০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

জার্মানিতে বাইডেনের সাথে বৈঠকে বসবেন জেলেনস্কি

ভলোদিমির জেলেনস্কি ও জো বাইডেন - সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি ইউক্রেনের জন্য সামরিক সহায়তা নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে জার্মানিতে অনুষ্ঠেয় একটি আন্তর্জাতিক বৈঠকে যোগ দেবেন।

ফ্রাঙ্কফুর্টের কাছে রামস্টেইনে মার্কিন বিমান ঘাঁটিতে অনুষ্ঠেয় ওই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ইউক্রেনের ৫০টিরও বেশি মিত্র দেশের রাষ্ট্র বা সরকার প্রধানের মিলিত হওয়ার কথা রয়েছে।

শনিবার জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ‘আমরা ১২ অক্টোবর ২৫তম রামস্টেইনের বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছি, এটি শীর্ষস্থানীয় পর্যায়ের এ ধরনের প্রথম বৈঠক।’

তিনি ‘যুদ্ধের ন্যায়সঙ্গত সমাপ্তির দিকে স্পষ্ট, দৃঢ় পদক্ষেপ’ উপস্থাপন করবেন। তিনি বলেন, ‘আমাদের অংশীদারদের সংকল্প ও ইউক্রেনের শক্তিশালীকরণ দ্বারা রাশিয়াকে থামানো যেতে পারে।’

জেলেনস্কি সেপ্টেম্বরে শেষ রামস্টেইনের বৈঠকে যোগ দিয়ে সেখানে রুশ বাহিনীকে আগ্রাসন ঠেকাতে আরো অস্ত্রের সরবরাহের জন্য চাপ দিয়েছিলেন।

আগামী মাসে মার্কিন নির্বাচনের আগে ইউক্রেনের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়ে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘ দিন ধরে ইউক্রেনকে মার্কিন যুক্তরাষ্ট্র যে বিলিয়ন ডলার দিয়েছে তার সমালোচনা করেছেন এবং সংঘাতের বিষয়ে রাশিয়ার কথাবার্তার প্রতিধ্বনি করেছেন।

ইতোমধ্যে ইউক্রেন তার পাশ্চাত্যের সমর্থকদের রাশিয়ার অভ্যন্তরে গুরুত্বপূর্ণ সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সরবরাহ করা দূরপাল্লার অস্ত্র ব্যবহারের ছাড়পত্রের জন্য চাপ বাড়িয়েছে।

চলতি বছর রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে নিরস্ত্র ইউক্রেনীয় সৈন্যদের বিরুদ্ধে অব্যাহতভাবে অগ্রসর হচ্ছে।

শনিবার জেলেনস্কি তার দৈনিক ভাষণে জানান, তিনি ‘স্থায়ী শান্তি ও নিরাপত্তা’ নিশ্চিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিয়েভের সৈন্যরা রাশিয়ার সামরিক ঘাঁটিতে দূরপাল্লার ড্রোন হামলার মাধ্যমে ‘ইউক্রেনীদের পর্যাপ্ত অস্ত্র ও পরিসর থাকলে তারা কী করতে পারে তা দেখিয়েছে।’

তিনি বলেন, ‘আমরা আমাদের অংশীদারদের বোঝাব যে আমাদের শুধু ড্রোনই যথেষ্ট নয়। এ যুদ্ধের সমাপ্তি ঘটাতে আরো সিদ্ধান্তমূলক পদক্ষেপের প্রয়োজন।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement