০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ফ্রান্সে প্রথম দফার পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

- ছবি - ইন্টারনেট

ফ্রান্সে পার্লামেন্টের আগাম নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ রোববার শুরু হয়েছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এর আগে প্রার্থীরা স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে টানা তিন-সপ্তাহের প্রচার শেষ করেছে।

ফ্রান্সে পার্লামেন্টের ন্যাশনাল অ্যাসেম্বলির ৫৭৭টি আসনের জন্য দুই দফায় ভোট অনুষ্ঠিত হবে। এক সপ্তাহ পর আগামী ৭ জুলাই দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

দেশটিতে এবারে মোট ভোটারের সংখ্যা প্রায় চার কোটি ৯০ লাখ।

এদিকে বিভিন্ন জরিপে দেখা গেছে, এবার অতি ডানপন্থি রাজনীতিবিদ মেরিন লে পেন এবং জর্ডান বারডেলার দল ন্যাশনাল র‌্যালি (আরএন) বেশ এগিয়ে রয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনেও ফ্রান্সে জয়ী হয়েছে মেরিন ও জর্ডানের দল আরএন।

দেশটির ক্ষমতাসীন এমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে এবার অর্ধেকের বেশি আসন হারাতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।


আরো সংবাদ



premium cement
মুঘলদের ৪০০ বছর আগে তৈরি যে নিয়ম আজ থেকে বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা পেনাল্টির সময়ে রোনালদোর হৃদস্পন্দন ছিল সর্বনিম্ন! ব্রিটেনে আজ নির্বাচন : সুনক থাকবেন, নাকি স্টার্মার আসবেন? গাজা যুদ্ধের নতুন মোড়, হামাসের প্রস্তাব পরীক্ষা করছে ইসরাইল কালো টাকা সাদা করা দুর্নীতির ভিত্তি আত্মহত্যা নয়, জীবনকে ভালোবাসুন ভবিষ্যৎ তাপমাত্রা নিয়ে ভয়ানক বার্তা

সকল