১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

রাশিয়ার‍ বিরুদ্ধে ‘বিজয়ের জন্য’ ন্যাটোতে যোগ দিতে চান জেলেনস্কি

- ছবি : ভয়েস অব আমেরিকা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার রুশ আগ্রাসনের বিরুদ্ধে তার ‘বিজয় পরিকল্পনা’ দেশটির পার্লামেন্টের সামনে উপস্থাপন করেন। সেখানে তিনি ইউক্রেনকে বিনা শর্তে ন্যাটো জোটে যোগদানের আমন্ত্রণ পাঠানো ও আগামীতে আরো রুশ আগ্রাসন নিরুৎসাহিত করতে পরমাণু অস্ত্র নয় এমন প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের দাবি জানান।

জেলেনস্কি বলেন, ‘আমাদের অংশীদারদের সাথে একত্রে কাজ করে সামগ্রিক পরিস্থিতির পরিবর্তন আনতে হবে যাতে যুদ্ধ শেষ হয়। পুতিনের চাওয়াকে পাত্তা না দিয়েই। আমাদের পরিস্থিতি পাল্টাতে হবেই, যাতে রাশিয়াকে শান্তি প্রতিষ্ঠায় বাধ্য করা যায়।’

পরিকল্পনার অন্যান্য অংশে রয়েছে ইউক্রেনের মিত্রদের কাছ থেকে যুদ্ধ-পরবর্তী পুনর্নির্মাণ সহায়তা এবং প্রাকৃতিক খনিজ সম্পদকে সুরক্ষিত রাখায় সহযোগিতার আশ্বাস।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে জেলেনস্কি পাশ্চাত্য নেতাদের সাথে বৈঠকে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন।

তিনি জানান, বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে ব্রাসেলসে একটি সম্মেলনে যোগ দেবেন এবং এই আলোচনা অব্যাহত রাখবেন।

রাশিয়া ইউক্রেনের ন্যাটো জোটে যোগদানের বিষয়টির বিরোধিতা করে। ন্যাটোর নেতাদের ভাষ্য, এ বিষয়টির সুরাহা শুধুমাত্র ইউক্রেন ও জোটের মধ্যেই হতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেসকভ জেলেনস্কির এই প্রস্তাবকে ‘ক্ষণস্থায়ী শান্তি পরিকল্পনা’ হিসেবে অভিহিত করে একে নাকচ করেন।

পেস্কভ বলেন, ‘কিয়েভের শাসকদের জন্য একমাত্র গ্রহণযোগ্য শান্তি পরিকল্পনা হচ্ছে তাদের অবলম্বন করা নীতির অসাড়তা অনুধাবন করে বাস্তবতাকে মেনে নেয়া।’

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement