০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

প্রশান্ত মহাসাগরে রাশিয়া-চীনের নৌবাহিনীর যৌথ টহল

প্রশান্ত মহাসাগরে রাশিয়া-চীনের নৌবাহিনীর যৌথ টহল - সংগৃহীত

রাশিয়ান ও চীনা নৌবাহিনীর জাহাজগুলো প্রশান্ত মহাসাগরের উত্তর-পূর্বে একটি যৌথ টহলে যোগ দিয়েছে।

মঙ্গলবার রাশিয়ার সামরিক বাহিনীর উদ্ধৃতি দিয়ে মস্কো থেকে বার্তাসংস্থা এএফপি এ কথা জানায়।

এতে বলা হয়, ন্যাটো বেইজিংকে ইউক্রেনে মস্কোর যুদ্ধের একটি সমর্থক বলে অভিহিত করায় দু’দেশের সম্পর্ক আরো গভীরতর করতে রাশিয়া ও চীনের যৌথ সামরিক মহড়ার পর জাহাজগুলো সাবমেরিন-বিরোধী কৌশল অনুশীলনে যোগ দিয়েছে।

সেপ্টেম্বরের গোড়ার দিকে চীন জানায়, দু’পক্ষ যৌথ সামুদ্রিক টহলে অংশ নেবে এবং চীন রাশিয়ার ‘ওশান-২০২৪’ কৌশলগত মহড়াতেও অংশগ্রহণ করবে। জুলাই মাসে, দু’দেশ চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের ঝানজিয়াং নগরীর চারপাশে সমুদ্র ও আকাশসীমায় যৌথ মহড়া করেছে।

২০২২ সালে মস্কো ইউক্রেনে আক্রমণ শুরুর প্রাক্কালে তারা এক ‘সীমাহীন’ অংশীদারিত্ব ঘোষণা করেছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সাহসিকতা ও ধৈর্যের মাধ্যমে সকল প্রতিবন্ধকতা অতিক্রম করতে হবে : ডা. আব্দুল্লাহ তাহের সিরাজগঞ্জে সাবেক এমপি হেনরী ও তার স্বামী ফের কারাগারে কাশ্মিরে বিজেপির সাথে জোটসঙ্গী হওয়ার খেসারত দিলো পিডিপি? মাইজভাণ্ডারীয়া দরবার শরীফে মতবিনিময় সভা ডেঙ্গুতে আরো ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৯৮১ নতুন এলএনজি টার্মিনাল স্থাপনে সামিট গ্রুপের সাথে চুক্তি বাতিল জাবালিয়ায় তুমুল যুদ্ধ, রাস্তায় পড়ে আছে বহু লাশ জম্মু ও কাশ্মিরে মুখ থুবড়ে পড়ল বিজেপি, দখলে নিল হরিয়ানা সাভারে পুকুর থেকে কলেজছাত্রের লাশ উদ্ধার মন্ত্রিপরিষদ সচিব হলেন শেখ আব্দুর রশিদ মেঘালয়ে বাংলাদেশ-ভারতের ব্যবসার উন্নয়নে দ্বি-পাক্ষিক বৈঠক

সকল