০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপ

৪ ঘণ্টায় ভোট পড়েছে ১৭.৩১ শতাংশ : ইসি সচিব

ব্রিফ করছেন ইসি সচিব শফিউল আজিম - ছবি - নয়া দিগন্ত

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে দুপুর ১২টা পর্যন্ত ১৭.৩১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন ইসি সচিব শফিউল আজিম।

চার ঘণ্টা ভোট গ্রহণের পর আজ দুপুর ১টায় আগারগাঁও নির্বাচন কমিশনে তার দফতরে মিডিয়া ব্রিফিংয়ে এই তথ্য জানান তিনি।

ইসি সচিব বলেন, পাঁচ হাজার ১৪৪টি কেন্দ্রের মধ্যে তথ্য পাওয়া গেছে তিন হাজার ৪২৩টির। বিভিন্ন কারণে চারজনকে আটক করেছে পুলিশ। তবে স্বাভাবিকভাবে ভোট সুষ্ঠু হচ্ছে। দুপুরের পর ভোটের গড় হার আরো বাড়বে বলে তিনি মনে করছেন। সকাল ৮টা থেকে চতুর্থ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। ২৬ জেলার ৬০ উপজেলায় ভোট হয়েছে।

৬০ জেলায় ভোটের মধ্যে ছয় উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হয়েছে জানিয়ে তিনি বলেন, বাকিগুলো সনাতন পদ্ধতিতে হয়েছে। ছোটখাটো ব্যত্যয় ছাড়া মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা না মানায় কিছু জরিমানা করা হয়েছে। দুয়েকটি জায়গায় যারা বিশৃঙ্খলা করেছে তাদের আইনের আওতায় আনা হয়েছে। জরিমানা করা হয়েছে। এটি বড় বিষয় না।

কোনো ভোটকেন্দ্র বন্ধ হয়নি জানিয়ে তিনি বলেন, আমাদের নির্বাচনী কর্মকর্তারা এখন পিক আওয়ারে আছে, তাই সব কেন্দ্রের তথ্য আসতে সময় লাগছে। নেটওয়ার্কের কোয়ালিটির ওপরে অ্যাপের তথ্য আসা নির্ভর করে।

ভোটার উপস্থিতি সন্তোষজনক কি না জানতে চাইলে তিনি বলেন, ‘গ্রাম অঞ্চলের লোকজন কাজ শেষ করে ভোট দিতে আসে। শেষের দিকে ভোট পড়ার হার বেড়ে যায়।

চতুর্থ ধাপের ৬০ উপজেলায় তিন পদে প্রতিদ্বন্দ্বিতা করছে ৭২১ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। সেই সাথে তিন পদে পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হয়েছে।

মোট ভোটার রয়েছে দুই কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন।


আরো সংবাদ



premium cement