০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাশিয়ার সীমন্তে ২৪ ঘণ্টায় ইউক্রেনের হামলায় নিহত ৪

রাশিয়ার সীমন্তে ২৪ ঘণ্টায় ইউক্রেনের হামলায় নিহত ৪ - সংগৃহীত

রাশিয়ার সীমান্ত এলাকা বেলগোরোদে ইউক্রেনের হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত চারজন নিহত হয়েছে।

মঙ্গলবার ওই অঞ্চলের গভর্নর এ কথা জানান।

টেলিগ্রামে এক পোস্টে ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেন, ‘বেলগোরোদ অঞ্চলের জন্য ওই ২৪ ঘণ্টা ছিল অত্যন্ত অস্বস্তিকর, কঠিন। চারজন নিহত ও ২০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ১৭ জন চিকিৎসাধীন রয়েছে। তাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।’

এদিকে রাশিয়ার বাহিনী সীমান্তের কাছাকাছি অঞ্চলে গতরাতে ৩৮টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এ কথা জানিয়েছে।

মন্ত্রণালয় একটি টেলিগ্রাম পোস্টে বলেছে, ‘ডিউটিতে থাকা বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলো বেলগোরড অঞ্চলে তিনটি ইউএভি (ড্রোন), কুরস্ক অঞ্চলে সাতটি ইউএভি, ভোরোনেজ অঞ্চলে দুটি ইউএভি, রোস্তভ অঞ্চলে ২১টি ইউএভি এবং আস্ট্রাখান অঞ্চলে পাঁচটি ইউএভি ধ্বংস এবং প্রতিরোধ করেছে।’

ইউক্রেন এই অঞ্চলের উত্তরে ‘ড্রোন দিয়ে লক্ষ্যবস্তুতে আক্রমণ করার ব্যাপক প্রচেষ্টা’ শুরু করেছে উল্লেখ করে আস্ট্রাখানের গভর্নর ইগর বাবুশকিন বলেছেন, আক্রমণটি ‘সফলভাবে প্রতিহত করা হয়েছে’।

উভয় পক্ষই ড্রোন ব্যবহার করেছে, যার মধ্যে রয়েছে বৃহত্তর স্বয়ংক্রিয় বিস্ফোরক নৈপুণ্যসহ শত শত কিলোমিটার বিস্তৃত এলাকায় হামলা চালানোর ড্রোন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া সংঘর্ষ জুড়ে ব্যাপকভাবে ড্রোন ব্যবহার করা হচ্ছে।

একটি বাফার জোন তৈরি করতে এবং রাশিয়ার সীমান্ত বেলগোরোড অঞ্চলকে হামলা থেকে রক্ষার্থে ইউক্রেনীয় বাহিনীকে পিছিয়ে দেয়ার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মে মাসে ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে একটি বড় নতুন স্থল আক্রমণ শুরু করেছেন।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement