৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

একটি ব্যাগের দাম ২০০ আইফোন ১৬ এসের সমান!

ব্যাগটির মূল্য ২৫০,০০০ ইউরো - ছবি : সংগৃহীত

কান চলচ্চিত্র উৎসব যদি চলচ্চিত্র জগতের অন্যতম সেরা একটি মঞ্চ হয়, তা হলে প্যারিস ফ্যাশন উইক-ও ফ্যাশন দুনিয়ার তেমনই একটি জায়গা। বিশ্বের বিভিন্ন প্রান্তের নামী প্রসাধন সংস্থা তাদের বাছাই করা জিনিস নিয়ে উপস্থিত হয় সেই মঞ্চে। থাকেন হলিউড, বলিউডের খ্যাতনামীরাও। পোশাক, ব্যাগ, জুতো, গয়না- কী নেই সেই তালিকায়! সে সব জিনিস দেখার জন্য মুখিয়ে থাকেন গোটা পৃথিবীর শৌখিনীরা। এ বছর সেখানকার স্প্রিং-সামার কালেকশনে জায়গা করে নিয়েছে ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি ন্যানো ব্যাগ। ওই ব্যাগের দামে নাকি অনায়াসে ২০০টি আইফোন ১৬এস কিনে ফেলা যায়।

একটি প্রতিবেদন অনুযায়ী, সোনার কারুকাজ করা এ ব্যাগটি রাবানে এবং গয়না প্রস্তুতকারী ফরাসি সংস্থা আর্থাস বার্ট্রান্ডের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। তবে এটি শুধু ফ্যাশন জগতে অভিনবত্ব সংযোজনের বিষয় নয়, ব্যাগটির সাথে জড়িয়ে রয়েছে ইতিহাস। ১৯৬৮ সালে ফরাসি গায়িকা ফ্রাঁসোয়া হার্ডির পরনে দেখা গিয়েছিল বিশ্বের সবচেয়ে দামী পোশাক। সোনা এবং হিরেখচিত ওই বিশেষ পোশাকটি তৈরি করেছিল বিলাসসামগ্রী প্রস্তুতকারক সংস্থা ‘প্যাকো রাবানে’। চলতি বছর জুন মাসে মারা যান গায়িকা। তার প্রতি শ্রদ্ধা জানাতেই এই ন্যানো ব্যাগটি তৈরি করার পরিকল্পনা করে ওই দুই সংস্থা।

ব্যাগটির দাম কত?

১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই ব্যাগটির মূল্য ২৫০,০০০ ইউরো। ব্যাগটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ১০০ ঘণ্টা। এটিকেই সবচেয়ে বেশি দামি ব্যাগ হিসেবে ধরা হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement