২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

ইউক্রেনে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় আহত ১৭

রাশিয়ার রস্তভ অঞ্চলের বাতায়স্কে রুশ সেনারা গ্যারিসনের উদ্দেশে রওনা হওয়ার আগে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়েছেন। - ছবি : ভয়েস অব আমেরিকা

মস্কোর কর্মকর্তারা বলছেন, রুশ আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা রোববার দেশটির পশ্চিমের প্রদেশগুলোতে প্রায় ১০০টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। অন্যদিকে, ইউক্রেনের ক্রাইভি রিহ শহরে ব্যালিসটিক ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন আহত হয়েছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে দেশের সাতটি অঞ্চলে রাতভর হামলায় ১১০টি ড্রোন ধ্বংস হয়েছে। অসংখ্য ড্রোনের লক্ষ্য ছিল রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল কুরস্ক। সেখানে ৪৩টি ড্রোন ভূপাতিত করার কথা জানানো হয়েছে।

সামাজিক মাধ্যমের ফুটেজে দেখা গেছে, নিঝনি নভগোরদ প্রদেশের জেরঝিনস্ক শহরে অবস্থিত বিস্ফোরক উৎপাদনকারী কারখানার কাছাকাছি জায়গায় আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল।

স্থানীয় গভর্নর গ্লেব নিকিতিন সামাজিক মাধ্যমে রোববার পোস্ট করে জানান, জেরঝিনস্ক শহরের শিল্প এলাকায় ড্রোন হামলা প্রতিহত করতে যেয়ে চার দমকলকর্মী আহত হয়েছেন। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর আড়াই বছর অতিবাহিত হলেও রাশিয়ার বিরুদ্ধে ধরনের বড় আকারের আকাশ হামলার ঘটনা বিরল।

সেপ্টেম্বরের শেষের দিকে একই ধরনের হামলায় সাতটি অঞ্চলে ১২৫ ড্রোন ধ্বংসের তথ্য জানিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে, রোববার কর্মকর্তারা জানায়, ইউক্রেনের ক্রাইভি রিহ শহরে দুইটি ব্যালিসটিক ক্ষেপণাস্ত্র আঘাত হানলে ১৭ জন আহত হন।

স্থানীয় প্রশাসনের প্রধান ওলেকসান্দর ভিলকুল জানান, শনিবার সন্ধ্যার এই হামলায় ঘর-বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের ক্ষতি হয়েছে।

ইউক্রেনীয় বিমানবাহিনী বলছে, রাতভর হামলায় রাশিয়া দুইটি ইসকান্দর-এম ব্যালিসটিক ক্ষেপণাস্ত্র ও ৪৯টি ড্রোন ব্যবহার করেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ মোট ১২টি অঞ্চলজুড়ে ৩১টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। বাকি ১৩টি ড্রোন রাডার থেকে হারিয়ে যায়।

ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক প্রতিরক্ষা ব্যবস্থা এগুলোকে অকার্যকর করেছে।

সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, গত এক সপ্তাহেই রাশিয়া ইউক্রেনে ৮০০টি বোমা ও ৫০০টি সশস্ত্র ড্রোন দিয়ে আকাশ হামলা চালিয়েছে।

তিনি বলেন, ‘প্রতিদিন, রাশিয়া আমাদের শহর ও মানুষের বিরুদ্ধে হামলা চালাচ্ছে। এটা আমাদের জনগণের বিরুদ্ধে শত্রুপক্ষের জ্ঞাতসারে চালানো সন্ত্রাস।’ একইসাথে মিত্রদের কাছ থেকে আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহ অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

একতাবদ্ধ প্রতিরোধে সারা বিশ্ব এই চিহ্নিত সন্ত্রাসবাদীর বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement