১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই গাজা যুদ্ধের অবসান ঘটাতে হবে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : মিডল ইস্ট মনিটর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার বলেছেন, একটি পূর্ণাঙ্গ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে গাজা উপত্যকায় যুদ্ধ শেষ করতে হবে। এ সময় এই অঞ্চলে মধ্যস্থতা প্রচেষ্টা পুনরায় শুরু করার জন্য মিডল ইস্ট কোয়ার্টেটকে পুনরায় সক্রিয় করার আহ্বান জানান তিনি।

মস্কোতে ব্রিকস মিডিয়া ম্যানেজারদের সাথে বৈঠককালে পুতিন বলেন, ‘ফিলিস্তিন সমস্যার প্রাথমিক সমাধান হলো একটি পূর্ণাঙ্গ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা। রাশিয়া সোভিয়েত আমল থেকেই এই সমাধানের কথা বলে আসছে।

বৈঠকে ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতে মধ্যস্থতা এবং মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া শুরু করার জন্য জাতিসঙ্ঘ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াসহ আন্তর্জাতিক পক্ষগুলোর সম্মিলিত উদ্যোগে মিডল ইস্ট কোয়ার্টেটকে পুনরায় সক্রিয় করার উপর জোর দেন তিনি।

পুতিন বলেন, ‘কোয়ার্টেটকে ব্যাহত করা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি চূড়ান্ত ভুল। নয়তো এর মাধ্যমে সবার মাঝে সমন্বয় করা সহজ হতো। এখন মার্কিন যুক্তরাষ্ট্রই কেবল শান্তি প্রচেষ্টার জন্য এককভাবে দায়িত্ব গ্রহণ করেছে। কিন্তু এক্ষেত্রে তারা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
চ্যালেঞ্জিং সময় পেরিয়ে পোশাকশিল্প এখন স্থিতিশীল : বিজিএমইএ গুয়াতেমালার কারাবন্দী সাংবাদিক জামোরাকে গৃহবন্দী করার রায় দিয়েছে আদালত জবি শিক্ষার্থীকে হেনস্তার অভিযোগে ভিক্টর ক্লাসিকের ১২ বাস আটক বাংলাদেশে কি আনুপাতিক নির্বাচন পদ্ধতিতে নির্বাচন সম্ভব? যেখানে বৈষম্য, সেখানেই প্রতিবাদ : জাতীয় মানবাধিকার সোসাইটির কনভেনশনে বক্তারা সাঁথিয়ায় ৪৫ হাজার জাল টাকাসহ যুবক গ্রেফতার ‘দেশবাসী জামায়াতকে নিয়ে স্বপ্ন দেখছে’ আ.লীগ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না : কাদের গনি সাকিব নয়, সিমন্সের ভাবনায় বাংলাদেশ ‘অন্তবর্তী সরকার সিদ্ধান্তহীনতায় ভুগছে, যা জাতিকে অনিশ্চয়তার দিকে নিয়ে যাবে’

সকল