২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইউক্রেনে নিহত ৭০ হাজার রুশ সেনাসদস্য

- সংগৃহীত

বিবিসি ও বেসরকারি রুশ সংবাদ সাইট মিডিয়া জোনা শুক্রবার বলেছে, তারা ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে প্রায় ৭০ হাজার রুশ সেনাসদস্য নিহত হয়েছে বলে নথিভুক্ত করেছে।

ওয়ারশ থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।

সরকারি বিবৃতি, সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিহতের ঘোষণা এবং রুশ কবরস্থানে সমাধির পাথর থেকে নিহতের এ তথ্য সংগ্রহ করা হয়েছে।

বিবিসি বলেছে, আমরা ইউক্রেনে নিহত ৭০ হাজার ১১২ রুশ সেনাসদস্যের নাম শনাক্ত করেছি। তবে প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি আরো বলেছে, কিছু পরিবার তাদের আত্মীয়-স্বজনের মৃত্যুর কথা প্রকাশ্যে শেয়ার করে না। এছাড়া অনেকের নাম যাচাই করা সম্ভব হয়নি। পূর্ব ইউক্রেনের রুশ-অধিকৃত দোনেৎস্ক ও লুহানস্কে মিলিশিয়াদের মৃত্যুও এতে অন্তর্ভূক্ত হয়নি।

এর আগে এ দুটি সংস্থা আগস্টের মাঝামাঝি সময়ে নিহতের সংখ্যা ৬৬ হাজার বলে জানিয়েছিল।

মিডিয়াজোনা ও আরেকটি বেসরকারি রুশ সংবাদ মাধ্যম মেডুজা, উত্তরাধিকার সংক্রান্ত মামলার নোটারি থেকে সরকারি তথ্য বিশ্লেষণ করেছে। তা থেকে তারা অনুমান করেছে যে- সামরিক মৃত্যুর সংখ্যা ১ লাখ ২০ হাজারের চেয়ে বেশি হতে পারে।

উল্লেখ্য, রাশিয়া তাদের সৈন্যদের নিহত হওয়ার বিষয়টি গোপন রাখছে।

এদিকে ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রায় ৩১ হাজার ইউক্রেনীয় সেনাসদস্য নিহত হওয়ার কথা জানিয়েছিলেন। তবে বিশ্লেষক ও পর্যবেক্ষকরা বলেছেন, তাদের ধারণা প্রকৃত সংখ্যা অনেক বেশি।

চলতি সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বা হয়েছে, যুদ্ধে উভয় পক্ষের মোট ১০ লাখ সেনাসদস্য নিহত বা আহত হয়েছে।

এদিকে বিষয়টির সাথে সম্পৃক্ত সূত্র বলছে, এই বছরের শুরুর দিকে একটি গোপন ইউক্রেনীয় হিসাবে দেশটির নিহত সৈন্যের সংখ্যা ৮০ হাজার ও আহত চার লাখের কথা বলা হয়েছে।

অন্যদিকে রুশ হতাহতের বিষয়ে পশ্চিমা গোয়ন্দারা ভিন্নধর্মী তথ্য দিয়েছে। তাদের কারো কারো মতে, যুদ্ধে রুশ সেনাসদস্য নিহতের সংখ্যা প্রায় দুই লাখ ও আহতের সংখ্যা প্রায় চার লাখ।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার জৈন্তাপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু চৌগাছায় জামায়াতের ওলামা-মাশায়েখ সম্মেলন অনুষ্ঠিত বগুড়ায় ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় কলেজশিক্ষক নিহত ইবিতে ভিসি নিয়োগের দাবিতে আবারো অবরোধ ওলামায়ে কেরাম ঐক্যবদ্ধ হলে ধ্বংস করা যাবে না : মাওলানা আবু তাহের ফিরেছেন জাকির-সাদমান, হাল ধরেছেন শান্ত মাত্র ১৫০ টাকা গেস্টহাউসের ভাড়া, সেটাও পরিশোধ করতেন না কর্মকর্তারা ছাত্র আন্দোলন : সেনাবাহিনীর তত্ত্বাবধানে চিকিৎসা পেয়েছেন ১৮০৯ জন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বাংলাদেশ জামায়াতে ইসলামীর প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

সকল