১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টরেন্টো উৎসবের উদ্বোধনীতে ‘গাজায় গণহত্যা’ বন্ধের দাবি

টরেন্টো উৎসবের উদ্বোধনীতে ‘গাজায় গণহত্যা’ বন্ধের দাবি -


কানাডায় টরেন্টো আন্তর্জাতিক চলচ্ছিত্র উৎসবের (টিআইএফএফ) ৪৯তম আসরের পর্দা উঠল। জমজমাট লালগালিচা, সিনেমার প্রিমিয়ার দিয়ে সাজানো উদ্বোধনী অনুষ্ঠানে এবার যুক্ত হয়েছিল ফিলিস্তিনির ‘গাজায় গণহত্যা’ বন্ধের দাবি। গত ৫ সেপ্টেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় টরেন্টোর প্রিন্সেস অব ওয়েলস থিয়েটার হলে ছিল এসব আয়োজন। কানাডার টরেন্টোর এন্টারটেইনমেন্ট ডিস্ট্রিক্টে কিং স্ট্রিটস ও রিচমন্ড স্ট্রিটসের চারপাশে ১১ দিন ধরে হবে এই উৎসব।

উৎসবে এবার উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হয়েছে ড্রামা-কমেডি গড়ানার স্বল্প বাজেটের সিনেমা ‘নাটক্র্যাকারস’। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা বেন স্টিলার। সিনেমার স্ক্রিনিং শুরুর আগে সেখানে হাজির হয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা রয়েল ব্যাংক অব কানাডার (আরবিসি) বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। ব্যাংকটি টিআইএফএফের এবারের আয়োজনের অফিসিয়াল পার্টনার। অভিযোগ রয়েছে, গাজা গণহত্যার তহবিল গঠনে এই ব্যাংকের সহযোগিতা রয়েছে। গত ১১ মাস ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। অনতিবিলম্বে এই গণহত্যা বন্ধের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা। এই বিক্ষোভ স্থায়ী হয়েছিল চার মিনিট। তখন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সেখানে উপস্থিত ছিলেন।

সিএনএসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এমন এক সময় এই প্রতিবাদ এসেছে যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেট জানিয়েছেন, কাতার এবং মিসরকে সাথে নিয়ে নতুন একটি যুদ্ধবিরতি প্রস্তাব তৈরি করা হয়েছে যেখানে ইসরাইল ও হামাস ৯০ শতাংশ বিষয়ে একমত হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই এটি উপস্থাপন করা হবে। প্রতিবাদকারীরা নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক কাইল বুকাননের একটি ভিডি প্রতিবেদন তাদের সঙ্গে করে এনেছিলেন। যেখানে তাকে বলতে শোনা যায়, ‘আরবিসি আমাদের ভবিষ্যতকে হত্যা করছে’।

পুরস্কারের তালিকায় বিখ্যাতরা
টরেন্টো আন্তর্জাতিক চলচ্ছিত্র উৎসবের ডিসকভারি প্রোগ্রামে পুরস্কারজয়ীদের তালিকায় আছেন ক্রিস্টোফার নোলান, আলফনসো কোয়ারন, ইয়োর্গোস লানতিমোসের মতো বিখ্যাত নির্মাতারা। সেই ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে বাংলাদেশের মাকসুদ হোসেন পরিচালিত ‘সাবা’। এটি অভিনেত্রী মেহজাবীন চৌধুরী অভিনীত প্রথম চলচ্চিত্র।

আছে বাংলাদেশও
এবারের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে ‘সাবা’সহ ২৪টি চলচ্চিত্র। এর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয়েছে ভারতের বাঙালি বংশোদ্ভূত কানাডিয়ান নারী দুর্গা চু-বোস পরিচালিত ‘বোজোঁ ত্রিস্তেস’। ফরাসি নাট্যকার-সাহিত্যিক ফ্রাঁসোয়া সেগোঁর উপন্যাস অবলম্বনে এতে অভিনয় করেছেন আমেরিকান তারকা কোয়ি সেভেনিয়ে।
বিভিন্ন দেশের নবাগত ও উদীয়মান পরিচালকদের প্রথম ও দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র জায়গা পেয়ে থাকে ডিসকভারি প্রোগ্রামে। ‘সাবা’ মাকসুদ হোসেন পরিচালিত প্রথম চলচ্চিত্র। বাবা নিখোঁজ হওয়ার পর অসুস্থ মাকে নিয়ে সাবা নামের এক তরুণীর জীবন সংগ্রামকে পর্দায় তুলে ধরেছেন তিনি। স্ত্রী ত্রিলোরা খানকে নিয়ে এর গল্প ও চিত্রনাট্য লিখেছেন মাকসুদ হোসেন।

‘সাবা’য় নাম ভূমিকায় দেখা যাবে মেহজাবীনকে। অন্য দু’টি মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও মোস্তফা মনওয়ার। তাদের অভিনয় দেখতে মুখিয়ে আছেন দর্শকরা। আগামী ৭, ৮ ও ১৪ সেপ্টেম্বর এর একটি করে প্রদর্শনী হবে। এগুলোতে মেহজাবীন ও মাকসুদের অংশ নেয়ার কথা রয়েছে। ইতোমধ্যে প্রদর্শনী তিনটির টিকিট বিক্রি হয়ে গেছে।
শুধু অভিনয় নয়, ছবিটি সহপ্রযোজনা করেছেন মেহজাবীন। প্রযোজকের তালিকায় তার পাশাপাশি আছেন আরিফুর রহমান, তামিম আব্দুল মজিদ, ত্রিলোরা খান, মাকসুদ হোসেন ও বরকত হোসেন পলাশ। চিত্রগ্রহণ করেছেন বরকত হোসেন পলাশ।
টরেন্টোর এবারের আসরের লালগালিচায় আলো ছড়াবেন অ্যাঞ্জেলিনা জোলি, সালমা হায়েক, সেলেনা গোমেজের মতো তারকারা। প্রতি বছর ১১ দিনের এই আয়োজনে সমবেত হন অন্তত চার লাখ সিনেপ্রেমী। উৎসবে ১০০-১৩০টি চলচ্চিত্র ও টেলিভিশন সিরিজ বেচাকেনা হবে। আশা করা হচ্ছে, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো বেশির ভাগ কনটেন্ট কিনে নেবে।

৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে থাকা আলফনসো কোয়ারনের ‘ডিসকেইমার’ (কেট ব্ল্যানচেট) দেখানো হবে টরেন্টোতে। এ ছাড়া অ্যামি অ্যাডামস অভিনীত ‘নাইটবিচ’ এবং আমেরিকান-দক্ষিণ আফ্রিকান অভিনেত্রী এমবেথ ডেভিডজ ‘ডোন্ট লেট’স গো টু দ্য ডগস টুনাইট’ চলচ্চিত্র দু’টির দিকে নজর থাকবে বলে আশা করা হচ্ছে।
তালিকার আরেক আকর্ষণ ওয়াশিংটন পরিবারের সম্মিলিত প্রচেষ্টা ‘দ্য পিয়ানো লেসন’। ছবিটি প্রযোজনা করেছেন অস্কারজয়ী অভিনেতা ডেনজেল ওয়াশিংটন। তার ছেলে ম্যালকম ওয়াশিংটন এই চলচ্চিত্রের পরিচালক। আর এতে অভিনয় করেছেন ডেনজেলের আরেক ছেলে জন ডেভিড ওয়াশিংটন।
আগামী ১৫ সেপ্টেম্বর উৎসবের সমাপনী আয়োজনে থাকছে অস্ট্রেলিয়ান অভিনেত্রী রেবেল উইলসন পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘দ্য ডেব’। অস্ট্রেলিয়ার একটি শহরে বসবাসরত কয়েকজন কাজিনের গল্প নিয়ে সাজানো হয়েছে এই সঙ্গীতনির্ভর কমেডি। টিআইএফএফের সিইও ক্যামেরন বেইলি। টরেন্টো উৎসবের মূল পৃষ্ঠপোষক কানাডার বৃহত্তম টেলিকম প্রতিষ্ঠান রজার্স। এ ছাড়া কান ও ভেনিসের সাথে তুলনীয় বাজার স্থাপন করতে কানাডিয়ান সরকার থেকে এক কোটি ৭০ লাখ মার্কিন ডলার (২০৩ কোটি টাকা) পেয়ে থাকেন আয়োজকরা।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল