২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সুইজারল্যান্ডে সুইসাইড পডে ‘আত্মহত্যা’ ৬৪ বছরের বৃদ্ধার!

সুইজারল্যান্ডে সুইসাইড পডে ‘আত্মহত্যা’ ৬৪ বছরের বৃদ্ধার! - ছবি : সংগৃহীত

এক মিনিটেরও কম সময়ে ব্যথা-বেদনাহীন মৃত্যু। এমনই এক যন্ত্র প্রথমবার ব্যবহার করা হয়েছে সুইজারল্যান্ডে। আর তার পরেই সৃষ্টি হলো ঝামেলা! সুইস পুলিশের হাতে গ্রেফতার হলেন চার ব্যক্তি।

সুইজারল্যান্ড-জার্মানির সীমান্তবর্তী শ্যাফহাউসেনের পুলিশ জানিয়েছে, সোমবার এলাকারই এক মাঠে বসানো হয়েছিল ওই যন্ত্রটি। সেখানেই ‘সুইসাইড পড’টি প্রথমবারের জন্য ব্যবহার করা হয়। সোমবার ওই যন্ত্রের সহায়তায় স্বেচ্ছামৃত্যু বরণ করেছেন ৬৪ বছর বয়সী এক আমেরিকান বৃদ্ধা। এর পরই আত্মহত্যায় প্ররোচনা দেয়া এবং সহায়তার অভিযোগে গ্রেফতার হয়েছেন চারজন। ধৃতদের মধ্যে রয়েছেন ওই যন্ত্র প্রস্তুতকারী সংস্থার সহ-সভাপতি ফ্লোরিয়ান উইলেট, একজন ডাচ সাংবাদিক এবং দুই সুইস নাগরিক। অভিযোগ, ওই বৃদ্ধার মৃত্যুর সময়ে একমাত্র ফ্লোরিয়ানই সেখানে উপস্থিত ছিলেন।

সুইজারল্যান্ডের স্বাস্থ্যবিষয়ক মন্ত্রী এলিজাবেথ বাউমে-শ্লেইডার সোমবার জানিয়েছেন, এই যন্ত্রটি পণ্য সুরক্ষা আইনের প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করে না। তাছাড়া ওই যন্ত্রে নাইট্রোজেনের ব্যবহারও আইনসম্মত নয়। তবে এই অভিযোগ অস্বীকার করেছে ‘সুইসাইড পড’ প্রস্তুতকারী সংস্থা। তাদের দাবি, ওই যন্ত্র ব্যবহারে তাদের আগেই আইনি ছাড়পত্র দেয়া হয়েছিল।

কী এই ‘সুইসাইড পড’? গোলাকার কফিন আকৃতির ওই যন্ত্রটির নাম ‘সারকো পড ক্যাপসুল’। ২০১৯ সালে যন্ত্রটির প্রাথমিক প্রোটোটাইপ তৈরি হয়। এর পর ২০২১ সালে ব্যবহারে আইনি ছাড়পত্র পায় সারকো পড। আদতে ছোট্ট ক্যাপসুলের মতো দেখতে এই যন্ত্রটি বহনযোগ্যও! যেখানে প্রয়োজন, সেখানেই নিয়ে যাওয়া যায় এই সারকোকে। মূল মেশিন থেকে বিচ্ছিন্ন করলে একে দেখতে লাগে খানিকটা কফিনের মতো। সেই কফিনে একবার শুয়ে পড়লেই নিমেষে মৃত্যুর কোলে ঢলে পড়েন ব্যবহারকারী। যন্ত্রটিতে কৃত্রিম উপায়ে অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইডের পরিমাণ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। কফিনে ঢুকে আত্মহত্যায় ইচ্ছুক ব্যক্তি একটি বোতাম টিপলেই নাইট্রোজেনে ভরে যায় ক্যাপসুলটির অন্দর। এতে প্রথমে অক্সিজেন কমে আসায় অস্বস্তি বোধ করলেও ধীরে ধীরে জ্ঞান হারান ওই ব্যক্তি। এর পর কিছুক্ষণের মধ্যেই হাইপোক্সিয়া এবং হাইপোক্যাপনিয়ায় মারা যান ওই ব্যক্তি।

শুনতে অবাক লাগলেও সুইজারল্যান্ডে কিন্তু আত্মহত্যার অধিকার রয়েছে নাগরিকদের। পরিসংখ্যান বলছে, সুইজারল্যান্ডে আত্মহত্যার ঘটনা প্রায়ই ঘটে। সেখানে আত্মহত্যায় সহায়তা করাও আইনত বৈধ। শুধুমাত্র ২০২০ সালেই ১৩০০ ব্যক্তিকে আত্মহত্যায় সহায়তা করা হয়েছিল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
কানপুর টেস্টে খেলা শুরু ১১টায় ভেজা আউটফিল্ড, কানপুর টেস্টে টসে বিলম্ব ডেঙ্গু রোগীর ৫০ ভাগ ঢাকার, এরপরেই রয়েছে চট্টগ্রাম-বরিশাল মুলাদীতে নদীগর্ভে হারিয়ে যাচ্ছে ৪টি গ্রামসহ শতশত ঘরবাড়ি ইউক্রেনকে ৮০০ কোটি ডলার সাহায্য দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের বিদেশের মাটিতে শেষ টেস্টে সাকিবকে সংবর্ধনা দেবে ভারত বান্দরবানের পর্যটন শিল্প আবারো ঘুরে দাঁড়াবে, প্রত্যাশায় ব্যবসায়ীরা বিপিএল নিয়ে মিলল সুখবর, আসছে নতুন ৩ দল অন্তর্বর্তী সরকারের প্রতি পূর্ণ সমর্থন জাতিসঙ্ঘ মহাসচিবের সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের পরমাণু হামলার হুঁশিয়ারি পুতিনের

সকল