১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

জাপানের ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কার্যালয়ে বোমা হামলা, গ্রেফতার ১

- ছবি : ইউএনবি

জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির টোকিওর কেন্দ্রীয় কার্যালয়ে বেশ কয়েকটি আগুনবোমা হামলা করা হয়েছে। এতে কেউ হতাহত হয়নি এবং সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) এই হামলা ঘটে বলে দেশটির সরকারি সম্প্রচার সংস্থা এনএইচকেসহ স্থানীয় অন্যান্য গণমাধ্যম জানিয়েছে।

টোকিও পুলিশ এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেছে, বিষয়টি নিয়ে এখনো তদন্ত চলছে।

খবরে বলা হয়, ঘটনাস্থল থেকে গ্রেফতার ব্যক্তি তার গাড়ি চালিয়ে পাশের বেড়ার ভেতরে ঢুকে পড়েন। তবে হামলার উদ্দেশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সন্দেহজনক তহবিল এবং কর ফাঁকির সাথে জড়িত একটি ঋণের কিস্তির অর্থ কেলেঙ্কারির কারণে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি জনগণের কাছে ক্রমেই অজনপ্রিয় হয়ে উঠছে।

শনিবারের হামলার বিষয়ে দলটি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে পুলিশের কাছে সব প্রশ্নের জবাব নেয়ার পরামর্শ দিয়েছে।

আগামী ২৭ অক্টোবর পার্লামেন্টের নিম্নকক্ষে ভোট অনুষ্ঠিত হবে। কিছু কলঙ্কিত রাজনীতিবিদ ক্ষমতাসীন দলের আনুষ্ঠানিক সমর্থন হারালেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দলটি নতুন ভাবমূর্তি তুলে ধরার আশায় সম্প্রতি প্রধানমন্ত্রী শিগেরু ইশিবাকে নতুন নেতৃত্ব নির্বাচন করেছে। তবে জনমত জরিপে তাদের জনপ্রিয়তা কমতে দেখা যাচ্ছে। যদিও বিভক্ত বিরোধীদের কারণে আসন্ন নির্বাচনে তারা নিম্নকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাবে কিনা, তা এখনি বলা যাচ্ছে না।

কিছু প্রার্থীকে হেনস্তা করা হয়েছে, যা জাপানি সংস্কৃতিতে তুলনামূলকভাবে বিরল।

লিবারেল ডেমোক্র্যাটরা গত কয়েক দশক ধরে প্রায় অবিচ্ছিন্নভাবে জাপান শাসন করে আসছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসযজ্ঞ থেকে জাপান একটি অর্থনৈতিক শক্তিতে পরিণত হওয়ায় তাদের নেতৃত্বকে কৃতিত্ব দেয়া হয়।

২০২২ সালে পার্লামেন্ট নির্বাচনের সময় ক্ষমতাসীন দলের এক প্রার্থীর পক্ষে বক্তব্য দেয়ার সময় তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

আবের হত্যাকারী একটি হাতে তৈরি আগ্নেয়াস্ত্র ব্যবহার করে বলেছিল, তিনি আবের প্রতি বিরক্ত হয়েছেন। কারণ তার মা পরিবারের সকল অর্থ ইউনিফিকেশন চার্চে দিয়েছেন। আর ওই চার্চের সাথে যুক্ত বলে মনে করেছিলেন ওই হত্যাকারী। ক্ষমতাসীন দলের কিছু রাজনীতিবিদের সাথে অনেকের এ ধরনের সম্পর্ক এখনো অব্যাহত রয়েছে। সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফতুল্লা আ’লীগ নেতার বাড়িতে পলাতক ক্যাডারদের আশ্রয় নির্বাচন নিয়ে আমাদের অস্থিরতা ও তাড়াহুড়া নেই : ভিপি নুর ১৫ বছর মানুষ স্বাধীনভাবে কথা বলতে পারেনি : উপদেষ্টা আদিলুর ‘সাকিব-মাশরাফি ভালো খেলোয়াড় হলেও তারা ফ্যাসিবাদের দোসর’ আ’লীগের আমলে কারা নির্যাতিত নেতাকর্মীদের সংবর্ধনা ক্রিকেটারদের প্রতি যে আহ্বান জানালেন বাংলাদেশ দলের নতুন কোচ ইসরাইল ইরানে কখন ও কোথায় হামলা চালাবে, জানেন বাইডেন প্রধান উপদেষ্টার সাথে সংলাপে লেবার পার্টির ১৮ দফা প্রস্তাব কালীগঞ্জে জামায়াতের মোটর শোভাযাত্রা ও পথসভা তিন মাসের মধ্যে সর্বনিম্ন ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক, অধিকাংশ কোম্পানির দরপতন ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, শনাক্ত ১১২১

সকল