২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

ইউক্রেনকে সহায়তা নিয়ে পাশ্চাত্যদের আবারো পুতিনের হুমকি

- ছবি : ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্র ও দেশটির ন্যাটো মিত্ররা ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে হামলা চালাতে সহায়তা করলে কিভাবে জবাব দেয়া হবে তা নিয়ে কাজ করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদক পাভেল জারুবিনকে দেয়া এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা বলেন।

জারুবিনের টেলিগ্রাম মেসেজিং অ্যাকাউন্টে এই ভিডিও মন্তব্য প্রকাশিত হয়।

এদিকে রোববার সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাতে ইউক্রেনের ৫১টি ড্রোন ধ্বংস বা প্রতিহত করেছে।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে মন্ত্রণালয় জানায়, মস্কো থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে তামবোভ অঞ্চলে ১৮টি ড্রোন প্রতিহত করা হয়েছে। এছাড়া বেলগোরোদ সীমান্ত অঞ্চলে ১৬টি এবং বাকিগুলো রাশিয়ার দক্ষিণে ভোরোনেজ, ওরিওল ও কুরস্ক অঞ্চলে ধ্বংস করা হয়েছে।

আঞ্চলিক গভর্নর ভিয়াচস্লাভ গ্লাদকভ টেলিগ্রামে জানান, বেলগোরোদে ড্রোন হামলায় একজন নারী আহত হয়েছেন এবং কয়েকটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

পোকরোভস্ক শহরের কাছে রুশ বাহিনী
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শুধু তাদের ইউনিটগুলো কয়টি ড্রোন ধ্বংস করেছে তা রিপোর্ট করে, ইউক্রেন কয়টি উৎক্ষেপণ করেছে তা রিপোর্ট করে না।

রুশ কর্মকর্তারা সাধারণত আক্রমণের ফলে ক্ষয়ক্ষতির পুরো পরিমাণ প্রকাশ করেন না। বিশেষত যখন তারা সামরিক বা শক্তি অবকাঠামোর সাথে জড়িত।

রয়টার্স স্বাধীনভাবে এসব প্রতিবেদন যাচাই করতে পারেনি। তাৎক্ষণিকভাবে ইউক্রেনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শনিবার রাতে রুশ এবং ইউক্রেনীয় ব্লগাররা জানান, রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের বেশ কয়েকটি শহরে আরো অগ্রসর হয়েছে, যা তাদেরকে কৌশলগত শহর পোকরোভস্ক দখলের কাছাকাছি নিয়ে এসেছে।

গত এক সপ্তাহ ধরে ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের কয়লা খনি শহর সেলিডোভে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এটি দখল করা গেলে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে পোকরোভস্কের লজিস্টিক্যাল হাবে রাশিয়ার অগ্রযাত্রার পথ প্রশস্ত হবে।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement