১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মাধ্যমিকে পরীক্ষার সময় ও মূল্যায়ণ পদ্ধতি পরিবর্তন

- প্রতীকী ছবি

দেড় বছরের ব্যবধানে বিতর্কিত কারিকুলামের পরীক্ষা পদ্ধতি এবং শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতিতে আসছে পরিবর্তন। আবারো ফিরছে আগের সেই গ্রেডিং পদ্ধতি। আর পরীক্ষাও হবে তিন ঘণ্টার। তবে লিখিত পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে হবে ৭০ নম্বরে। বাকি ৩০ মার্কের মূল্যায়ন হবে ক্লাসের পারফরম্যান্সের ওপরে বা বিদ্যালয়ে শিখনকালীনের ভিত্তিতে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড সূত্র জানায়, ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পতনের পর শিক্ষা সিলেবাসে ব্যাপক পরিবর্তন আনতে শুরু করেছে সরকার। নতুন পদ্ধতিতে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের বসতে হবে তিন ঘণ্টার বার্ষিক পরীক্ষায়। যার ৭০ শতাংশের মূল্যায়ন হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। বাকি ৩০ শতাংশের মূল্যায়ন হবে বিদ্যালয়ে শিখনকালীন। এই পরীক্ষার ফল আগের মতো গ্রেডিং পদ্ধতিতেই প্রকাশ করা হবে।

অর্থাৎ নতুন কারিকুলামের জ্যামিতিক নানা ধরনের চিহ্ন ত্রিভুজ চতুর্ভুজ বা বৃত্ত আর থাকছে না। গতকাল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের (এনসিটিবি) জারি করা ২০২৪ সালের শিখনকালীন মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষা গ্রহণের নির্দেশিকা থেকে এসব তথ্য জানা যায়। একই সাথে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর বিভিন্ন বিষয়ের সিলেবাস ও প্রশ্নকাঠামো বা নমুনা প্রশ্ন প্রকাশ করা হয়েছে।

এনসিটিবি সূত্র জানায়, চলতি বছরের শেষে বার্ষিক পরীক্ষায় প্রতিটি বিষয়ের মূল্যায়ন কার্যক্রমের মোট নম্বর হবে ১০০। এর মধ্যে ৭০ শতাংশের মূল্যায়ন হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। বাকি ৩০ শতাংশের মূল্যায়ন হবে শিখনকালীন। বার্ষিক পরীক্ষার ফলাফল প্রস্তুত করার ক্ষেত্রে বিষয়ভিত্তিক জিপিএ বা গ্রেড পয়েন্ট নির্ধারণ পদ্ধতি অনুসরণ করতে হবে।

সূত্র আরো জানায়, নতুন পদ্ধতিতে মূল্যায়নে আগের মতো ৮০ থেকে ১০০ নম্বর পেলে এ+ বা ৫ পয়েন্ট, ৭০ থেকে ৭৯ নম্বর পেলে এ বা ৪ পয়েন্ট, ৬০ থেকে ৬৯ নম্বর পেলে এ- বা ৩ দশমিক ৫ পয়েন্ট, ৫০ থেকে ৫৯ পেলে বি বা ৩ পয়েন্ট, ৪০ থেকে ৪৯ পেলে সি বা ২ পয়েন্ট, ৩৩ থেকে ৩৯ পেলে ডি বা ১ পয়েন্ট ও ০০ থেকে ৩২ পেলে এফ বা ০ পয়েন্ট পাবেন শিক্ষার্থীরা। একটি বিষয়ে সর্বনিম্ন ডি গ্রেড পেলে ওই বিষয়ে শিক্ষার্থীকে উত্তীর্ণ বলে বিবেচনা করা হবে। ৩ বা ততোধিক বিষয়ে কোনো শিক্ষার্থী ডি গ্রেড পেলে সে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হতে পারবে না। তবে বিষয় শিক্ষকদের সাথে আলোচনা সাপেক্ষে প্রতিষ্ঠান প্রধান বিশেষ বিবেচনায় তাকে পরবর্তী শ্রেণীতে উত্তরণের সুযোগ দিতে পারেন। বিশেষ বিবেচনার বিষয়টি শুধু ২০২৪ শিক্ষাবর্ষের জন্য প্রযোজ্য হবে।


আরো সংবাদ



premium cement