডিট শিশু হাসপাতালের ধ্বংসাবশেষ - ছবি : সংগৃহীত

রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রোস্তভ অঞ্চলের কর্মকর্তারা শনিবার ভোরে ইউক্রেনের ড্রোন হামলায় সেখানকার একটি তেলের ডিপোতে আগুন লাগার খবর জানিয়েছেন। এটি ছিল সীমান্ত অঞ্চলে কিয়েভ বাহিনীর দীর্ঘ পাল্লার সর্বসাম্প্রতিক আক্রমণ।

ইউক্রেনে রাশিয়ার হামলার গতি কমিয়ে আনতে সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন রাশিয়ার তেল শোধনাগার ও টার্মিনালগুলোকে লক্ষ্য করে বিমান হামলা জোরদার করেছে। ইউক্রেনের পূর্বাঞ্চলে সীমান্ত রেখা বরাবর মস্কোর সেনাবাহিনীর ক্রমাগত আক্রমণ, যুদ্ধের তৃতীয় বছরে সৈন্য ও গোলাবারুদের ঘাটতি বাড়িয়ে দেশটির প্রতিরোধ করার ক্ষমতাকে দিন দিন দুর্বল করে তুলছে।

রোস্তভের আঞ্চলিক গভর্নর ভাসিলি গোলুবেভ জানান, ড্রোন হামলায় ২০০ বর্গমিটার এলাকাজুড়ে আগুন লেগে যায়, তবে কেউ হতাহত হয়নি। টেলিগ্রামে অগ্নিকাণ্ডের খবর জানানোর প্রায় পাঁচ ঘণ্টা পর তিনি আগুন নিভিয়ে ফেলার খবর জানান।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, রোস্তভ অঞ্চলে দু’টি ড্রোন প্রতিহত করা ছাড়াও রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দেশটির পশ্চিমাঞ্চলীয় কুরস্ক ও বেলগোরোদ অঞ্চলে দু’টি ড্রোন ধ্বংস করতে সমর্থ হয়েছে।

শনিবার সকালে ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাতভর রাশিয়ার ছোড়া পাঁচটি ড্রোনের মধ্যে চারটি প্রতিহত করে দিয়েছে। ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেসচুক বলেন, পঞ্চম ড্রোনটি ইউক্রেনের আকাশসীমা ছাড়িয়ে বেলারুশের দিকে চলে গেছে।

ইউক্রেনের আংশিক অধিকৃত পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের গভর্নর ভাদিম ফিলাশকিন শনিবার বলেন, শুক্রবারের রুশ হামলায় ছয়জন নিহত ও আরো ২২ জন আহত হয়েছে।

খেরসন অঞ্চলের আংশিক দখল করা অংশের গভর্নর ওলেকজান্ডার প্রোকুদিন শনিবার, শুক্রবারের রাশিয়ার গোলাবর্ষণে এক জন নিহত ও ছয়জন আহত হওয়ার খবর জানান।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement