২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রস্তাবকারীর নাম প্রকাশ করবে না অনুসন্ধান কমিটি

প্রস্তাবকারীর নাম প্রকাশ করবে না অনুসন্ধান কমিটি - ছবি : সংগৃহীত

রাজনৈতিক দলগুলোর জন্য অনুসন্ধান কমিটিতে নাম দেয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। আজ সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত বিএনপিসহ যেসব রাজনৈতিক দল সম্ভাব্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের নামের প্রস্তাব দেয়নি, তারা এই সুযোগ নিতে পারবে। এরপর জমা হওয়া সব নাম আজ সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে কোন দল কার কার নাম প্রস্তাব করেছে, সেই তথ্য প্রকাশ করা হবে না।

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ে গঠিত অনুসন্ধান কমিটি বিশিষ্ট নাগরিকদের সঙ্গে দুই দিন বৈঠক করেছে। রোববার শেষ দিনের বৈঠকের শুরুতে অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান রাজনৈতিক দলগুলোর জন্য সময় বৃদ্ধি এবং অনুসন্ধান কমিটির কাছে জমা হওয়া সব ব্যক্তির নাম প্রকাশ করার কথা জানান। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়েও এই তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বিশিষ্ট নাগরিকদের কয়েকজন বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে তাদের মতামত তুলে ধরেন। তাদের বক্তব্যের মূল বিষয় ছিল, নির্বাচনী ব্যবস্থা এবং ইসিকে সঠিক ধারায় ফিরিয়ে আনতে পারবেন—এমন ব্যক্তিদের বাছাই করতে হবে। যারা হবেন সৎ ও সাহসী এবং রাজনৈতিক দলের চাপে মাথা নত করবেন না। স্বাধীনতাবিরোধী কাউকে বাছাই করা যাবে না।

সুপ্রিম কোর্ট কনফারেন্স লাউঞ্জে রোববার বিকেল চারটার দিকে বৈঠক শুরু হয়। শুরুতে কথা বলেন অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান। তিনি এ সময় বিএনপিকে দেশের একটি বড় দল উল্লেখ করে বলেন, ‘বিএনপি, সিপিবি, বাসদ—তারা এখনো নাম জমা দেয়নি। তারা যদি দিতে চায় আগামীকাল (আজ সোমবার) পাঁচটার মধ্যে তাদের জন্য সময়টা বর্ধিত করলাম। আশা করি, তারা পজিটিভ রেসপন্স করবে।’ তিনি বলেন, অনুসন্ধান কমিটির কাছে জমা হওয়া নাম প্রকাশের একটা দাবি এসেছে। যত নামই আসুক, সব প্রকাশ করে দেয়া হবে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

সকল