০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

ন্যাটোর নতুন প্রধান ইউক্রেনের জন্য জোটের সমর্থনের প্রতিশ্রুতি দিলেন

ন্যাটোর মহাসচিব মার্ক রুট্টে (বামে) ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (ডানে) সংবাদ সম্মেলনের সময় করমর্দন করছেন। কিয়েভ, ইউক্রেন। ফটো : ৩ অক্টোবর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

ন্যাটোর নতুন মহাসচিব মার্ক রুট্টে বৃহস্পতিবার বলেছেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের জরুরি প্রয়োজন সম্পর্কে জোট জানে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে বৈঠকের জন্য তিনি কিয়েভ সফরে গিয়েছেন।

রুট্টে গণমাধ্যমকর্মীদের বলেন, ‘ন্যাটো যে ইউক্রেনের পাশে রয়েছে তা স্পষ্ট করে সবাইকে, ইউক্রেনের জনগণকে ও যারা নজর রাখছে তাদের বোঝাতে’ এই সময়ে ওই দেশে তার যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

রুট্টে আরো বলেন, তিনি ও জেলেনস্কি বিভিন্ন ক্ষেত্র ও দিক নিয়ে আলোচনা করেছেন যেখানে ইউক্রেনের বাড়তি সাহায্য দরকার এবং সেই প্রয়োজন মেটাতে ন্যাটো মিত্ররা কাজ করছে।

তিনি বলেন, ‘আপনাদের ও আমাদের নিরাপত্তার জন্য ন্যাটো ইউক্রেনের পাশে রয়েছে।’

জেলেনস্কি বলেন, তিনি তার ‘বিজয়-পরিকল্পনা’ নিয়ে আলোচনা করেছেন এবং রাশিয়ার অনেকটা অভ্যন্তরে ইউক্রেনের মিত্রদের দেয়া অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়ার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

ইউক্রেন ও রাশিয়া উভয় দেশের সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, নৈশ হামলায় ব্যবহৃত বিপুল সংখ্যক ড্রোন ভূপাতিত করা হয়েছে। উভয় পক্ষই একাধিক অঞ্চলে বহু লক্ষ্যবস্তুকে নিশানা করছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, ওই দেশের বিমান প্রতিরক্ষা রাশিয়ার নিক্ষেপ করা ১০৫টি ড্রোনের মধ্যে ৭৮টিকেই ধ্বংস করেছে।

চেরকাসি, চেরনিহিভ, নিপ্রপেট্রোভস্ক, ইভান-ফ্রাঙ্কভিস্ক, খারকিভ, খেরসন, খেমেলনিটস্কি, কিরভোহ্রদ, কিয়েভ, ওডেসা, পলটাভা, রিভনে, সুমি, ভিনিতসিয়া ও ঝোটমির অঞ্চলে একাধিক হামলা প্রতিহত করা হয়েছে।

রুশ সামরিক বাহিনী বলেছে, তারা দনেৎস্কে একটি অস্ত্র ভাণ্ডার ধ্বংস করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা ইউক্রেনের ১১৩টি ড্রোন ভূপাতিত করেছে। এগুলোর মধ্যে অর্ধেকের বেশি ড্রোন ইউক্রেন সীমান্তবর্তী বেলগরোদ অঞ্চলে ধ্বংস করা হয়েছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement