২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ

- ছবি : সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসের সায়েন্সেস পো ইউনিভার্সিটি থেকে ফিলিস্তিনিপন্থী কয়েক ডজন শিক্ষার্থীকে সরিয়ে দিয়েছে স্থানীয় পুলিশ। শুক্রবার (৩ মে) এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

সূত্রটি জানিয়েছে, ফিলিস্তিনপন্থী এক শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, ‘পুলিশ যখন প্রবেশ করে তখনো প্রায় ৫০ জন শিক্ষার্থী ক্যাম্পাসের ভেতরে ছিল।’

বাস্তিয়েন (২২) নামের এক শিক্ষার্থী বলেছেন, তাকে এবং অন্যান্য ১০ জন বিক্ষোভকারীকে অফিসাররা সরিয়ে দিয়েছেন।

স্নাতকোত্তরের আরেক শিক্ষার্থী লুকাস বলেন, ‘কিছু শিক্ষার্থীকে টেনে নিয়ে যাওয়া হয়েছে। আর কয়েকজনের মাথা বা কাঁধে ধরে বের করা হয়েছে।’

ফিলিস্তিনপন্থীদের প্রতিক্রিয়ায় শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি অনলাইন ক্লাস নেয়ার আহ্বান জানিয়েছে তারা।

কর্তৃপক্ষের মতে, প্রায় ৭০ থেকে ৮০ জন সেন্ট্রাল প্যারিস ভবন দখল করে ছিল।

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটালের কার্যালয় বলেছে, এই ধরনের বিক্ষোভ ‘সর্বোচ্চ কঠোরভাবে’ মোকাবিলা করা হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ২৩টি অংশ খালি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিন কমিটির শিক্ষার্থীরা এর আগে সাংবাদিকদের বলেছিলেন, তারা পুলিশের কাছ থেকে সামঞ্জস্যহীন প্রতিক্রিয়া পেয়েছেন। তাদেরকে ঘটনাস্থলে প্রবেশের আগেই বাধা দেওয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে অনশন শুরু করা সাত শিক্ষার্থীকে পর্যাপ্ত চিকিৎসা সহায়তা দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন তারা।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement