০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

সংসদের নিম্নকক্ষ ভেঙে দিলেন জাপানের প্রধানমন্ত্রী

সংসদের নিম্নকক্ষ ভেঙে দিলেন জাপানের প্রধানমন্ত্রী - ছবি : বাসস

জাপানের প্রধানমন্ত্রী শিগেরু ইশিবা আসন্ন সাধারণ নির্বাচনের ক্ষেত্র তৈরির লক্ষ্যে বুধবার আনুষ্ঠানিকভাবে সংসদের নিম্নকক্ষ ভেঙে দিয়েছেন। টোকিও থেকে সিনহুয়া এ খবর জানায়।

আগামী ২৬ অক্টোবর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৫ অক্টোবর থেকে এর প্রচারণা শুরু হবে।

ইশিবা ২৭ সেপ্টেম্বর ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন এবং ১ অক্টোবর এলডিপি-নেতৃত্বাধীন জোট নিয়ন্ত্রিত সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

জাপানের যুদ্ধোত্তর ইতিহাসে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করার পট সবচেয়ে কম সময় সংসদের নিম্নকক্ষ ভেঙে দিলেন ইশিবা।

২০২৩ সালের শেষের দিকে এলডিপির রাজনৈতিক তহবিল কেলেঙ্কারি প্রকাশের পর আসন্ন সাধারণ নির্বাচন হবে প্রথম।

গত সপ্তাহে সংসদে তার প্রথম নীতি বক্তৃতায়, ৬৭ বছর বয়সী ইশিবা একাধিক কেলেঙ্কারির পরে রাজনীতিতে জনগণের আস্থা পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দেন এবং জীবনযাত্রার ব্যয় ক্রমবর্ধমান হারে বেড়ে প্রেক্ষাপটে জনগণকে আশ্বস্ত করার চেষ্টা করেন।

জন-অসন্তোষ মোকাবেলার প্রয়াসে এলডিপি বুধবার রাজনৈতিক তহবিল কেলেঙ্কারিতে জড়িত ১২ জন সংসদ সদস্যকে আসন্ন নির্বাচনে সরকারি প্রার্থী হিসাবে সমর্থন না করার সিদ্ধান্ত নিয়েছে।

যুদ্ধোত্তর আমলে বেশিরভাগ সময় জাপান শাসন করা দল এলডিপির আগে সংসদের নিম্নকক্ষে মোট ৪৬৫ আসনের মধ্যে ২৫৮টি আসন ছিল। এবং এর জোট শরিক কোমেইটোর ৩২টি আসন ছিল।

প্রধান বিরোধী দল হলো সাবেক প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদার নেতৃত্বাধীন জাপানের সাংবিধানিক গণতান্ত্রিক দল। এদের ৯৯টি আসন ছিল।

এলডিপির তহবিল কেলেঙ্কারির পর রাজনৈতিক সংস্কার, মুদ্রাস্ফীত মোকাবেলা এবং অর্থনৈতিক ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো এই নির্বাচন প্রধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

বিরোধী দলগুলো তাদের মধ্যে সমন্বয় করে এলডিপির আধিপত্য খর্ব করার দিকে মনোনিবেশ করবে বলে ধারা করা হচ্ছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও ভূরাজনীতি সিলেটে বড় ভাইয়ের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু শহীদদের স্মৃতি রক্ষায় করণীয় ভোমরা স্থলবন্দর ৬ দিনের ছুটিতে বন্ধ থাকবে বন্যার্তদের জন্য ২ লাখ টাকা অনুদান দিলেন খালেদা জিয়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে গণঅভ্যুত্থান পরবর্তী রাষ্ট্রভাবনা রুট-ব্রুকের জোড়া সেঞ্চুরিতে পাকিস্তানকে পাল্টা জবাব ইংল্যান্ডের যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে সম্পৃক্ততা অব্যাহত রাখতে আগ্রহী : ম্যাথু মিলার সাবের হোসেন ও মান্নানের মুক্তির প্রতিবাদে ছাত্র অধিকার পরিষদের মশাল মিছিল সীমান্তে হত্যার পুনরাবৃত্তি বন্ধে ভারতের প্রতি আহ্বান বাংলাদেশের রৌমারীতে ৯৮০ পিস ইয়াবাসহ মাদককারবারি আটক

সকল