২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

পুতিনকে বন্দী হিসেবে দেখতে চান ইউলিয়া নাভালনায়া

ইউলিয়া নাভালনায়া - ছবি : সংগৃহীত

রাশিয়ার সাবেক বিরোধী নেতা আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া যুক্তরাজ্যের এক সংবাদপত্রকে বলেছেন, তিনি ভ্লাদিমির পুতিনকে একদিন রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নয়, একজন সাধারণ বন্দী হিসেবে দেখতে চান।

পুতিনের শীর্ষ রাজনৈতিক প্রতিপক্ষ নাভালনায়ার স্বামী আলেক্সি নাভালনি ফেব্রুয়ারিতে আর্কটিকের একটি কারাগারে মারা যান। তিনি তার স্বামীর কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন। তবে তিনি তা করতে রাশিয়ায় ফিরবেন না বলে জানান।

দ্য সানডে টাইমসের সাথে এক বিস্তারিত সাক্ষাৎকারে ৪৮ বছর বয়সী নাভালনায়া বলেন, তিনি নাভালনির সাথে রাশিয়ার বিরোধী আন্দোলনে তার নেতৃত্ব দেয়ার বিষয়ে কখনো খোলামেলা আলোচনা করেননি।

আগামী ২২ অক্টোবর তার স্বামীর মরণোত্তর স্মৃতিকথা প্রকাশিত হওয়ার কয়েক দিন আগে প্রকাশিত সাক্ষাৎকারে তিনি সংবাদপত্রটিকে বলেন, ‘আমি মনে করি তিনি আমাকে এই রাজনৈতিক বিপজ্জনক বিষয়গুলো থেকে দূরে রাখতে চাইতেন। তবে, আপনারা বুঝতে পেরেছেন যে আর কোনো বিকল্প নেই। অবশ্যই আপনারা চুপ করে থাকতে পারেন, কিন্তু আমি তা পারি না। আমি কখনই হাল ছাড়ব না।’

বেশ কয়েক বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন নাভালনায়া। তিনি বলেন, যতক্ষণ না তিনি জানতে পারছেন, তিনি আলেক্সির মতো বিমানবন্দরে বন্দী হবেন না ততক্ষণ তিনি রাশিয়ায় ফিরবেন না। তবে কখন সেটি সম্ভব হতে পারে তা কেউ জানে না।

রাশিয়া জুলাইয়ে তাকে ‘সন্ত্রাসী’ ও ‘চরমপন্থী’ তালিকাভুক্ত করেছে। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছে।

পুতিনের প্রতি তার অনুভূতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে নাভালনায়া জোর দিয়ে বলেন, তিনি এই রাশিয়ান নেতাকে ঘৃণা করেন না, তবে তাকে তার স্বামীর মতো বন্দী হিসেবে দেখতে চান।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
ভোলায় দেশীয় অস্ত্রসহ আটক ১ হ্যারিসের বয়স ৬০ বছর হলেও ট্রাম্পের বয়স সম্পর্কে কথা বলতেই তার পছন্দ বগুড়ায় শ্রমিকদল নেতা হত্যা মামলায় স্পেশাল পিপি কারাগারে বন্দরে নৈশ প্রহরীকে পিটিয়ে হত্যার অভিযোগ ‘কারিগরি ও দক্ষতাভিত্তিক প্রথম বিশ্ববিদ্যালয় হবে এডাস্ট’ পলিথিন শপিং ব্যাগমুক্ত বাজারকে পুরস্কার দেয়া হবে : পরিবেশ উপদেষ্টা পাকিস্তানি তরুণীর সাথে বিজেপি নেতার ছেলের বিয়ে হাতিয়ায় বিদ্যালয়ের পাশে ইটভাটা বন্ধে মানববন্ধন অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় উপেক্ষিত ব্যক্তিমালিকানাধীন খাত : টিআইবি ‘শ্রমিক অসন্তোষে বাইরের উস্কানি ও ইন্দন ছিল’ টেকনাফে রকেট বোম্ব গ্রেনেড রাইফেলের গুলিসহ আটক ১

সকল