০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

প্রথমবার ভোটার হওয়া অভিবাসীদের আশা দিচ্ছে ব্রিটেনের নির্বাচন

লন্ডনে বাসিন্দারা কোথায় ভোট দিতে পারবেন তার একটি সাইনবোর্ড - ছবি : সংগৃহীত

ব্রিটেনের নির্বাচনে প্রথমবারের মতো ভোট দেয়া প্রমথেশ পৌলরাজ এবং অন্যান্য অভিবাসী ভোটার ৪ জুলাইয়ের নির্বাচনে অংশ নিতে পারবে বলে উচ্ছ্বসিত। তাদের আশা, তারা যে দেশকে নিজেদের বাড়ি বলে অভিহিত করছেন সেখানকার পরিবর্তনকে এর মাধ্যমে তারা প্রভাবিত করতে পারবেন।

১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে পরাজিত করে বিরোধী লেবার পার্টি বিশাল জয় পাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানত নাইজেরিয়া, ভারত এবং মালয়েশিয়ার মতো ব্রিটিশ সাম্রাজ্যের সাবেক অঞ্চল কমনওয়েলথ দেশগুলো থেকে আসা শরণার্থীরা ব্রিটিশ নির্বাচনে ভোট দিতে পারবেন।

গত বছরের ফেব্রুয়ারিতে ব্রিটেনে আসা ২৭ বছর বয়সী পৌলরাজ বলেন, নিজ দেশ ভারতে নির্বাচনে উপস্থিত থাকতে না পারলেও তিনি এখানে ভোট দিতে পেরে উচ্ছ্বসিত।

পাঞ্জাক নামে একজন বলেন, ‘আমাদের দেশে তারা অন্য দেশের লোকজনকে ভোট দিতে দেয় না। আমি এখানে স্টুডেন্ট ভিসায় এসেছি, কিন্তু তারা আমাদেরও ব্রিটিশ নাগরিকদের মতো সুযোগ দিচ্ছে।’ পাঞ্জাক ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের ম্যানচেস্টারে তার বিশ্ববিদ্যালয়ে অ্যাম্বাসেডর হিসেবে খণ্ডকালীন কাজ করেন।

ম্যানচেস্টারের অদূরে স্যালফোর্ড থেকে আসা ৩৩ বছর বয়সী মালয়েশীয় শিক্ষার্থী তেহ ওয়েন সান জানান, তিনি প্রধান দু’দলের মধ্যে খুব বেশি পার্থক্য দেখেন না। তবে তিনি অভিবাসীদের প্রতি নমনীয় এমন একটি দলকে ভোট দিতে আগ্রহী।

অভিবাসন বিষয়টি ব্রিটেনের নির্বাচনে বড় একটি ইস্যু। কনজারভেটিভরা জিতলে নেট অভিবাসনের মাত্রা হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক।অনেক ব্রিটিশ ভোটার উদ্বিগ্ন যে অভিবাসনের হার খুব বেশি, যা রাষ্ট্র পরিচালিত জাতীয় স্বাস্থ্য পরিষেবা, আবাসন এবং শিক্ষার ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে।

এরপর থেকে সুনাক ভিসার নিয়ম কঠোর করেন এবং রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীদের ফেরত পাঠানোর নীতির জন্য আন্তর্জাতিক খবরের শিরোনাম হয়েছেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
সিলেটে ৭ নদ-নদীর মধ্যে সুরমা ও কুশিয়ারার ৪ পয়েন্টে বন্যার পানি বিপদ সীমার উপরে ভারতের ঋণসহায়তায় আধুনিকায়ন হচ্ছে চট্টগ্রামের সড়কবাতির ফের চালু হচ্ছে ৩ ও ১৫ দিনের ইন্টারনেট প্যাকেজ প্রথম দিনই ঋষি সুনাকের রুয়ান্ডা নীতি বাতিল করলেন স্টারমার ঈশ্বরগঞ্জ-আঠারবাড়ী সড়কের বেহাল দশা, চলাচলে ভোগান্তি টিকটকার মোতালেবকে খুঁজছেন তার বাবা ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছানোর দাবি চাকরিপ্রার্থীদের পাথরঘাটায় ময়নাতদন্তে ভালো প্রতিবেদন দেয়ার প্রলোভনে টাকা দাবি রফতানি তথ্যে অসঙ্গতির জন্য এনবিআর ও ইপিবিকে দায়ী করেছে কেন্দ্রীয় ব্যাংক গৃহকর্মী নিয়োগের ফি কমানোর ঘোষণা দিলো কুয়েত কালীগঞ্জে কৃষককে কুপিয়ে ও গলা কেটে হত্যা

সকল