১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

স্কটল্যান্ডের স্বাধীনতার পুরোধা আলেক্স স্যামন্ডের মৃত্যু

স্কটল্যান্ডের স্বাধীনতার পুরোধা আলেক্স স্যামন্ডের মৃত্যু - ছবি : বাসস

স্কটল্যান্ডের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা এবং সাবেক নেতা অ্যালেক্স স্যামন্ড মারা গেছেন। স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) শনিবার এ খবর জানায়।

তার বয়স হয়েছিল ৬৯ বছর। স্যামন্ড ২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত স্কটল্যান্ডের নেতৃত্ব দেন।

যুক্তরাজ্যের মিডিয়া রিপোর্ট করেছে যে উত্তর মেসিডোনিয়ায় একটি বক্তৃতা দেয়ার পরে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন।

উত্তর মেসিডোনিয়ার সরকার জানিয়েছে যে সামন্ড শনিবার স্থানীয় সময় সাড়ে ৩টার দিকে ওহরিড শহরের কাছে ইনেক্স ওলজিকা হোটেলে অজ্ঞান হয়ে পড়েন।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, তিনি দুপুরের খাবারের সময় ভেঙে পড়েন এবং ঘটনাস্থলেই তাকে মৃত ঘোষণা করা হয়। হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এসএনপির অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে আলেক্সের একটি সাদা-কালো ছবির ওপরে লেখা হয়েছে, ‘এসএনপির সাবেক নেতা ও স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার আলেক্স স্যামন্ড মারা গেছেন।’

এতে আরো বলা হয়, ‘তার নেতৃত্ব এসএনপিকে মূলধারায় ও স্কটিশ সরকারে নিয়ে আসে।’

‘তিনি ছিলেন স্বাধীনতা আন্দোলনের একজন টাইটান।’

স্কটল্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাজনীতিবিদকে রাজনৈতিক মহলজুড়ে শ্রদ্ধা জানানো শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার সালমন্ডকে ‘স্কটল্যান্ড ও যুক্তরাজ্যের রাজনীতির একজন স্মৃতিবিজড়িত ব্যক্তিত্ব’ বলে অভিহিত করে বলেছেন তিনি ‘একটি দীর্ঘস্থায়ী উত্তরাধিকার রেখে গেছেন’।

স্টারমারের পূর্বসূরি রক্ষণশীল নেতা ঋষি সুনাক বলেছেন, সালমন্ড ‘আমাদের রাজনীতির এক বিশাল ব্যক্তিত্ব ছিলেন’।

‘যদিও আমি সাংবিধানিক প্রশ্নে তার সাথে একমত নই, বিতর্কে তার দক্ষতা বা রাজনীতির প্রতি তার আবেগকে অস্বীকার করা যায়নি।’

স্কটল্যান্ডের বর্তমান ফার্স্ট মিনিস্টার ও এসএনপি নেতা জন সুইনি বলেছেন, তিনি আলেক্সের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত ও দুঃখিত।

তিনি আরো বলেন, ‘অ্যালেক্স তার দেশকে ভালোবাসতেন, দেশের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন এবং তার দেশের স্বাধীনতার জন্য নির্ভীকভাবে লড়াই করেছেন।’ সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
কোমল পানির বোতলে মদ ঢুকিয়ে সেনা সদস্যকে খাওয়ানোর চেষ্টা, আটক ২ কক্সবাজারে স্কুলশিক্ষককে হত্যা, যুবলীগ নেতা গরু জাহাঙ্গীর গ্রেফতার ‘সাগর-রুনি হত্যা মামলায় সেনসিটিভ ব্যক্তি জড়িত রয়েছেন’ দল থেকে বাদ পড়তে পারেন বাবর আজম! শত বছরের পুরনো জুতার সন্ধান! বদলে যেতে পারে এভারেস্ট বিজয়ের ইতিহাস হিজবুল্লাহ যোদ্ধাকে আটকের দাবি ইসরাইলের 'বিপর্যয়কর' আঞ্চলিক সংঘাতের বিষয়ে সতর্ক করল জাতিসঙ্ঘ ফেনীতে টমটমচালক হত্যা মামলায় সাবেক এমপি রহিম উল্লাহ কারাগারে কুলাউড়ায় পূজামণ্ডপে ভাঙচুরের ঘটনায় এক নারী আটক সাম্প্রদায়িক সংকীর্ণতার উর্ধ্বে এসে কাজ করতে প্রধান বিচারপতির আহ্বান ঈশিতার ঘুরে দাঁড়ানোর গল্প

সকল