১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

গুয়াতেমালার কারাবন্দী সাংবাদিক জামোরাকে গৃহবন্দী করার রায় দিয়েছে আদালত

গুয়াতেমালার কারাবন্দী সাংবাদিক জামোরাকে গৃহবন্দী করার রায় দিয়েছে আদালত - ছবি : বাসস

শর্তসাপেক্ষে মুক্তি প্রত্যাহার করার কয়েক মাস পরে শুক্রবার গুয়াতেমালার একজন বিচারক ওই দেশের বিশিষ্ট সাংবাদিক হোসে রুবেন জামোরাকে গৃহবন্দী করার আবেদন মঞ্জুর করেছে। গুয়াতেমালা সিটি থেকে এএফপি এখবর জানায়।

আবেদনের পক্ষে রায় দিয়ে গুয়াতেমালা সিটিতে প্রায় আট ঘণ্টার শুনানি শেষ করেছেন বিচারক। তিনি রায়ে বলেন, তার কারাগারের সাজা ‘সীমা ছাড়িয়ে গেছে’।

সাবেক ডানপন্থী প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেই সরকারের কঠোর সমালোচক জামোরাকে ২০২২ সাল থেকে অর্থ পাচারের অভিযোগে আটক রাখা হয়েছে। বর্তমানে বন্ধ করে দেয়া এল পেরিওডিকো পত্রিকার ৬৮ বছর বয়সী এই প্রতিষ্ঠাতাকে ২০২৩ সালের জুন মাসে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।

তাকে যে সামরিক ব্যারাকে আটক রাখা হয়েছিল, গত মে মাসে সেখান থেকে স্থানান্তর করে গৃহবন্দী করার একটি আবেদন অনুমোদন করার মাত্র এক মাস পরেই আপিল আদালত অনুমোদনটি প্রত্যাহার করে।

বিশেষজ্ঞদের একটি প্যানেল জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারকে রিপোর্ট করেছে, জামোরার কারাবাসের অবস্থা ‘অত্যাচারের পর্যায়ে গেছে। সেখানে তিনি কয়েক মাস ধরে প্রায় অবিরাম অন্ধকারে নির্জন কারাগারে রয়েছেন।

গত জানুয়ারিতে মেয়াদ শেষ হওয়া সাবেক প্রেসিডেন্ট গিয়ামাত্তেইয়ের বিরুদ্ধে অধিকার গোষ্ঠীগুলো দুর্নীতিবিরোধী প্রসিকিউটর এবং সাংবাদিকদের ওপর নির্যাতনের অভিযোগ করে আসছে। প্রেসিডেন্ট বার্নার্দো আরেভালো তার স্থলাভিষিক্ত হন, তিনি একজন দুর্নীতিবিরোধী সংগ্রামী যোদ্ধা।

গণমাধ্যমের স্বাধীনতা এবং অধিকার গোষ্ঠীগুলো জামোরার বিচারকে ‘ভুতুড়ে কারবার’ বলে এর নিন্দা করেছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement

সকল